Kashmiri Noon Chai: শীতের আমেজে কাশ্মীরি ট্যুইস্ট! বাড়িতেই বানান ভূস্বর্গের জনপ্রিয় গোলাপী নুন চা

নুন চা কাশ্মীরি প্রাতঃরাশ এবং সান্ধ্যভোজের একটি অপরিহার্য অংশ, এটি কাশ্মীরে তৈরি বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী রুটি দিয়ে খাওয়া হয়।

Kashmiri Noon Chai: শীতের আমেজে কাশ্মীরি ট্যুইস্ট! বাড়িতেই বানান ভূস্বর্গের জনপ্রিয় গোলাপী নুন চা
কাশ্মীরি নুন চা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 7:41 AM

চায়ের প্রতি দুর্বলতা রয়েছে আপামর ভারতীয়র। বিশেষ করে বাঙালির। চায়ের সঙ্গে ভারতীয়দের একটি নিবিড় প্রেমের সম্পর্ক। তবে আবার অনেকে বিভিন্ন স্বাদের চা খেতে পছন্দ করেন। কেউ কেই মশলা চায়ে চুমুক দিতে পছন্দ করেন, কেউ কেউ আবার আদ্রাকওয়ালি চা পছন্দ করেন। তবে চায়ের স্বাদ যাই হোক না কেন, পোর্সেলিনের কাপে গরম গরম চায়ে চুমুক দিয়ে মন সতেজ করতে পিছপা হবেন না কেউই। এই শীতে কাশ্মীরের জনপ্রিয় ও সুস্বাদু গোলাপী রঙের চায়ের স্বাদ নিতে পারেন। কাশ্মীরে এই চাকে নুন চা বা নমক চা বলা হয়ে থাকে। কাশ্মীরে বেড়াতে গেলে এই নুন চায়ের স্বাদ নিতে ভুলবেন না যেন। তবে কাশ্মীরের জনপ্রিয় গোলাপী রঙের চা মোটেও মিষ্টি বা লিকারের মতো স্বাদ হয় না। নুন দেওয়ার কারণে চায়ের স্বাদ নোনতা হয়। এছাড়া এই গোলাপী চায়ে ব্যবহার হয় বেকিং সোডা।

হিমালয়ের ঠান্ডা বাতাস ও অলস শীতের সকালে কাশ্মীরের সৌন্দর্য দেখতে দেখতে গোলাপী নোনতা চায়ে চুমুক দেওয়ার স্বপ্ন দেখলেও, সামর্থ্য নেই বহুজনের। তবে মনখারাপের কোনও প্রশ্নই হয় না। এই শীতের মরসুমে বাড়িতেই কাশ্মীরি আমেজ আনতে বানিয়ে ফেলুন নুন চা।

নুন চা ঐতিহ্যগতভাবে এক ধরনের সবুজ চা পাতা। এই চা তৈরি করতে দুধ, লবণ, বেকিং সোডা ব্যবহার করা হয়। সাধারণত “সামোভার” (চা ফোটানোর পাত্র) এর মধ্যে তৈরি করা হয়। এক চিমটি বেকিং সোডা এটিকে গোলাপী রঙ এনে দেয়। কাশ্মীরি ঘরের রেসিপিগুলিতে ঐতিহ্যগতভাবে চিনির ব্যবহার করা হয় না, যদিও ভারতীয় রেস্তোঁরাগুলিতে এবং চায়ের দোকানে চিনির ব্যবহার করা হয়ে থাকে। নুন চা কাশ্মীরি প্রাতঃরাশ এবং সান্ধ্যভোজের একটি অপরিহার্য অংশ, এটি কাশ্মীরে তৈরি বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী রুটি দিয়ে খাওয়া হয়। নুন চা বা কাশ্মীরি চা গোলাপী, দুধযুক্ত ও ক্রিমযুক্ত হয় এবং সাধারণত বাদাম কুঁচি এবং পেস্তা ছিটিয়ে দিয়ে পরিবেশন করা হয়।

উপকরণ

২ চা চামচ/চার প্যাকেট গ্রিন টি ১/২ চা চামচ খাবার সোডা ১ কাপ দুধ ১/২ চা চামচ বেকিং সোডা ১/২ চা চামচ লবণ (নুন) ২ কাপ পানি ১ টি দারচিনি ১ টি স্টার অ্যানিস ১ টি এলাচ

পদ্ধতি

আভেনে প্রথম জল ফোটাতে দিন। এবার তাতে দারচিনি, এলাচ, স্টার অ্যানিস দিতে হবে। জল ফুটে উঠলে তাতে কাশ্মীরি গ্রিন টি দিন। তারপর বেকিং সোডা ও নুন যোগ করে নেড়ে দিন। ৩০ মিনিট ফোটাতে দিন। জলের রঙ আস্তে আস্তে বদলে যেতে শুরু করবে। জল কমে গেলে আবার জল দিন। ফের ৩০ মিনিট ফুটিয়ে দুধ দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। যত বেশি পরিমাণ জল দেবেন, যতবেশি বেকিং সোডা দেবেন, তত বেশি গোলাপী রঙ ধারণ করবে। চা ফুটে গেলে ছেঁকে পরিবেশন করুন কাশ্মীরির নুন চা।

আরও পড়ুন: Viral Video: ফের গুজরাত! এবার ‘পান ব্রাউনি’ রেসিপির ভিডিয়ো দেখে হতভম্ব নেটদুনিয়া