Recipe: পুজোয় এবার পাতে পড়ুক ডালের নতুন তড়কা!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Sep 23, 2021 | 7:20 AM

বাঙালির প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু থাকুক আর নাই থাকুক ডাল তো থাকেই, সে মুগ হোক মুসুর। এমনকি চিকিৎসকরাও বলেন যে প্রতিদিনের ডায়েটে ডাল মাস্ট। কিন্তু পুজোর ওই কটা দিনও কি সেই একঘেয়ে ডাল রাঁধতে হবে?

Recipe: পুজোয় এবার পাতে পড়ুক ডালের নতুন তড়কা!
লেবুপাতা দিয়ে মুগের ডাল

বাঙালির প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু থাকুক আর নাই থাকুক ডাল তো থাকেই, সে মুগ হোক মুসুর। এমনকি চিকিৎসকরাও বলেন যে প্রতিদিনের ডায়েটে ডাল মাস্ট। কিন্তু পুজোর ওই কটা দিনও কি সেই একঘেয়ে ডাল রাঁধতে হবে? এটাই ভাবছেন তো! না, আমরা আপনার জন্য নিয়ে এসেছি এমন দুটি ডালের রেসিপি যা শরীরে পুষ্টি আর আপনার মন দুটোর জন্যই বেশ উপকারী।

আমরা আপনার জন্য নিয়ে এসেছি লেবুপাতা দিয়ে কাঁচা মুগের ডালের রেসিপি। আর সঙ্গে রয়েছে মুসুর ডালের দম। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন এই দুটি ডালের পদ।

লেবুপাতা দিয়ে কাঁচা মুগের ডাল তৈরি করার প্রয়োজনীয় সামগ্রী হল

মুগডাল ১০০ গ্রাম, আম-আদা কুচি ১ চামচ, লেবু পাতা ৪ থেকে ৫ টা, নুন স্বাদমত, শুকনো লঙ্কা ২ টো, ১/২ চামচ হলুদ, ফোড়ন দেওয়ার জন্য মেথি ও সরষে, আর সর্ষের তেল ২ চামচ।

লেবুপাতা দিয়ে কাঁচা মুগের ডাল তৈরি করার পদ্ধতি

নুন হলুদ দিয়ে প্রথম ডালটিকে সেদ্ধ করে নিন। ডাল সেদ্ধ হয়ে গেলে কড়ায় তেল গরম করুন। শুকনো লঙ্কা, মেথি ও সর্ষে ফোড়ন দিন। এবার ডালটিকে ঢেলে দিন ওই ফোড়নের মধ্যে। এবার আম-আদা আর লেবুপাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এবার কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন ডালের মধ্যে। ব্যাস রেডি আপনার লেবুপাতা দিয়ে কাঁচা মুগের ডাল।

moosur dal

মুসুর ডালের দম

মুসুর ডালের দম তৈরি করার প্রয়োজনীয় সামগ্রী হল

মুসুর ডাম ২০০ গ্রাম, নুন স্বাদমত, চিনি ১ চামচ, হলুদ গুঁড়ো ১/২ চা-চামচ, রসুন কুচি ২ চামচ, ২টো পিঁয়াজ কুচি কুচি করে কাটা, ৪টে কাঁচা লঙ্কা কুচি, ২৫ গ্রাম কিশমিশ, ২টো টমেটো কুচি, ২টো তেজপাতা, গোটা গরম মশলা ১/২ চা-চমচ, সর্ষের তেল ৫ চামচ, ঘি ৩ চামচ।

মুসুর ডালের দম তৈরি করার পদ্ধতি

প্রথমে ডালটিকে ১/২ ঘণ্টা ভিজিয়ে রেখে জল ঝরিয়ে নিন। এই বার কড়ায় ঘি দিয়ে গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। দেওয়া হয়ে গেলে পিঁয়াজ ও রসুন তেলে দিয়ে ভাজুন। ভাল করে ভাজা হয়ে গেলে জল ঝরানো ডাল দিয়ে আবার ভাজতে থাকুন। ঘি বাদে সব মশলা একে একে দিয়ে ভাল করে কষতে থাকুন। এবার ঢাকা দিয়ে রাখুন। ভাল করে কষা হয়ে গেলে ২ কাপ মত জল দিন। হালকা আঁচে রান্না করুন; তবে ডাল গলিয়ে ফেলবেন না। বেশ দানা সেদ্ধ হলে বাকি ঘি ও কাঁচা লঙ্কা দিয়ে নামিয়ে নিন। তাহলেই তৈরি আপনার মুসুর ডালের দম।

আরও পড়ুন: পুজোর স্পেশ্যাল স্টার্টার! বাড়িতে তৈরি করুন মাছের আওয়াধি কাবাব

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla