Gota Seddho: সরস্বতী পুজোর রাতে এ ভাবে বানিয়ে নিন গোটা সেদ্ধ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 26, 2023 | 10:16 AM

Bengali Recipe: অনেকে অপেক্ষা করে থাকে সরস্বতী পুজোর পরের দিনের জন্য। কারণ এ দিন অনেকের বাড়িতে গোটা সেদ্ধ রান্না করা হয়।

Gota Seddho: সরস্বতী পুজোর রাতে এ ভাবে বানিয়ে নিন গোটা সেদ্ধ

আজ সরস্বতী পুজো। মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়। সরস্বতী পুজো মানে বাঙালির কাছে এক রাশ আবেগ। বিশেষ করে কিশোর-কিশোরীদের কাছে। শাড়ি-পাঞ্জাবিতে প্রেমটা থাকে। আর তার সঙ্গে থাকে ভূরিভোজ। আবার অনেকে অপেক্ষা করে থাকে সরস্বতী পুজোর পরের দিনের জন্য। কারণ এ দিন অনেকের বাড়িতে গোটা সেদ্ধ রান্না করা হয়। সরস্বতী পুজোর পরের দিন হল শীতল ষষ্ঠী। এই দিন সন্তানের মঙ্গল কামনায় ব্রত করেন মায়েরা। এই দিন বাংলার রান্নাঘরে উনুন জ্বলে না। এই বিশেষ দিনে শিল নোড়াকে বিশ্রাম দিতে হয়। তাই আগের দিন রাতে গোটা সেদ্ধ রান্না করে রাখা হয়। যেহেতু এ দিন ষষ্ঠী থাকে, তাই ছয় ধরনের শীতকালীন সবজি দিয়ে গোটা সেদ্ধ রান্না করা হয়। কীভাবে এই গোটা সেদ্ধ রান্না করা হয়, চলুন জেনে নেওয়া যাক…

গোটা সেদ্ধ রান্না করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

আলু, রাঙা আলু, শিষ পালং শাক, বেগুন, শিম, কড়াইশুটি নিন। এই সবজিগুলো ছয়টা করে নিলেই হয়। তবে, গোটা সেদ্ধ যত বেশি পরিমাণে রান্না করা হবে, এর স্বাদ ততই ভাল হবে। এই সবজিগুলোর পাশাপাশি প্রয়োজন সবুজ মুগ কড়াই, সরষের তেল, আদা বাটা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, স্বাদঅনুযায়ী নুন ও চিনি, পাঁচফোড়ন, গোটা জিরে এবং শুকনো লঙ্কা।

গোটা সেদ্ধ রান্না করার সহজ পদ্ধতি-

এই খবরটিও পড়ুন

হাঁড়িতে গোটা সেদ্ধ রান্না করতে পারেন। প্রথমে সর্ষের তেল দিন। এতে পাঁচফোড়ন ও শুকনো লঙ্কা ফোড়ন দিন। সবজিগুলো গোটা অবস্থায় দিয়ে দিন। নতুন আলু দিয়ে গোটা সেদ্ধ রান্না করা হয়। তাই খোসা ছাড়ানোর প্রয়োজন নেই। ২ মিনিট নেড়ে এবার এতে আদা বাটা, মুগ ডাল ও শিষ পালং শাকটা দিয়ে দিন। এবার নুন ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। পরিমাণ অনুযায়ী জল দিয়ে দিন। ঢাকা দিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পর ঢাকা সরিয়ে একটু নেড়ে নিন, যাতে সেটা কড়াইতে লেগে না যায়। সবজিগুলো সেদ্ধ হয়ে গেলে এতে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো এবং সামান্য চিনি দিন। আঁচে বসিয়ে রাখুন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন গোটা সেদ্ধ। এই গোটা সেদ্ধ আপনাকে সরস্বতী পুজোর দিন অর্থাৎ আজকে রাতে বানিয়ে নিতে হবে। পরদিন সকালে আপনি এটা খেতে পারেন। মুড়ি দিয়ে এই গোটা সেদ্ধ খেতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla