Masala Recipe: প্রথমবার চিকেন টিক্কা বানাচ্ছেন? রান্নায় স্বাদ আনতে আগে বানান তন্দুরি পাউডার

Indian Spice: একবার বানিয়ে রেখে দিলে যতবার তন্দুরি বা টিক্কা বানাবেন, এই মশলা ব্যবহার করতে পারবেন। হেঁসেলে মজুত থাকা মশলা দিয়েই খুব সহজে বানিয়ে ফেলা যা এই মশলা পাউডার।

Masala Recipe: প্রথমবার চিকেন টিক্কা বানাচ্ছেন? রান্নায় স্বাদ আনতে আগে বানান তন্দুরি পাউডার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 9:00 AM

লকডাউন যতই ক্ষতিকর হোক না কেন, জীবনে অনেক কিছু করতে শিখিয়ে দিয়েছে। বাজারে দোকান-পাট বন্ধ থাকার কারণে বাড়িতেই মনের মত প্রিয় পদগুলি বানাতে শিখে গিয়েছে অধিকাংশ। তার মধ্যে চিকেন টিক্কা, পনির টিক্কা, বাটার টিকেন , যাই বলুন না কেন, এখন সবই যেন বাঁ হাতের কাজ হয়ে গিয়েছে। তন্দুরির স্বাদ আর যাই হোক কেউ সরিয়ে ফেলতে পারেন না। তন্দুর (Tandoor) হল এমন এক বিশেষ ধরনের মাটির উনুন যেখানে আলাদা করে টিক্কা কাবাব (Tikka Kebab) তৈরি হয়। ঐতিহ্যগতভাবে সবজি , মাংস, পনিরে বিশেষ মশলার মিশ্রণে ম্যারিনেট করা হয়। যাতে তন্দুরে গ্রিল করার আগে তাতে সব মশলা প্রবেশ করে। বাড়িতে দোকানের মতো প্রযুক্তিগভাবে তন্দুরি গ্রিল করা সম্ভব নয়, তবে বাড়িতেই বিশেষভাবে তৈরি তন্দুরি মশলা পাউডারটি বানিয়ে তা গ্রিল করা যেতে পারে।

ঘরে তৈরি তন্দুরির মশলা পাউডারে ব্যবহৃত মশলা ও সুগন্ধিগুলি গরম মশলা পাউডারের মতোই, তবে এর সঙ্গে কিছু পার্থক্য রয়েছে। মশলা বেস এক থাকলেও অনুপাত ও সংমিশ্রিত গরম মশলা থেকে তন্দুরি মশলাকে আলাদা করতে একটি বিশাল ভূমিকা পালন করে। একবার বানিয়ে রেখে দিলে যতবার তন্দুরি বা টিক্কা বানাবেন, এই মশলা ব্যবহার করতে পারবেন। হেঁসেলে মজুত থাকা মশলা দিয়েই খুব সহজে বানিয়ে ফেলা যা এই মশলা পাউডার। বাড়ির তৈরির মশলার গুণ ও স্বাদই আলাদা। তাই কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা এখানে জেনে নিন…

উপকরণ

কাশ্মীরি লাল লংকার গুঁড়ো ১ চা চামচ ভাজা জিরা গুঁড়ো ১ চা চামচ কাস্তুরি মেথি গুঁড়ো ২ টে চামচ হলুদ গুঁড়ো ১/৪ চা চামচ ধনে গুঁড়ো ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো ( এলাচ ৫ টি , দারচনি ২ টুকরা , তেজপাতা ১ টি , জয়ত্রী ১/২ চা চামচ , জয়ফল ১/২ চা চামচ )

পদ্ধতি

সব মশলা একটি গ্রিন্ডারে নিয়ে ভাল করে গ্রিন্ড করে নিন। মিহি হয়ে পাউডারের মত হয়ে গেলে একটি পরিস্কার ও এয়ার টাইট জারের মধ্যে রেখে দিন। বেশ কয়েক মাস তন্দুরি পাউডার সংরক্ষিত থাকবে।