Quick Weight Loss: এক সপ্তাহে কমবে ৭ কেজি, যদি মেনে চলেন এই ডায়েট প্ল্যান…

GM Diet Plan: ওজন কমানোর জন্য অনেকেই বিভিন্ন ডায়েট মেনে চলেন। তবে এই GM ডায়েট কিন্তু শরীরের জন্য খুবই ভাল। ৭ দিন এই ডায়েট মেনে চলতে পারলেই কিন্তু ওজন ঝরবে

Quick Weight Loss: এক সপ্তাহে কমবে ৭ কেজি, যদি মেনে চলেন এই ডায়েট প্ল্যান...
দেখে নিন কী ভাবে সাহায্য করে এই ডায়েট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 12:34 AM

জিএম ডায়েট (GM diet plan, নাম শুনেই অবাক লাগছে? এই ডায়েট প্ল্যানটি বিশেষ ভাবে জেনারেল মোটরসের কর্মচারীদের জন্য বানানো হয়েছিল। সেইখান থেকেই কিন্তু এই ডায়েটের এমন নামকরণ। এই ডায়েট প্ল্যান আপনাকে দৃঢ় প্রতিশ্রুতি দেয় যে পাঁচ থেকে সাতদিনের মধ্যেই আপনি সাত কিলো ওজন কমিয়ে নিতে পারবেন। সাত দিনের ডায়েটে সাত দিনের জন্য বিভিন্ন গ্রুপের খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সেই সঙ্গে এটাও বলা হয় যে এই ডায়েট মেনে চলতে পারলে কিন্তু ওজন ঝরবেই। এই ডায়েট প্ল্যান শুধুই যে আমাদের ওজন ঝরাতে সাহায্য করে এমন কিন্তু নয়, তার পাশাপাশি এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। ভাল হজম করাতে সাহায্য করে, শরীরের ডিটক্সিফিকেশনে সাহায্য করে, শরীরের অতিরিক্ত ক্যালরি বার্ন করতেও সাহায্য করে।

তবে বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে এই জিএম ডায়েট কিন্তু ওজন কমাতে ভীষণ ভাবে সাহায্য করে। এই ডায়েটে এমন কিছু শাক, সবজি খাওয়ার কথা বলা হয় যা ওজন কমানোর জন্য ভীষণই ভাল। এই ডায়েটে কম ক্যালোরির খাবার খেতে বলা হয়। সেই সঙ্গে এমন খাবার দেওয়া থাকে যা সহজে হজম হয়। এছাড়াও সেই সব খাবারের মধ্যে প্রচুর পরিমাণ জল থাকে। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। আর শরীরের ডিটক্সিফিকেশন যত বেশি হয়, শরীর কিন্তু ততই ভাল থাকে। তাই এ ব্যাপারে অবশ্যই খেয়াল রাখবেন। এই ডায়েট প্ল্যান অনুসারে ৭ দিন যা যা খাবেন

প্রথম দিন– কলা বাদে যে কোনও ফল। মূলত সারাদিনে তরমুজ খাওয়ার কথা বলা হয়। কারণ তরমুজের মধ্যে কিন্তু প্রচুর পরিমাণ জল থাকে। যা আমাদের শরীরের নানা কাজে লাগে। সেই সঙ্গে ওজন কমাতেও কিন্তু তরমুজ সাহায্য করে।

দ্বিতীয় দিন- কাঁচা বা সেদ্ধ যে কোনও সবজি খেতে পারেন। সবজি সিদ্ধ করে মাখন, গোলমরিচ ছড়িয়ে খান। ব্রেকফাস্টে লো ফ্যাট মাখনের সঙ্গে মাঝারি আকারের একটা আলু সিদ্ধ করে খান।

তৃতীয় দিন- কলা আর আলু বাদে অন্য যা কিছু খেতে পারেন। এদিন সারাদিন ফল, সিদ্ধ খাবার, স্যালাড এসব খেয়েই কাটিয়ে দিন।

চতুর্থ দিন- এদিন শুধুমাত্র কলা আর দুধ খান। তিন গ্লাস স্কিমড মিল্কের সঙ্গে ৬-৮টি বড় কলা খেলেই চলবে।

পঞ্চম দিন – মাছ বা মুরগি খান ২৮০ গ্রাম। সেই সঙ্গে ৬ টা গোটা টমাটো। নিরামিষ খান যাঁরা, তাঁরা এদিন ব্রাউন রাইস পনিরের তরকারি দিয়ে খান। বা পনির দিয়ে পোলাওয়ের মত করে বানিয়ে নিন ব্রাউন রাইস। সেই সঙ্গে কিন্তু জল বেশি করে খেতে হবে।

ষষ্ঠ দিন- আলু ছাড়া সমস্ত সবজি সিদ্ধ করে খান। সঙ্গে ব্রাউন রাইস আর বনির খেতে পারেন। যাঁরা মাছ বা মাংস খান তাঁরা ২৮০ গ্রাম মেপে খান। এছাড়াও প্রচুর পরিমাণে জল খেতে হবে।

সপ্তম দিন- ব্রাউন রাইস বা দুটো রুটি খান। সঙ্গে সবজি, স্যালাড আর মাছ/ মাংস খান। সঙ্গে ফ্রুট জুস, ফল আর সবজি খেতেও কিন্তু ভুলবেন না।

এছাড়াও আরও যা কিছু মেনে চলবেন

*প্রতিদিন ৪৫ মিনিট করে শরীরচর্চা করতেই হবে। যদি খুব দুর্বল লাগে তাহলে কঠিন কোনও এক্সসারসাইজ করবেন না।

*হাইক্যালোরির ড্রিংক বা মিষ্টি পানীয় এড়িয়ে চলুন। সেই সঙ্গে অতিরিক্ত চিনি রয়েছে এমন কিছু খাবেন না। চা-কফিও একেবারেই বাদ দিন।

*এই ডায়েট প্ল্যান শেষ হয়ে গেলে হাই প্রোটিন আর লো-কার্ব ডায়েট মেনে চলুন। জাঙ্ক ফুড কিন্তু একেবারে খাবেন না। তাহলে আবার ওজন বেড়ে যাবে।