Holi Special Recipe: ছুটির দিনে কবজি ডুবিয়ে মটন ছাড়া অন্য কিছু ভাবা যায়! আজই বানান দোল স্পেশাল মটন কারি

Bengali Style Recipe: পাতে যদি মটন কারি থাকে, এর চেয়ে পরম প্রাপ্তি আর হয় না। সকাল সকাল বাজার থেকে মটন কিনে আসুন। দুপুরে জমিয়ে রান্না করে খাওয়ার জন্য কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন এখানে...

Holi Special Recipe: ছুটির দিনে কবজি ডুবিয়ে মটন ছাড়া অন্য কিছু ভাবা যায়! আজই বানান দোল স্পেশাল মটন কারি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 8:46 AM

মটনের কথা শুনলেই জিভ দিয়ে আপনা আপনিই জল গড়াতে থাকে। বাঙালির দুপুরে এক থালা গরম গরম ভাতের সঙ্গে মটনের যে কোনও রেসিপি একবারে নিমেষের মধ্যে উধাও হয়ে যাবে। মটন কষা, মটন কারি, মটন রেজালা, ভুনা মটন এই পদগুলিতো হামেশাই বাড়িতে বানানো হয়। এবার মটনের স্বাদে ট্যুইস্ট আনতে রেঁধে ফেলুন কাশ্মীরি মটন কারি। ছুটির দিনে কবজি ডুবিয়ে আর খাওয়ার চল নেই। তাই বলে কী নয়া স্বাদ চেখে দেখা হবে না।

ছোটবেলায় ছুটি মানেই মটনের ঝোল বাঙালির বাড়িতে হবেই -হবে। সেই রেওয়াজ এখনও অব্যাহত। যাঁরা নিউক্লিয়ার ফ্যামিলি নিয়ে ফ্ল্যাটে বা প্রবাসে বাস করেন, তাঁদের কাছে ছোটবেলার দোলের দিন ও সেই দিন দুপুরে খাবার নিয়ে নস্টালজিয়া কাজ করে। তবে আফসোসের কারণ নেই। আজকের এই শুভ ও পবিত্র দিনে পেটপুজো তো অবশ্যই দরকার। আর পাতে যদি মটন কারি থাকে, এর চেয়ে পরম প্রাপ্তি আর হয় না। সকাল সকাল বাজার থেকে মটন কিনে আসুন। দুপুরে জমিয়ে রান্না করে খাওয়ার জন্য কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন এখানে…

কী কী লাগবে

মটন (১ কেজি), পেঁয়াজ কুঁচি (২ কাপ), ধনে গুঁড়ো (২ টেবিল চামচ), আদা বাটা (৩ টেবিল চামচ), রসুন বাটা (২ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১/২ চা চামচ), কাশ্মীরি মরিচ গুঁড়ো (৩ চা চামচ), লাল মরিচ গুঁড়ো (১ চা চামচ), হলুদ গুঁড়ো (২ চা চামচ), এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা (২টি করে), টক দই (২ টেবিল চামচ), লেবুর রস (২চা চামচ), টমেটো কুঁচিয়ে রাখা (১ কাপ), জয়ফল-জয়িত্রী গুঁড়ো (১চা চামচ), শুকনো প্যানে টেলে নেয়া জিরা গুঁড়ো(১ টেবিল চামচ), সরিষার তেল (১কাপ), নুন(স্বাদমতো), কাজু বাদাম পেস্ট (১চা চামচ)

কীভাবে করবেন

প্রথমে কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে তাতে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন ও পেঁয়াজ কুঁচি দিয়ে ভেজে নিন। এবার ঐ তেলে জল ঝরানোমাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সাথে একএক করে ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, কুঁচিয়ে রাখা টমেটো, লেবুর রস, নুন হলুদ গুঁড়ো দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল বের হয়ে আসলে জলঝরানো টকদই ও বাদাম পেস্ট দিয়ে আবার একটু কষিয়ে নিন। মনে রাখবেন সময় নিয়ে কষালে টেস্ট অনেকটাই বেড়ে যাবে। এবার সেদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো গরম জল দিয়ে ঢেকে দিন ৩০ মিনিটের জন্য। এবার একটু নেড়ে নিয়ে জয়ফল-জয়িত্রী গুঁড়ো, টেলে রাখা জিরা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। কাশ্মীরি মরিচ গুঁড়ো আর টমেটোর জন্য গ্রেভিতে লাল রঙটা আসবে। ঝোল ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। এবার গরম গরম পরিবেশনের পালা।

আরও পড়ুন: Holi Special Recipe: দোলের দিন স্বাদ বদলাতে চটপট বানিয়ে নিন নরম তুলতুলে ও খাস্তা এই মিষ্টি! রইল তার রেসিপি