Kali Pujo 2021: কালী পুজোর দিন বানান স্পেশাল নিরামিষ পাঁঠার মাংস! রইল তার রেসিপি

ভাবছেন নিরামিষ পাঁঠার মাংস হয় নাকি! পেঁয়াজ-রসুন-আদা দিয়ে না কষলে মাংসের কোনও স্বাদ থাকে? পুজোর দিন নিরামিষ মাংস বানাতে রয়েছে কিছু জরুরি ধাপ।

Kali Pujo 2021: কালী পুজোর দিন বানান স্পেশাল নিরামিষ পাঁঠার মাংস! রইল তার রেসিপি
কালী পুজোর নিরামিষ পাঁঠার মাংস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 7:09 AM

আর কয়েকদিন পরই বাঙালির অন্যতম বড় পুজো কালী পুজো। বহু বাড়িতেই এই পুজো হয়ে থাকে। বাঙালিরা শাক্ত। তাই পুজোর দিনেও মাছ-মাংস খাওয়ার রীতিটা এখনও বর্তমান। কালীপুজো উপলক্ষ্যে বহু বাড়িতেই পাঁঠার মাংস বানানোর চল রয়েছে। যাঁদের পুজো বহু পুরনোকাল ধরে চলে আসছে, তাঁদের বাড়িতে আগে পাঁঠা বলির চল ছিল। সেই চল আছে কিন্তু পাঁঠা বলি আর এখন নেই। তাই এখনও নিয়ম মেনে পুজোর দিন বাড়িতে মাংস কিনে নিরামিষ পাঁঠার মাংস রান্না করা হয়।

ভাবছেন নিরামিষ পাঁঠার মাংস হয় নাকি! পেঁয়াজ-রসুন-আদা দিয়ে না কষলে মাংসের কোনও স্বাদ থাকে? পুজোর দিন নিরামিষ মাংস বানাতে রয়েছে কিছু জরুরি ধাপ। সেগুলি মেনে চললেই এই মাংসের স্বাদ আমিষের থেকেও দুরন্ত স্বাদের হয়ে থাকে। সনাতন ধর্মাবলম্বীরা কালীপূজার সময় পেঁয়াজ ও রসুন ছাড়া পাঁঠার যে মাংস রাঁধে, সেটিই নিরামিষ হিসেবে পরিচিত।

কী কী লাগবে এই নিরামিষ পাঁঠার মাংস রান্না করতে, দেখে নেওয়া যাক…

ঠার মাংস ৫০০ গ্রাম, জিরে বাটা ৬ চা-চামচ, হলুদ ৪ চা-চামচ, টক দই ৫০ গ্রাম, ধনেবাটা ৬ চামচ, সরিষাবাটা ৪ চা-চামচ, পোস্ত বাটা ৮ চা-চামচ, এলাচি ২টি, শুকনো লংকা বাটা ১ চা-চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো, লবঙ্গ ২টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ৩টি এবং গরম মশলা প্রয়োজনমতো।

কীভাবে করবেন

তেল, হলুদ ও টক দই দিয়ে মাংসগুলো ৪ ঘণ্টা ধরে মেরিনেট করে নিতে হবে। একটি কড়াইয়ে তেল গরম করে নিন। তাতে তেজপাতা দিয়ে ফোড়ন দিয়ে মাংসগুলো দিয়ে দিতে হবে। এবার ঢেকে দিয়ে অল্প আঁচে কষিয়ে নিন। মাংস পানি ছেড়ে দেওয়ার পর সেই পানি শুকিয়ে এলে গরম মশলা বাদে অন্য সব বাটা মসলা দিয়ে আবারও কষিয়ে নিতে হবে। এবার আঁচ বাড়িয়ে ৫-৭ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন। এবার আরেকটি পাত্রে তেল দিয়ে তার মধ্যে গরম মশলা যোগ করে গরম করে নিতে হবে। তা মাংসে মিশিয়ে ঢেকে রাখুন। নিরামিষ মাংস রেডি। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন।

আরও পড়ুন: Diwali Special Recipe: উত্‍সবের দিনেও প্রাণ খুলে মিষ্টি খান ডায়াবেটিসের রোগীরা! রইল অসাধারণ স্বাদের সুগার-ফ্রি মিষ্টির রেসিপি