Happy Birthday Vikas Khanna: মিশেলিন স্টার শেফের রান্না বাড়িতে তৈরি করতে চান? ট্রাই করে দেখুন শেফ বিকাশ খান্নার এই রেসিপি

একটা শিশু যে বয়সে ব্যস্ত থাকে খেলাধুলায়, যখন সে স্বপ্ন‌ দেখে বড় হয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার, তখন অমৃতসরের মা ও ঠাকুমার সঙ্গে রান্নায় ব্যস্ত ছিলেন বিকাশ খান্না। শেফ হয়ে ওঠার যাত্রাটা শুরু হয়েছিল তখন থেকেই।

Happy Birthday Vikas Khanna: মিশেলিন স্টার শেফের রান্না বাড়িতে তৈরি করতে চান? ট্রাই করে দেখুন শেফ বিকাশ খান্নার এই রেসিপি
শেফ বিকাশ খান্না
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 3:14 PM

আজ সেই মানুষটার জন্মদিন, যাঁর হাত ধরে ভারতীয় খাবার আন্তর্জাতিক স্তরে একটি অন্য স্থান লাভ করেছে। আজ তাঁর নাম খোদাই করা রয়েছে পাঁচটি মিশেলিন অ্যাওয়ার্ডে। কথা হচ্ছে শেফ বিকাশ খান্নার। একটা শিশু যে বয়সে ব্যস্ত থাকে খেলাধুলায়, যখন সে স্বপ্ন‌ দেখে বড় হয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার, তখন অমৃতসরের মা ও ঠাকুমার সঙ্গে রান্নায় ব্যস্ত ছিলেন বিকাশ খান্না। শেফ হয়ে ওঠার যাত্রাটা শুরু হয়েছিল তখন থেকেই।

হাতে কলমে কাজ শুরু করেন মাত্র ১৭ বছর বয়সে। তারপর অমৃতসরের রাস্তায় পরোঠা বিক্রি থেকে শুরু করে আমেরিকার রাস্তায় রাত কাটানো- সব কিছুর মধ্যে দিয়েই তিনি একটু একটু করে এগিয়ে গেছেন ‘মিশেলিন’ খেতাবের দিকে। এমনকি আমেরিকার যাওয়ার পর রেস্তোরাঁয় বাসনও মেজেছেন তিনি। ২০০৯ সালে পিপল ম্যাগাজিন তাকে ‘সেক্সিয়েস্ট ম্যান অ্যালাইভ’ হিসেবে মনোনীত করে। তারপর ২০১০ সালে আমেরিকায় খোলেন তাঁর প্রথম রেস্তোরাঁ ‘জুনুন’। এই জুনুনের সঙ্গেই তিনি আজ ভারত তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় শেফ। তাঁর লেখা ‘উৎসব’ বইটিতে ভারতের সমস্ত ঐতিহ্যবাহী খাবার ও খাদ্যসামগ্রীর বর্ণনা রয়েছে।

তাই আজ আমরা শেফ বিকাশ খান্নার একটি জনপ্রিয় রেসিপি আপনার জন্য নিয়ে এসেছি। পদের নাম চিকেন টিক্কা মশলা। ভারতীয় খাদ্যে এই পদটি খুব সাধারণ। রন্ধনপ্রণালীও অনেকের জানা। কিন্তু শেফ বিকাশ খান্নার তৈরি এই রেসিপি চিকেন টিক্কা মশলায় এনে দেয় অন্য স্বাদ। শেফের ট্যুইস্টও তো রয়েছে এই পদে।

chicken tikka masala

চিকেন টিক্কা মশলা

উপকরণ:

ম্যারিনেড করার জন্য প্রয়োজন- একটি ৩ ইঞ্চি আদা, ৪ খোয়া রসুন, স্বাদমত নুন, গোল মরিচ গুঁড়ো, ১ লেবুর রস, ১/২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ কাপ দই, ২ চামচ ধনে পাতা কুচি, ৪ চামচ ভেজিটেবিল অয়েল, ১ পাউন্ড চিকেন ব্রেস্ট (বোনলেস ও ছোট ছোট টুকরো করে কাটা)

সস তৈরি করার জন্য প্রয়োজন- ১ চামচ মাখন, ১ খোয়া রসুন (কুচি কুচি করে কাটা), ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ২ চামচ কসুরি মেথি, ১ চামচ টমেটো সস, ১ ১/৪ কাপ হেভি ক্রিম

পদ্ধতি:

আদা ও রসুনের পেস্ট বানিয়ে। এবার তাতে নুন, গরম মশলা, লেবুর জল, লাল লঙ্কা গুঁড়ো, দই, তেল ও ম্যারিনেডের বাকি উপাদানগুলি দিয়ে মিশিয়ে নিন। এবার তাতে চিকেনের টুকরোগুলি মিশিয়ে ভাল করে ম্যারিনেড করুন। এটিকে সারারাতের জন্য ফ্রিজে তুলে রাখুন।

এবার পরের দিন চিকেনগুলি মিডিয়াম থেকে বেশি আঁচে গ্রিল করুন, যতক্ষণ না মাংসগুলি রান্না হয়ে যাচ্ছে।

এবার একটি প্যানে মাখনটা মিডিয়াম আঁচে গলিয়ে নিন। তাতে ১ মিনিট রসুন কুচিগুলি সতে করে নিন। এবার তাতে যোগ করুন ধনে, পাপরিকা এবং কসুরি মেথি এবং ভাল করে ২ মিনিট রান্না করে নিন। এবার তাতে টমেটো সস ও ক্রিম যোগ করুন। কম আঁচে মিশ্রণটি ২০ মিনিট রেখে দিন। এবার তাতে গ্রিল করা চিকেনের টুকরোগুলি দিয়ে দিন এবং ১০ মিনিট রান্না করতে থাকুন। এবার পরিমাণ মত নুন দিয়ে এবং ওপর দিয়ে ধনে পাতা কুচি গার্নি‌শ করে পরিবেশন করুন চিকেন টিক্কা মশলা।

তথ্য সৌজন্যে: শেফ লাভারস

আরও পড়ুন: শীতের আমেজে কাশ্মীরি ট্যুইস্ট! বাড়িতেই বানান ভূস্বর্গের জনপ্রিয় গোলাপী নুন চা