Rose Apple Benefits: আম-লিচুর বাজারে ব্রাত্য গ্রাম বাংলার এই ফল, জানেন কি কত গুণ রয়েছে জামরুলের?

Rose Apple Calories: তরমুজের মধ্যে কোনও ক্যালোরি নেই। তবে আছে প্রচুর পরিমাণে পুষ্টি। আছে ভিটামিন সি, উপকারী কিছু খনিজ। আর তাই গরমের দিনে এই গ্রামন ফলকে অবহেলা নয়। খেতে পারলে উপকার পাবেন।

Rose Apple Benefits: আম-লিচুর বাজারে ব্রাত্য গ্রাম বাংলার এই ফল, জানেন কি কত গুণ রয়েছে জামরুলের?
যে কারণে গরমে খাবেন জামরুল
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 3:51 PM

গরম মানেই ফলের মরশুম। এই সময় বাজার ছেড়ে যায় হরেক ফলে। আম, জাম, কাঁঠাল, লিচু, তরমুজ, সবেদা- এসব তো থাকেই। সঙ্গে থাকে জামরুল, ফলসা,গোলাপজাম, আতার মত স্থানীয় ফলও। এই জামরুল, গোলাপজামের মত ফল এই প্রন্মের অনেকেই চেনে না। যদিও গ্রাম বাংলায় এখনও কিন্তু বাড়িতে বাড়িতে রয়েছে জামরুলের গাছ। জ্যোষ্ঠ মাসে গাছ ভরে গিয়েছে জামরুলে। বেড়েছে পাখিদের আনাগোনা। বাজারে যে পরিমাণে আম কিংবা লিচু আসে সেই পরিমাণে কিন্তু জামরুল আসে না। হালকা সবুজ এবং হালকা গোলাপী এই দুই রঙের জামরুলই পাওয়া যায়।তবে গোলাপজাম আর জামরুলের মধ্যে কিন্তু ফারাক রয়েছে। অনেকেই তা গুলিয়ে ফেলেন। তরমুজের মত জামরুলের মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ জল। শরীর ঠান্ডা রাখতেও সাহায্য করে। আমাদের দেশের মত থাইল্যান্ডেও খুব জনপ্রিয় জামরুল। এখানে নানা রকমের এবং নানা স্বাদের জামরুল পাওয়া যায়। গ্রীষ্ম আর বর্ষাকালে- এই দুই ঋতুতেই পাওয়া যায় জামরুল। যদিও বর্ষার জামরুলের তেমন স্বাদ থাকে না।

জামরুলের উপকারিতা 

জামরুলের একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন C পাওয়া যায়। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতৈ বাড়ায়। এছাড়াও জামরুলের মধ্যে থাকে ক্যালশিয়াম, ফসফরাস, কার্বোহাইড্রেট, ফ্যাট, ফাইবার, প্রোটিন। হজমের সমস্যা থেকে কোলেস্টেরল নিয়ন্ত্রণ-এই সবেতেই কিন্তু কাজে আসে জামরুল। ক্যানসার প্রতিরোধেও ভূমিকা রয়েছে জামরুলের। এছাড়াও জামরুলের যে সব স্বাস্থ্যগুণ রয়েছে

ডায়াবেটিস রুখতে 

জামরুলের মধ্যে রয়েছে জামবোসিন। যা আমাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। অগ্ন্যাশয় থেকে ইনসুলিন ক্ষরণেো কার্যকারিতা রয়েছে এই জামবোসিনের। জামরুলের মধ্যে থাকে ফাইবারও। ফলে তা কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূরে রাখে। জামরুল যদি ডায়াবেটিসের রোগীরা নিয়ম করে রোজ ৩-৪ টে খান তাহলে তার উপকারিতা একাধিক।

রোগ-প্রতিরোধে 

রোগ নিরাময়ে জামরুলের ভেষজ গুণ অনেক। জামরুলে রয়েছে ভিটামিন A এবং C। এ ছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে সক্রিয় যৌগ। যা প্রস্টেট এবং স্তনের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। রোজ জামরুল খেলে শরীরের প্রতিরোধক্ষমতা বাড়বে। পেটের সমস্যায়ও দারুণ কাজ দেয় জামরুল।

হাড়ের শক্তি বাড়াতে 

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি মেটাও সাহায্য করে জামরুল। জামরুলের মধ্যে থাকে ভিটামিন সি। ১০০ গ্রাম জামরুলের মধ্যে ২৯ মিলিগ্রাম ভিটামিন স্ রয়েছে। শরীরে সমস্যা হলে নিয়ম করে ওষুধ খাওয়া, চিকিৎসকের কাছে যাওয়া এসব তো করতেই হবে। তার পাশাপাশি স্থানীয় খাবার খান। জোর দিন মরশুমি ফলের উপর। এতে শরীরও ভাল থাকে, রক্তে শর্করার পরিমাণও থাকে নিয়ন্ত্রণে।

শরীরে জলের সমতা বজায় রাখতে 

জামরুলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ জল। তাই গরমের দিনে শরীর হাইড্রেট রাখতে খুবই সাহায্য করে এই জামরুল। যে কারণে জ্বরল হলেও কিন্তু বাচ্চাদের জামরুল খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়। জামরুলের মধ্যে থাকা ফাইবার পেট ফেঁপে যাওয়ার সমস্যা থেকেও কিন্তু রক্ষা করে।