Shorshe Chicken: বাঙালির পাত থেকে হারিয়ে গিয়েছে ঐতিহ্যবাহী সরষে চিকেনের পদ! রইল তার রেসিপি

ঠাকুমা-দিদিমার সময়কার বহু রান্না এখন প্রায় বিলুপ্ত। তবে এই পুজোয় বাড়িতে রেসিপি অনুযায়ী, চটপট সুস্বাদু বাঙালি রান্না রেঁধে ফেলে পরিবারকে চমকে দিতে পারেন।

Shorshe Chicken: বাঙালির পাত থেকে হারিয়ে গিয়েছে ঐতিহ্যবাহী সরষে চিকেনের পদ! রইল তার রেসিপি
সরষে চিকেন, ছবি সৌজন্য cosmopolitancurrymania
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 9:31 AM

দুর্গা পুজো মানেই পেটপুজো। দুপুর ও রাতে কী কী খাবার খাওয়া হবে, কোন রেস্তোরাঁতে ঢুঁ মারা হবে, সবকিছুই প্ল্যানমাফিক চলে। তবে আধুনিক যুগে রান্নায় ফিউশনের মতো পরিবর্তনের ছোঁয়া এসে যাওয়ায় বাঙালি কিছু ঐতিহ্যবাহী রান্না ভুলতে বসেছে। রসনা তৃপ্তির সঙ্গে সঙ্গে চটজলদি রান্নার প্রতি বেশি ঝোঁক বেড়েছে। তবে ঠাকুমা-দিদিমার সময়কার বহু রান্না এখন প্রায় বিলুপ্ত। তবে এই পুজোয় বাড়িতে রেসিপি অনুযায়ী, চটপট সুস্বাদু বাঙালি রান্না রেঁধে ফেলে পরিবারকে চমকে দিতে পারেন। এবছর পুজোয় যদি পুরোটাই বাঙালিয়ানায় থাকতে চান, তাহলে এই অসাধারণ স্বাদের সরষে চিকেন বানিয়ে ফেলতে পারেন। তবে তার আগে জেনে নিতে হবে এই রান্নার উপকরণ ও পদ্ধতি।

সরষে চিকেন বানাতে হলে কী কী লাগবে

মুরগির মাংস ২৫০ গ্রাম, ১ চা চামচ টক দই,২ চা চামচ সরষের তেল, ১ চা চামচ কাঁচা লঙ্কার পেস্ট, ১ চা চামচ রসুনের পেস্ট, ৫-৬টি কাঁচা লঙ্কা, ১ চা চামচ সরষের পেস্ট, ১ চা চামচ সাদা সরষে, ১ চামচ কালো সরষে,নুন স্বাদমতো, কাঁচা লঙ্কা, কয়েক চামচ জল নিয়ে সরষের পেস্ট তৈরি করতে হবে, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী চিনি দিতে পারেন, তবে এটি বাধ্যতামূলক উপকরণ নয়।

পদ্ধতি

একটা মাঝারি মাপের বোলে মাংসের পিসগুলো নিয়ে তাতে রসুন, কাঁচা লঙ্কার পেস্ট এবং অল্প করে সরষের তেল মিশিয়ে ভাল করে মেখে নিন। তারপর তাতে অল্প করে হলুদ গুঁড়ো এবং নুন মিশিয়ে আরেকবার ভাল করে মাখিয়ে নিন। মাখা হয়ে গেলে ম্যারিনেট করা মাংসের পিসগুলো আরেকটা বাটিতে নিয়ে চাপা দিয়ে কম করে এক ঘন্টা রেখে দিন।

এবার একটা বাটিতে পরিমাণ মতো দই নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার একটা কড়াইয়ে পরিমাণ মতো সরষের তেল অল্প গরম করতে দিন। তেল গরম হলে তাতে এক এক করে ম্যারিনেট করা মাংসের পিসগুলি দিয়ে নাড়তে থাকুন। জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। এরপর দই মিশিয়ে মিনিটদুয়েক ভাল করে নাড়াতে থাকুন। এবার কড়াইটা চাপা দিয়ে অল্প আঁচে রান্না করুন। কয়েকমিনিট রান্না করার পর পরিমাণ মতো জিরে গুঁড়ো, চিনি, গোটা লঙ্কা এবং অল্প করে নুন মিশিয়ে মিনিটপাঁচেক নাড়তে থাকুন। বেশি শুকিয়ে গেলে তাতে অল্প পরিমাণে জল মেশাতে পারেন।

রান্না প্রায় হয়ে এলে তাতে পরিমাণ মতো সরষে বাটা মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। তারপর অল্প করে কাঁচা সরষের তেল ছড়িয়ে দিন। সরষের তেল মেশানোর পরে মিনিটদুয়েক নাড়িয়ে আভেন বন্ধ করে দিন। বাসন্তী পোলাও অথবা গরম ভাতের সঙ্গে এই পদটি খেতে দারুণ লাগবে।

আরও পড়ুন: Butter Coffee: ডায়েট করা শুরু করবেন? তাহলে বাড়িতেই বানান ভিন্ন স্বাদের এই কফি!