Makar Sankranti Special: পিঠে-পুলি করার সময় নেই, মকর সংক্রান্তিতে খাঁটি গুড় দিয়ে বানিয়ে নিন ২ সহজ রেসিপি

Traditional Dishes: বাঙালি ঘরে এদিন পিঠে পুলি, তিলের নাড়ু, মিষ্টি, সন্দেশ তৈরি করা হয়। অন্যান্য রাজ্যেও হরেক কিসিমের সুস্বাদু খাবার তৈরি করা হয়। তিলের লাড্ডু, বাদামের চিক্কি, হদক, গাজরের হালুয়া আরও অনেক কিছু।

Makar Sankranti Special: পিঠে-পুলি করার সময় নেই, মকর সংক্রান্তিতে খাঁটি গুড় দিয়ে বানিয়ে নিন ২ সহজ রেসিপি
তিলের নাড়ু ও গুড় বাদাম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 11:11 AM

মকর সংক্রান্তির মাধ্যমেই বসন্তের প্রবেশ ঘটে। শুধু তাই নয়, এদিন সূর্যের গোচরও ঘটে। দেশজুড়ে সংস্কৃতি ও ঐতিহ্যগুলির মধ্যে মকর সংক্রান্তি হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ উত্‍সব। সূর্যদেবতাকে শ্রদ্ধা জানিয়ে নতুন ফসল কাটার আনন্দকে উত্‍সব হিসেবে দেখা হয় এদিন। দেশের বিভিন্ন স্থানে এই উত্‍সবকে ভিন্নভাবে বর্ণনা করা হয়। সেইভাবে পালিতও হয় এই গুরুত্বপূর্ণ সংক্রান্তি। দেশের সব জায়গাতেই মকর সংক্রান্তি উদযাপন করা হয়। কোথাও একদিনের জন্য, আবার কোথাও ৩ থেকে ৪দিন ধরে পালিত হয়। মকর সংক্রান্তির দিন থেকেই শীতের আবহাওয়া ধীরে ধীরে উন্নত হয়।

এই বিশেষ অনুষ্ঠানে পরিবারের সব সদস্যই একত্রিত হয় ধুমধাম করে পালন করেন। এই বিশেষ দিনের জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন। আর ভারতে উত্‍সব মানেই রয়েছে নানান স্বাদের খাবার। বাঙালি ঘরে এদিন পিঠে পুলি, তিলের নাড়ু, মিষ্টি, সন্দেশ তৈরি করা হয়। অন্যান্য রাজ্যেও হরেক কিসিমের সুস্বাদু খাবার তৈরি করা হয়। তিলের লাড্ডু, বাদামের চিক্কি, হদক, গাজরের হালুয়া আরও অনেক কিছু। বর্তমানে মকর সংক্রান্তিতে পিঠে-পুলি করার সময় না পান না অনেকেই। তবে কম সময়ের মধ্যে স্পেশাল বানাতে ঘরেই বানিয়ে নিতে পারেন তিলের নাড়ু ও বাদামের চিকি। বাংলায় যাকে গুড় বাদাম বা বাদামচাকিও বলা হয়। কীভাবে ও কোন কোন উপকরণ দিয়ে তিলের নাড়ু ও গুড়বাদাম তৈরি করবেন, জেনে নিন…

তিলের নাড়ু বানাবেন কীভাবে, নোট করে রাখুন এখানে…

উপকরণ

গুড়- ৩০০ গ্রাম,

নুন বা লবণ- ১ চিমটে,

দেশি ঘি- ১ চা চামচ,

সাদা তিল- ৩০০ গ্রাম,

গ্রিজ করার সময় ১/৪ চা চামচ ঘি

পদ্ধতি

একটি প্যানে সাদা তিল নিন। মাঝারি আঁচে ৫-৬ মিনিট হালকা করে ভেজে নিন। এরপর একটি বোলের মধ্যে রেখে ঠান্ডা করতে দিন। একই প্যানে এবার গুড় দিন। মাঝারি আঁচে ৭-৮ মিনিট রেখে গুড় গলিয়ে তরল করে নিন। এবার তাতে এক চিমটে লবণ, ঘি, ভাজা তিল দিয়ে ভাল করে নেড়ে নিন। সব উপকরণ মিশে গেলে নামিয়ে নিন। নাড়ু করার মতো হাতের তালুর মধ্যে মিশ্রণটি রেখে নাড়ু আকার দিন। ঠান্ডা হলে পরিবেশন করতে পারেন। আবার পরিষ্কার কন্টেনারে রেখে দীর্ঘদিনের জন্য সংরক্ষিত করতে পারেন।

গুড়বাদাম বানাবেন কীভাবে? দেখে নিন…

নুন ছাড়া চিনাবাদাম- ২১০ গ্রাম,

আমন্ড কুচি – ৯০ গ্রাম,

গুড়- ৩০০ গ্রাম,

এক চিমটে নুন,

সাদা তিল ১/৪ চা চামচ ,

গ্রিজ করার জন্য ১/৪ চা চামচ ঘি

পদ্ধতি

মাঝারি আঁচে, একটি প্যানে চিনাবাদাম নিয়ে ৫-৬ মিনিটের জন্য রোস্ট করে নিন। এবার একটি ট্রের মধ্যে স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে রোস্টেড বাদামগুলি ভেঙে দিয়ে খোসাগুলি আলাদ করে নিতে হবে। এবার ওই প্যানের মধ্যে গুড় নিয়ে গলিয়ে নিতে হবে। মাঝারি আঁচের মধ্যে ৭-৮ মিনিটের জন্য গুড় গলিয়ে ফুটিয়ে নিন। বেশি ঘন হয়ে গেলে অল্প জল দিয়ে গুড়ের ঘনত্ব পাতলা করে নিতে পারেন। তাতে কুচি করা রোস্টেড চিনাবাদাম, কুচি করা আমন্ড গুড়ের মধ্যে যোগ করতে পারেন। ভাল করে মিশিয়ে নিন। বাটার পেপারের মধ্যে রেখে অল্প ঘি ছড়িয়ে দিতে হবে। ফের উপকরণ আরও একবার মিশিয়ে নিন। আরও গুড় গিয়ে চিক্কি রেডি করুন। একটি পাতলা শিটের মধ্যে সমান করে ছড়িয়ে দিন। এরপর ছোট ছোট চৌকো আকারে কেটে নিন। দীর্ঘদিন ধরে সংরক্ষণের জন্য কন্টেনার ব্যবহার করতে পারেন।