Recipe: শীতে ইমিউনিটি বৃদ্ধিতে প্রতিদিন রাতে দরকার গোল্ডেন মিল্ক! রইল তার রেসিপি

প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এই গোল্ডেন দুঘ খেলে স্বাস্থ্যের জন্য উপকারী হয়। খুব অল্প উপাদান দিয়ে তৈরি গোল্ডেন মিল্কটি দুধ, হলুদ, গুড় ও দারচিনি দিয়ে তৈরি করা হয়।

Recipe: শীতে ইমিউনিটি বৃদ্ধিতে প্রতিদিন রাতে দরকার গোল্ডেন মিল্ক! রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 8:00 AM

গোল্ডেন মিল্ক বলতে মূলত হলুদ রঙের দুধকে বোঝায়। একে হালদিওয়ালা দুধও বলা হয়। হিন্দি সিরিয়াল বা হিন্দি সিনেমায় কেউ অসুস্থ হয়ে পড়লে তাঁকে হলদি দুধ খাওয়ানোর চল দেখা যায়। এই দুধ আসলে রোগ প্রতিরোধ ক্ষমতাকে দ্বিগুণ করতে সক্ষম। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এই গোল্ডেন দুঘ খেলে স্বাস্থ্যের জন্য উপকারী হয়। খুব অল্প উপাদান দিয়ে তৈরি গোল্ডেন মিল্কটি দুধ, হলুদ, গুড় ও দারচিনি দিয়ে তৈরি করা হয়। তবে আপনি পারলে জাফরন, আদা, গোলমরিচ, এলাচ ব্যবহার করতে পারেন। তাতে স্বাদের দিক থেকে যেমন দুরন্ত হয়, তেমনি দেহে ইমিউনিটি বাড়িয়ে সর্দি-কাশি নিরাময়ের জন্য সহায়তা করে। গোল্ডেন দুধ কীভাবে তৈরি করবেন তা একনজরে দেখে নিন…

কী কী লাগবে

এই দুরন্ত ও উপকারী রেসিপিটি তৈরি করতে সময় লাগবে মাত্র ১০ মিনিট। ১ ১/৪ কাপ দুধ, ১ সবুজ এলাট, আধ চা চামচ হলুদ, ১ চা চামচ গুড়ের পাউডার, ১ পিস দারচিনি

পদ্ধতি

প্রথমে একটি প্যানের মধ্যে দুধ গরম করতে দিন। দুধ অল্প ফুটে উঠলে তাতে দারচিনির একটি স্টিক দিয়ে দিন। এরপর এলাচ গুঁড়ো করে ছড়িয়ে দিন দুধের মধ্য়ে। এরপর দুধটিকে ফুটতে দিন বেশ কিছুক্ষণ।

দুধ বেশ ফুটে উঠলে তাতে গুড়ের পাউডার ও হলুদ মিশিয়ে দিন। ভাল করে নেড়ে কম আঁচে ৩-৪ মিনিট রান্না করুন। দুধ ফুটে এক কাপের মতো হয়ে গেলে আভেন বন্ধ করে দিন।

দুধ অল্প ঘন হলে খেতে অসাধারণ লাগে। এক মাগ এই সুস্বাদু গোল্ডেন মিল্ক প্রতিদিন রাতে খেতে পারেন। তাতে শরীর ও মন দুটোই ভালো থাকবে।

আরও পড়ুন: Delhi: দিল্লির এই ছোট্ট দোকানে মেলে ২৮ রকমের ‘বিচিত্র’ সিঙারা! চেখে দেখতে ভুলবেন না যেন