Recipe: পুজোর স্পেশ্যাল স্টার্টার! বাড়িতে তৈরি করুন মাছের আওয়াধি কাবাব

এই কলকাতা শহরে রয়েছে মোঘলদের খানাও। আপনি যদি একটু ভাল করে লক্ষ্য করেন তাহলেই চোখে পড়বে কাবাবের রকমারি। তাই এই বছর পুজোয় বাঙালির মাছের সঙ্গে আওয়াধি স্টাইল মিশিয়ে বাড়িতে তৈরি করুন ইরানি ফিশ কাবাব এবং চিলি লেমন ফিশ কাবাব।

Recipe: পুজোর স্পেশ্যাল স্টার্টার! বাড়িতে তৈরি করুন মাছের আওয়াধি কাবাব
ইরানি ফিশ কাবাব
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 1:07 PM

কথাতেই রয়েছে মাছে ভাতে বাঙালি। হিন্দু আচার-অনুষ্ঠানে মাছের বিশেষ উল্লেখ পাওয়া যায়, কারণ মাছকে শুভ বলে মনে করা হয়। অন্যদিকে, এই কলকাতা শহরে রয়েছে মোঘলদের খানাও। আপনি যদি একটু ভাল করে লক্ষ্য করেন তাহলেই চোখে পড়বে কাবাবের রকমারি। তাই এই বছর পুজোয় বাঙালির মাছের সঙ্গে আওয়াধি স্টাইল মিশিয়ে বাড়িতে তৈরি করুন ইরানি ফিশ কাবাব এবং চিলি লেমন ফিশ কাবাব।

ইরানি ফিশ কাবাব তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল-

ভেটকি মাছের বোনলেস কিউব ১ কেজি, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, নুন স্বাদমত, গোল মরিচের গুঁড়ো, জল ঝরানো টক দই ১/২ কাপ, ডিম ২ টো এবং অল্প পরিমাণ গরম মশলা।

ইরানি ফিশ কাবাব তৈরির পদ্ধতি-

ভেটকি মাছে নুন মাকিয়ে আধ ঘণ্টা রেখে দিক। এবার বাকি উপকরণগুলি এক সঙ্গে মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। এই ব্যাটারে মাছ গুলোকে ভাল করে ম্যারিনেট করে অন্তত চার ঘণ্টা রেখে দিন। এবার তন্দুর ওভেনে দিয়ে তন্দুর বানিয়ে নিন কিংবা কাঠকয়লায় তন্দুর বানিয়ে নিন। তাহলেই তৈরি আপনার ইরানি ফিশ কাবাব। পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন ইরানি ফিশ কাবাব।

chilli lemon kebab

চিলি লেমন কাবাব

চিলি লেমন ফিশ কাবাব তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল-

ভেটকি মাছের বোনলেস কিউব ১ কেজি, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, নুন স্বাদমত, গোল মরিচের গুঁড়ো, জল ঝরানো টক দই ১/২ কাপ, ডিম ২ টো এবং অল্প পরিমাণ গরম মশলা, কাজু বাটা ২ চামচ, সামরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, লেবুর রস আর শুকনো লঙ্কা গুঁড়ো।

চিলি লেমন ফিশ কাবাব তৈরির পদ্ধতি-

প্রথমে মাছটিকে আদা বাটা, রসুন বাটা, লেবুর রস, নুন ও গোল মরিচ গুঁড়ো দিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রেখে দিন। এরপর অন্যান্য বাকি সব উপাদান গুলি এক সঙ্গে মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। এবার সেই ব্যাটারে মাছের কিউব গুলি ভাল করে ম্যারিনেট করে আরও তিন ঘণ্টা রেখে দিন। তারপর গ্রিল ওভেন বা তন্দুর সিকে গেঁথে মাছগুলিকে তন্দুর করে নিন। কিংবা কাঠকয়লায় তন্দুর বানিয়ে নিন। মাছ গুলি ভাল করে সেদ্ধ হওয়া পর্যন্ত ভাল করে গ্রিল করুন। এরপর পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন আপনার চিলি লেমন ফিশ কাবাব।

আরও পড়ুন: এবার স্টার্টারের কাবাবকেই ডিনারে বানিয়ে নিন কড়াই চিকেন কাবাব কারি!

আরও পড়ুন: বৃষ্টির দিনে ডিনারের জন্য বানিয়ে ফেলুন দক্ষিণী স্টাইলের চিকেন চেট্টিনাড!

আরও পড়ুন: বাঙালির পাত থেকে হারিয়ে গিয়েছে ঐতিহ্যবাহী সরষে চিকেনের পদ! রইল তার রেসিপি