Recipe: পটল খেতে ভাল লাগে না? আপনার মন জিতে নিতে পারে পটলের এই দুটি রেসিপি

অনেকেই রয়েছেন যাঁরা মাছ-মাংস-ডিম খেতে পছন্দ করেন না। আবার এমনও অনেকে রয়েছেন যাঁরা পটল দেখলেই নাক শিটকায়। এই দুই ধরনের মানুষের জন্য নিয়ে আসা হয়েছে দুটি পটলের চটকদার রেসিপি।

Recipe: পটল খেতে ভাল লাগে না? আপনার মন জিতে নিতে পারে পটলের এই দুটি রেসিপি
পটল পনির পোলাও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 2:29 PM

অনেকেই রয়েছেন যাঁরা মাছ-মাংস-ডিম খেতে পছন্দ করেন না। আবার এমনও অনেকে রয়েছেন যাঁরা পটল দেখলেই নাক শিটকায়। এই দুই ধরনের মানুষের জন্য নিয়ে আসা হয়েছে দুটি পটলের চটকদার রেসিপি। পটল পনির পোলাওয়ের সঙ্গে পটলের পঞ্চরত্ন আপনার মন কাড়তে বাধ্য। কীভাবে বানাবেন এই দুটি পদ দেখে নিন চট করে…

পটল পনির পোলাও তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

২ কাপ গোবিন্দ ভোগ চাল, ২ টো পটল (কিউব করে কাটা), ৬-৮টা পনিরের কিউব, ২ চামচ ঘি, ১ চামচ সাদা তেল, ৫-৬টা কিশমিশ, কয়েক টুকরো গাজর, পিঁয়াজ কুচি, ১ চামচ কাঁচা লঙ্কা কুচানো, ৪টে লবঙ্গ, ২টো এলাচ, স্বাদমত নুন ও চিনি, ১/২ চা,চ শাজিরে, ২টো তেজপাতা।

পটল পনির পোলাও তৈরি করার পদ্ধতি-

চাল ধুয়ে জল ঝরিয়ে ঝরঝরে ভাত তৈরি করে নিন। প্যানে ঘি গরম হলে পটল ও পনির ভেজে তুলে নিন। তারপর তাতে পিঁয়াজ, গাজর, কিশমিশ ভেজে তুলে নিন। কড়াইতে তেল গরম করুন এবং তাতে এলাচ, লবঙ্গ, শাজিরে ফোড়ন দিন। সুগন্ধ বেরোলে ঘি সজ পনির, পটল, গাজর, কাঁচালঙ্কা, কিশমিশ, তেজপাতা, নুন, চিনি দিয়ে নেড়ে তাতে ভাতটা ঢেলে দিন। কম আঁচে ভাল করে মিশিয়ে নিন। তাহলে তৈরি আপনার পটল পনির পোলাও। শুধু নামানোর আগে ওপর দিয়ে ছড়িয়ে দিন সামান্য ঘি।

potoler ponchorotno

পটলের পঞ্চরত্ন

পটলের পঞ্চরত্ন তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৫-৬টা পটলের টুকরো (কিউব করে কাটা), ৫-৬ টুকরো সজনেডাঁটা, ৪ টুকরো মত গাজর, ৪ টুকরো ঝিঙে, ৪ টুকরো মিষ্টি আলু, ১/২ কাপ সর্ষের তেল, ১ চামচ আদা বাটা, ১ কাপ ছোলার ডাল বাটা, কাঁচালঙ্কা ১ চামচ (কুচানো), লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরে বাটা ২ চামচ, গোটা জিরে ১/২ চামচ, স্বাদমত নুন ও চিনি, হলুদ ১/২ চামচ, পরিমাণ মত জল।

পটলের পঞ্চরত্ন তৈরি করার পদ্ধতি-

পটলের বীজ ফেলে দিয়ে কেটে রাখুন। কড়াইতে তেল গরম হলে তাতে হালকা করে পটলতা ভেজে রাখুন। তাতে সেই কড়াইতে আরও একটু তেল গরম করে ডাল বাটা, লঙ্কা কুচি, চিনি, নুন দিয়ে ভাক করে পুর তৈরি করুন। ডালের পুর ঠান্ডা‌ হলে পটলের মাঝখানে ভরে দিন। কড়াইতে গরম তেলে জিরে ফোড়ন দিয়ে সব সবজি গুলো দিয়ে দিন। নাড়তে নাড়তে সবজি নরম হয়ে গেলে তাতে লঙ্কা গুঁড়ো, হলুদ, চিনি, জিরে গুঁড়ো, আদা বাটা ও নুন দিয়ে ভাল করে কষে নিন। মাঝে মাঝে অল্প জল দেবেন যাতে সেদ্ধ হয় সবজি গুলো। সবজির কারিটা মাখা মাখা হয়ে এলে তাতে পটলগুলো দিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন এবং তারপর নামিয়ে নিন। গরম পটল পনির পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন পটলের পঞ্চরত্ন।

আরও পড়ুন: পুজোয় এবার অতিথিদের মালপোয়ার সঙ্গে পরিবেশন করুন রাবড়ি!