Recipe: বাড়িতে অতিথির মন জিততে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের আনারসের হালওয়া!

চটপট সুস্বাদু কিছু খাবার বানাতে হলে তৈরি করতে পারেন আনারসের হালওয়া। খুব সহজ ও কম সময়ের মধ্যেই এই রান্নাটি করে অতিথি বা পরিবারের সদস্যদের তাক লাগিয়ে দিতে পারেন।

Recipe: বাড়িতে অতিথির মন জিততে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের আনারসের হালওয়া!
আনারসের হালওয়া
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 9:31 AM

আনারস খেতে সকলেই ভালবাসেন। আনারস ফল হিসেবে যেমন স্বাস্থ্যকর, তেমনি নানা রেসিপিতে আনারসের যোগ, সেই খাবারের স্বাদকে আরও দ্বিগুণ করে তোলে। পিনাকোলাডা বা আনারসের চাটনি, আনারসের এই ম্যাজিকেই মুগ্ধ হোন ভোজনরসিকরা। আনারসের বিরিয়ানি, আনারস ও আমের চাটনি, আনারস বরফি, আনারস কেক, সন্দেশ এগুলি তো খাওয়া হয়েই থাকে। চটপট সুস্বাদু কিছু খাবার বানাতে হলে তৈরি করতে পারেন আনারসের হালওয়া। খুব সহজ ও কম সময়ের মধ্যেই এই রান্নাটি করে অতিথি বা পরিবারের সদস্যদের তাক লাগিয়ে দিতে পারেন। ঘরোয়া অনুষ্ঠানের জন্য আনারস দিয়ে এই  সুস্বাদু হালওয়া আপনার রান্নার হাতের গুণকে তারিফ না করে কেউ পার পাবেন না।

তাহলে আনারসের হালওয়া কীভাবে বানাতে হয়, তা দেখে নেওয়া যাক এক ঝলকে…

৪-৫ জনের জন্য এই সুস্বাদু রেসিপিটি বানাতে হবে কী কী লাগবে

১ কাপ সুজি, ১ কাপ টুকরো করা আনারস, ১ কাপ চিনি, ১ চিমটে অরেঞ্জ ফুড কালার, স্বাদমতো নুন, ২ টেবিল স্পুন ঘি, কাজপবাদাম-কিসমিস-পেস্তা, এক চিমটে জাফরন, ১-২টি তেজপাতা, আধ চা চাম এলাচের গুঁড়ো. প্রয়োজনমতো জল

কীভাবে বানাবেন

প্রথমে একটি প্যানে ঘি গরম করম করে তাতে কাজুবাদামগুলি ভেজে তুলে ফেলুন। এর পর ওই প্যানের বাকি ঘিতেই তেজপাতা ফোরণ দিয়ে সুজি হালকা করে ভেজে রাখুন। সুজি যাতে পুড়ে না যায়, তার জন্য খুন্তি দিয়ে নাড়তে থাকুন। এরপর ছোট ছোট করে কাটা আনারসের টুকরো গুলি মিশিয়ে তাতে জল দিয়ে ফুটতে দিন। এই সময় একচিমটে ফুডকালার দিয়ে দিতে পারেন। ছোট ছোট করে কাটা আনারসগুলি গোটা না দিয়ে পেস্ট করেও দিতে পারেন।

আনারস সুজির সঙ্গে মিশে গেলে তারপর চিনি দিন। অল্প রান্না করার পর তাতে ভেজে রাখা কাজুবাগাম, কিসমিস, পেস্তা, এলাচ গুঁড়ো গিয়ে নাড়তে থাকুন। পাতলা হলে অসুবিধা নেই। অল্প রান্না হলে তা রামিয়ে রাখুন। ঠান্ডা করতে দিলে তা পরে জমে যাবে।

গরম গরম পরিবেশন করতে পারেন, আবার ঠান্ডাও খেতে পারেন। পরিবেশনের সময় হালওয়ার উপর জাফরন ও পেস্তা-আমন্ড কুচি ছড়িয়ে দিন।

আরও পড়ুন: Recipe: বেগুন ভাজা তো খান, এবার জিভের স্বাদ বদলাতে চটপট বানিয়ে ফেলুন দই বেগুন!