Special Recipe: সামনেই জামাইষষ্ঠী! একঘেয়ে রেসিপি আর নয়, বাড়িতেই জমিয়ে রাঁধুন চিকেনের এই স্পেশাল পদ

Chicken Maharani Recipe: বহুদিন পর্যন্ত মুখে লেগে থাকবে, এমন স্বাদের চিকেনের রেসিপি বানাতে কী কী লাগবে, কীভাবে করবেন, তা জেনে নিন এখানে...

Special Recipe: সামনেই জামাইষষ্ঠী! একঘেয়ে রেসিপি আর নয়, বাড়িতেই জমিয়ে রাঁধুন চিকেনের এই স্পেশাল পদ
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 02, 2022 | 2:55 PM

স্পেশাল দিন বা শুভ দিন, চিকেনের পদ (Chicken Recipe) থাকা চাই-ই চাই। ছোট থেকে বড় সকলেরই প্রিয় এই পদ বাড়িতে এখন হামেশাই হয়। তবে স্পেশাল দিনের জন্য স্পেশাল রেসিপি রেঁধে তাক লাগাবার একটা সুপ্ত ইচ্ছে সকলেরই থাকে। জুনের প্রথম সপ্তাহেই জামাইষষ্ঠী (Jamaisashthi)। তাই সেদিন আদরের জামাইকে রোজকার বা চেনা চিকেনের রেসিপি দিয়ে নয়, একেবারে রাজাদের মত চিকেনের পদ তৈরি করে খাওয়া পারেন। কিন্তু কী খাওয়াবেন? চিকেনের আভিজাত্যকে তুলে ধরতে যদি চমক দিতে চান তাহলে এবার রান্না করুন চিকেন মহারাণী (Chicken Maharani)। দুর্দান্ত স্বাদের এই রেসিপিটি তৈরি করতে বেশি সময় লাগবে না। মুখে লেগে থাকবে, এমন স্বাদের চিকেনের রেসিপি বানাতে কী কী লাগবে, কীভাবে করবেন, তা জেনে নিন এখানে…

উপকরণ :

(মশলা তৈরির জন্য)

গোটা জিরা – ১ টেবিল চামচ ।

মৌরি – ১ চা চামচ ।

শুকনো লংকা – ২ টা ।

গোটা ধোনে – ১ চা চামচ ।

(চিকেন ম্যারিনেট এর জন্য )

চিকেন – ৫০০ গ্রাম ।

লবন -১ চা চামচ ।

কাশ্মীরি লাল লংকার গুঁড়ো – ১ টেবিল চামচ ।

টক দই – ৪ টেবিল চামচ ।

আদা রসুন বাটা – ১ টেবিল চামচ ।

কসৌরি মেথি – ১ চা চামচ ।

(ফোড়ন এর জন্য )

ভেজিটেবল তেল – ৪ থেকে ৫ টেবিল চামচ ।

তেজপাতা – ১ টি ।

দারচিনি – ১ ইঞ্চি ।

এলাচ – ২ টি ।

লবঙ্গ – ৪ টি ।

(চিকেন রান্নার জন্য)

পেঁয়াজ – ১ টি বড়ো মাপের ।

পেঁয়াজ বাটা – ২ টা মাঝারি মাপের ।

আদা রসুন বাটা – ১ টেবিল চামচ ।

দুধ – অর্ধেক কাপ ।

কসৌরি মেথি – শুকনো খোলায় ভাজা ।

(গ্রেভি তৈরির জন্য )

কাঁচা লংকা – ৩ টি

আমন্ড – ৬ থেকে ৭ টি

কাজুবাদাম – ৯ থেকে ১০ টি

কীভাবে করবেন…

চিকেন মহারানী বানানোর জন্য চিকেনের পিসগুলি ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এবার মেরিনেশন এর জন্য দিয়ে একটি পাত্রের মধ্যে নুন, কাশ্মীরি লাল লংকার গুঁড়ো ,টকদই , আদা রসুন বাটা ,কসৌরি দিয়ে খুব ভাল করে মাখিয়ে নিতে হবে। এবার পাত্রের উপর ঢাকনা দিয়ে প্রায় দেড় থেকে দুই ঘন্টা রেখে দিতে হবে। যত বেশি সময় ম্যারিনেট করে রাখা যাবে তত বেশি ভাল হবে। এটি রান্নার জন্য একটা মশলা বানিয়ে নিতে হবে। এর জন্য একটা কড়াই এর মধ্যে নিয়ে গোটা জিরা,মৌরি ,শুকনো লঙ্কা, গোটা ধনে কম আঁচে শুকনো করে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মশলা পুড়ে না যায়। এবার গ্যাস বন্ধ করে অন্য পাত্রে নিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার একটা মিক্সিতে মশলাটা মিহি কের গুঁড়িয়ে আলাদা করে রেখে দিতে হবে।

এবার গ্রেভি তৈরির জন্য একটা মিক্সিং জারে কাঁচা লংকা,আমন্ড ,কাজুবাদাম ও সামান্য জল দিয়ে একটা মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। এবার একটি কড়াই গরম করে ভেজিটেবল তেল দিন। তেল গরম হয়ে গেলে ফোড়ন হিসেবে তেজপাতা,দারচিনি, এলাচ , লবঙ্গ দিয়ে ১৫ সেকেন্ড ভেজে নিন। আর এলাচটা অবশ্যই ফাটিয়ে নিবেন । ফোড়ন থেকে গন্ধ বের হতে শুরু করলে, এতে পিঁয়াজ কুচি দিয়ে গোল্ডেন ব্রাউন করে ভাজতে হবে । এরপর এরমধ্যে আদা বাটা রসুন বাটা দিয়ে ভাজতে হবে যতক্ষণ না আদা-রসুনের কাঁচা গন্ধ চলে যায়। এবার এতে ম্যারিনেট করা চিকেন পিস গুলো দিতে হবে আর এর সাথে দিতে হবে স্বাদ মতো নুন ও ১/৪ চামচ চিনি। এবার গ্যাসের আঁচ বাড়িয়ে নিয়ে সমস্ত উপকরণগুলিকে একসঙ্গে ১০ মিনিট ধরে খুব ভালো করে কষাতে হবে।

১০ মিনিট পর, আগে থেকে তৈরি করে রাখা ভাজা মসলার গুঁড়ো দিয়ে কষিয়ে নিয়ে কম আঁচে ৫-৭ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। ৫-৭ মিনিট পর, এতে আমন্ড, কাজু ও দুধের পেস্ট দিয়ে মাঝারি আঁচে ভালো করে কষিয়ে নিয়ে আবার ও ৫ -৭ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। ৭ মিনিট পর, ঢাকা সরিয়ে নাড়াচাড়া করলেই দেখা যাবে চিকেন পুরোপুরি সিদ্ধ হয়ে গেছে। এবার এর মধ্যে ১/২ কাপ গরম জল দিয়ে সবকিছু ভাল করে মিশিয়ে দিতে দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে।

এই খবরটিও পড়ুন

কিছুক্ষণ পর ঝোল মাখা-মাখা হয়ে আসলে, কাসুরি মেথি ও গরম মসলার গুঁড়ো দিয়ে নেড়ে আরও ১ মিনিটের মতো রান্না করতে হবে। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে , গ্যাসের আঁচ বন্ধ করে ২ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। গরম গরম রুটি, পরোটা বা নানের সঙ্গে পরিবেশন করুন চিকেন মহারানী।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla