Recipe: গরমে আমের পদ তো থাকবেই, তবে স্পেশাল দিনের জন্য বানান আনারস পোড়ার শরবত

Easy Recipe: সামনেই নববর্ষ। তাই স্পেশাল দিনে কিছু স্পেশাল পদ তো বাঙালির রান্নাঘরে তৈরি হবেই। বাড়িতে বন্ধুবান্ধব বা আত্মীয়ের সমাগম হলে তাদের জিভে অন্য স্বাদ বদলাতে বানিয়ে ফেলতে পারেন আনারস পোড়ার শরবত।

Recipe: গরমে আমের পদ তো থাকবেই, তবে স্পেশাল দিনের জন্য বানান আনারস পোড়ার শরবত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 7:52 AM

গরমের তপ্তদিনগুলিতে আরাম পেতে নানান স্বাদের শরবত খাওয়া খুব ভাল। গলা ভেজানোই নয়, ত্বক ও শরীরের আর্দ্রতা বজায় রাখার জন্যও এই শরবতগুলি খাওয়া প্রয়োজন। মরশুমি ফল দিয়ে তৈরি তাজা ও ,সুস্বাদু শরবত কার না ভাল লাগে। গ্রীষ্মকালে আম দিয়ে শরবত, লস্যি এইগুলি চেখে দেখা বেশি হয়ে থাকে। আম পোড়ার শরবত এই সময় যেন অমৃত লাগে। রোদে-গরমে তৃষ্ণা মেটাতে আম পোড়ার শরবতই বেশি প্রচলিত। তবে এবার আর আম নয়। আমের বদলে উপকরণ হিসেবে রাখুন আরও একটি জনপ্রিয় ও সুস্বাদু ফল আনারস।

আনারস দিয়ে নানা ধরনের ডেসার্ট ও পদ রান্না করা হয়। বাঙালির হেঁসেলে সাধারণত আনারসের চাটনি খুব জনপ্রিয়। তবে আমের সময় আম খাওয়াই উচিত। এমন ধারণা থেকে বেরিয়ে আসা হয়েছে অনেক আগেই। তাই আনারস পোড়ার শরবত যে খাদ্যরসিকদের মন ভুলিয়ে দিতে পারবে, তা বলাই বাহুল্য। এই সময় গন্ধরাজ লেবুর ঘোল, দুধ ও কেসর লস্যি অনেকেই বানান। সামনেই নববর্ষ। তাই স্পেশাল দিনে কিছু স্পেশাল পদ তো বাঙালির রান্নাঘরে তৈরি হবেই। বাড়িতে বন্ধুবান্ধব বা আত্মীয়ের সমাগম হলে তাদের জিভে অন্য স্বাদ বদলাতে বানিয়ে ফেলতে পারেন আনারস পোড়ার শরবত। কী ভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, সবটাই এখানে দেওয়া রইল।

উপকরণ

আনারসের টুকরো এক কাপ মাখন ২-৩ টেবিল চামচ ক্যাস্টর সুগার ৩-৪ টেবিল চামচ লেবুর রস স্বাদ মতো বিট নুন নুন স্বাদ অনুযায়ী ২ চা চামচ চাট মশলা ভাজা জিরে গুঁড়ো ১২-১৫টি পুদিনা পাতা বরফের কিউব

পদ্ধতি

ইলেকট্রিক গ্রিলে প্রথমে মাখন গ্রিস করে নিন। এর পর এর ওপর গোল গোল করে কাটা আনারস রেখে সোনালি হওয়া পর্যন্ত গ্রিল করুন। সোনালী হয়ে গেলে গ্রিল করা আনারসটিকে মিক্সারে বেটে নিন। বাটা হয়ে গেলে একটি পাত্রে ছেকে নিন। আনারসের ছোবরা গুলো ফেলে দিয়ে মসৃন পেস্টটিকে পুনরায় ব্লেন্ডারে দিন। এক এক করে এতে মেশান ক্যাস্টর সুগার, লেবুর রস, বিটনুন, নুন, চাটমশলা, ভাজা জিরে গুঁড়ো, পুদিনা পাতা। সবশেষে বরফের টুকড়ো দিয়ে ব্লেন্ড করে নিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

আরও পড়ুন: Summer Recipe: এই তপ্তদিনে আর বাইরে নয়, দোকানের মত মিষ্টি দই বানান বাড়িতেই!