Butter Coffee: ডায়েট করা শুরু করবেন? তাহলে বাড়িতেই বানান ভিন্ন স্বাদের এই কফি!

বাটার কফিতে সাধারণত কোনও মিষ্টি ব্যবহার করা হয় না। তবে আপনি চাইলে তাতে যোগ করতে পারেন। তবে চিনি ব্যবহার না করে কফির মিষ্টতা বাড়াতে গুড় ব্যবহার করতে পারেন।

Butter Coffee: ডায়েট করা শুরু করবেন? তাহলে বাড়িতেই বানান ভিন্ন স্বাদের এই কফি!
বাটার কফি রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 5:29 PM

মাখন কফি, দেশের যে কোনও মেট্রো শহরে অত্যন্ত জনপ্রিয় ট্রেন্ডিং একটি পানীয়। বাটার কফিকে বুলেটপ্রুফ কফিও বলা চলে। কেটো ডায়েটের একটি অংশ বলা চলে ও ওজন কমাতেও সাহায্য করে। কফিতে চর্বির পরিমাণ দীর্ঘ সময় ধরে স্থায়ী থাকায় এটি ডায়েটের একটি অংশ। এছাড়া নারকেল তেল ও মাখন শরীরে শক্তি বাড়ায় ও দিনের অনেকটা অংশ জুড়ে শক্তি উত্‍পাদন করতে সক্ষম। বাটার কফিতে সাধারণত কোনও মিষ্টি ব্যবহার করা হয় না। তবে আপনি চাইলে তাতে যোগ করতে পারেন। তবে চিনি ব্যবহার না করে কফির মিষ্টতা বাড়াতে গুড় ব্যবহার করতে পারেন। যাঁরা ভাবছেন ডায়েট শুরু করবেন, তাঁরা এই বাড়িতেই বাটার কফি বানিয়ে নিতে পারেন।

২ জনের বাটার কপি বানাতে কী কী লাগবে…

২ কাপ জল, ২ টেবিলস্পুন নারকেল তেল, ১ চিমটে দারুচিনি, ২ টেবিলস্পুন বাটার, ১ চা চামচ কফি

কীভাবে বানাবেন

প্রথমে একটি প্যানের মধ্যে জল গরম করতে দিন। তারপর তাতে কপি পাউডার দিয়ে ফুটতে দিন। ব্ল্যাক কফি ফুটে উঠলে একচি বড় বোলের মধ্যে আলাদা করে রাখুন। তাতে নারকেল তেল, বাটার, দারুচিনি পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। হ্যান্ড ব্লেন্ডার ব্যবহার করে খুব দ্রুত ও ভালভাবে ব্লেন্ড হতে পারে। এছাড়া মিক্সিতেও সব উপকরণ নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ৩-৪ মিনিট ব্লেন্ড করার পর কফিটি প্রায় ক্রিমের মতো হয়ে যাবে।

বাটার কফি আপনার তৈরি। এবার পরিবেশনের পালা। কাঁচের গ্লাসে বাটার কফি দিয়ে তারউপর কফি পাউডার বা চকোলেটের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। বাড়িতে খুব চটপট বানিয়ে ফেলতে পারবেন ভিন্ন স্বাদের বাটার কফি।

আরও পড়ুন: Monsoon recipes: বৃষ্টির দিনে তেলেভাজা নয়, এবার তাক লাগাতে তৈরি করুন পুষ্টিকর ‘ডেভিলড এগ’!