Recipe: ডায়াবেটিস থেকে শুরু করে ক্যানসার নিরাময়, এই ফুচকার গুণ জানলে অবাক হবেন!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শোভন রায়

Updated on: Sep 14, 2021 | 7:32 AM

যদি রাস্তার খাবারই আপনার প্রথম ভালবাসা হয়ে থাকে তাহলে সেই তালিকায় ফুচকার থাকাটা অত্যন্ত স্বাভাবিক। কিন্তু, এই প্যান্ডেমিকে রাস্তায় বেরনোই যেখানে দুঃসহ, সেখানে বাড়িতেই যদি রাস্তার সেরা পছন্দের খাবার তৈরি করা যায়, তবে?

Recipe: ডায়াবেটিস থেকে শুরু করে ক্যানসার নিরাময়, এই ফুচকার গুণ জানলে অবাক হবেন!

বলা হয়ে থাকে মানুষের সম্পর্কগুলি ফুচকার মতো হওয়া উচিত। বেশ কিছুটা ক্রাঞ্চি, অল্প একটু মশলাদার এবং অনেকটা আবেগে ঠাসা। এই বিষয়ে একমত হওয়া ছাড়া কোনও উপায় আছে বলে তো মনে হয় না। আমরা সবাইই রাস্তার ধারের খাবার খেতে ভালবাসি। যদি রাস্তার খাবারই আপনার প্রথম ভালবাসা হয়ে থাকে তাহলে সেই তালিকায় ফুচকার থাকাটা অত্যন্ত স্বাভাবিক। কিন্তু, এই প্যান্ডেমিকে রাস্তায় বেরনোই যেখানে দুঃসহ, সেখানে বাড়িতেই যদি রাস্তার সেরা পছন্দের খাবার তৈরি করা যায়, তবে?

স্ট্রিট ফুড প্রেমীদের মধ্যে একটি জিনিসের মিল আছে, তাঁরা প্রত্যেকবার ফুচকা খাওয়ার সময় এমনভাবে খায় যেন আর কোনোদিন তাঁদের ফুচকা খাওয়ার সুযোগই আসবে না। যদি আপনি তাঁদের মধ্যে একজন হয়ে থাকেন, তাহলে এই ফুচকার রেসিপিটি দেখুন এবং আপনার পেটের অনুমতির অপেক্ষা না করেই ঝাঁপিয়ে পড়ুন। এই ডিশের নাম নমকিন গোল গাপ্পা।

Namkeen Gol Gappa

১০ টি ফুচকার উপকরণ:

  • হাফ কাপ ডালিমের বীজ
  • হাফ কাপ চানা মশলা
  • হাফ কাপ সিদ্ধ ভুট্টা
  • হাফ কাপ ভাজা প্রসেসড চিজ
  • ১/৪ কাপ রোস্টেড গার্লিক মায়ো
  • ২ চা চামচ চাট মশলা
  • ১ টি লেবুর রস
  • কাটা ধনে পাতা

পদ্ধতি:

একটি পাত্রে ডালিমের বীজ, চানা মশলা, সিদ্ধ ভুট্টা, লেবুর রস, চাট মশলা এবং রোস্টেড গার্লিক মায়ো একসঙ্গে মিশিয়ে নিন।

প্রতিটি ফুচকার মধ্যে গর্ত তৈরি করুন এবং মিশ্রণটি দিয়ে পূরণ করুন। প্রসেসড চিজের উপরে গ্রেট করুন এবং ধনে পাতা দিয়ে গার্নিশ করুন। এবার আপনার ফুচকাগুলি পরিবেশন করুন।

উপকারিতা:

ছোলা বা ছানার মধ্যে প্রোটিন থাকে যা হাড়, মাংসপেশী এবং ত্বকের স্বাস্থ্যের পাশাপাশি অন্যান্য পুষ্টি সরবরাহ করতে সাহায্য করে। এর ফলে এরা কিছু স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করে থাকে। এগুলি একটি স্বাস্থ্যকর ডায়াবেটিস খাবারের ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এই ফুচকা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, হার্টের স্বাস্থ্যেও সাহায্য করতে পারে, শরীরকে ক্যান্সার থেকে রক্ষা করার জন্যও এদের বিশেষ ভূমিকা আছে। এছাড়াও মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের কার্যক্রমে ইতিবাচক প্রভাব ফেলে থাকে। ভুট্টা তার উচ্চ ফাইবার সামগ্রী এবং উদ্ভিজ্জ যৌগের কারণে হজম আর চোখের স্বাস্থ্যের জন্য খুব ভাল ভাবে সাহায্য করতে পারে। ভুট্টা সামগ্রিক স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ কারণ এর মধ্যে মূল্যবান ভিটামিন বি রয়েছে। জিংক, ম্যাগনেসিয়াম, তামা, আয়রন এবং ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় খনিজ আমাদের দেহে প্রদান করা ছাড়াও ভুট্টা সি এবং ই ভিটামিন যথেষ্ট পরিমাণে যোগান দেয়। যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। পাশপাশি ত্বক এবং চুলের স্বাস্থ্যও ভাল ভাবে বজায় থাকে।

আরও পড়ুন: পুজোর দিনগুলোতে লাঞ্চের মেনুকে করুন আরও মশলাদার, বানিয়ে ফেলুন চিকেন মহারানী…

আরও পড়ুন: এবার আপনার সঙ্গে মদ্যপানের আসরে যোগ দিতে পারবে আপনার পোষ্য!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla