Neem flower sherbet: তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে চুমুক দিন নিমের শরবতে! রেসিপি দিলেন করিনার পুষ্টিবিদ

Recipes of India: গরমের দিনে প্রখর সূর্যের তাপ থেকে বাঁচতে দারুণ একটি রেসিপির সন্ধান দিয়েছেন পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর। সব সময় ঘরোয়া খাবারের প্রতি সওয়াল করেন রুজুতা

Neem flower sherbet: তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে চুমুক দিন নিমের শরবতে! রেসিপি দিলেন করিনার পুষ্টিবিদ
রুজুতার দেওয়া বিশেষ রেসিপিতেই মিলবে উপকার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 7:01 PM

বৃষ্টির দেখা কবে মিলবে তা নিয়ে নিশ্চিত কোনও উত্তর নেই। আপাতত তীব্র দাবদাহে ভুগছে দেশ। ক্রমশ চড়ছে তাপমাত্রার পারদ। রোদে-ঘামে গলদঘর্ম হয়ে সারাদিনের কাজের শেষে শরীর একেবারেই ক্লান্ত হয়ে পড়ে। যে কারণে গরমের দিনে বেশি পরিমাণে জল খেতে বলা হয়। অতিরিক্ত ঘাম হলে শরীরের যাবতীয় টক্সিন বেরিয়ে যায় ঠিকই কিন্তু তার সঙ্গে শরীরের প্রয়োজনীয় জলও বেরিয়ে যায়। যে কারণে গরমে নানা রকম সমস্যাও জেঁকে বসে। এর মধ্যে রয়েছে পেটের সমস্যা, হজমের সমস্যা। এছাড়াও বেশিরভাগই রোদের থেকে ফিরেই প্রথমে ফ্রিজের ঠান্ডা জল খেয়ে নেন। যে কারণে ঠান্ডা লেগে যায়, গলা বসে যায়, সেই সঙ্গে দেখা দেয় একাধিক শারীরিক সমস্যাও। এছাড়াও গরম থেকে ঘেমে এসে কোল্ড ড্রিংক কিংবা রাস্তার বরফ জলও খাওয়া কিন্তু ঠিক নয়। এতে হিট স্ট্রোকের সম্ভাবনা থেকে যায়।

গরমে অতিরিক্ত তাপে শরীর গরম হয়ে যায়। আর তাই শরীর ঠান্ডা রাখা কিন্তু ভীষণ ভাবে জরুরি। যে কারণে গরমের দিনে ডাবের জল, নুন-চিনি লেবুর শরবত এসব খেতে বলা হয়। যেহেতু এই সময় পেটের সমস্যা, গ্যাস-বদহজম এসব বেশি হয় তাই বাইরের খাবার কিন্তু এড়িয়ে চলাই ভাল। তেল-মশলা এসব যতটা কম খাওয়া যায় চেষ্টা করুন। রোজ কোনও একটা তেতো খান। সেই সঙ্গে কাঁচা আম দিয়ে টক, আমের ডাল, টকদই এই সবও খাওয়ার চেষ্টা করুন।

তবে গরমের দিনে প্রখর সূর্যের তাপ থেকে বাঁচতে দারুণ একটি রেসিপির সন্ধান দিয়েছেন পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর। সব সময় ঘরোয়া খাবারের প্রতি সওয়াল করেন রুজুতা। তাঁর ভরসা মা-ঠাকুমাদের ঘরোয়া টোটকাতেই। সম্প্রতি তাঁর ইন্সটাগ্রামে নিম শরবতের খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন তিনি। এই নিমের শরবত খেলে শরীর ঠান্ডা থাকবে। সেই সঙ্গে হিট স্ট্রোকের সম্ভাবনাও থাকবে না। মিটবে একাধিক পুষ্টির ঘাটতি। রোগ-প্রতিরোধ ক্ষমতাও কিন্তু বাড়বে। এই পানীয় প্রসঙ্গে রুজুতা যেমন বলেন, আগেকার দিনে বাড়িতে কেউ এলে জলের সঙ্গে একটুকরো গুড় দেওয়া হত। কারণ গুড় আমাদের শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। সেই সঙ্গে আয়রনের চাহিদাও মেটায়।

নিমের ফুলের প্রচুর অ্যান্টিসেপটিক গুণ আছে। আর এই ফুল কিন্তু আমাদের শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।  একটা সসপ্যানে ২ কাপ জল নিয়ে তার মধ্যে গুড় মিশিয়ে নিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার এর মধ্যে ৭-৮ টা নিম ফুল মিশিয়ে নিন। ফুল মেশানো হলে আদার কুচি, কাঁচা আম থেঁতো, সামান্য নুন আর গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। ব্যাস তৈরি নিমের শরবত। হজমের সমস্যার জন্যও কিন্তু খুব উপকারী এই শরবত। এছাড়াও দক্ষিণের বেশ কিছু রাজ্যে কিন্তু জনপ্রিয় এই পানীয়।

আরও পড়ুন: Traditional Summer Beverages: সস্তায় পুষ্টিকর, এই পানীয়তেই করুন গরমকে জব্দ! দেখে নিন রেসিপি…