Recipe: পুজো স্পেশ্যাল: সপ্তমীর পাতে পড়ুক জরদা পোলাও!

এখন করোনা পরিস্থিতির জন্য অনেকেই বাইরের খাবার খান না। তাই বাড়িতেই তৈরি করতে হবে এমন কিছু যা পুরো পুজোটা জমিয়ে দিতে পারে। তাই আমরা নিয়ে এসেছি এমন এক পোলাওয়ের রেসিপি যা সপ্তমী হোক বা নবমী, আপনার পুজোকে পুরো জমিয়ে দেবে।

Recipe: পুজো স্পেশ্যাল: সপ্তমীর পাতে পড়ুক জরদা পোলাও!
জরদা পোলাও

আর কয়েকদিন বাদেই শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ পুজো। আর বাঙালির কাছে এই পুজো মানেই হল চারদিন ধরে নো ডায়েট। জমিয়ে আড্ডা আর সঙ্গে কবজি ডুবিয়ে খাওয়া-দাওয়া। সারা বছরের নিয়মের বাইরে গিয়ে আনন্দ করা। কিন্তু এখন করোনা পরিস্থিতির জন্য অনেকেই বাইরের খাবার খান না। তাই বাড়িতেই তৈরি করতে হবে এমন কিছু যা পুরো পুজোটা জমিয়ে দিতে পারে।

কিন্তু রোজ রোজ কীভাবেই বা নিত্য নতুন রান্না করে খাওয়া যায়! এই চিন্তা তো বাড়ির মহিলামহলে লেগেই থাকে। তাই আমরা নিয়ে এসেছি এমন এক পোলাওয়ের রেসিপি যা সপ্তমী হোক বা নবমী, আপনার পুজোকে পুরো জমিয়ে দেবে। আমরা আপনার জন্য নিয়ে এসেছি জরদা পোলাওয়ের রেসিপি।

জরদা পোলাও তৈরি করার জন্য উপকরণগুলি হল-
৫০০ গ্রাম বাসমতি চাল, ১০০ গ্রাম সাদা তেল অথবা ঘি, ১ টা পিঁয়াজ কুচি, ২ কোয়া রসুন কুচি, ১ চা -চামচ গোটা জিরে, ছোট ২ চামচ কেসর, আধকাপ দুধ, ১ চিমটে হলুদ গুঁড়ো, স্বাদমত নুন ও চিনি আর বাদাম ও কিশমিশ।

জরদা পোলাও তৈরি করার পদ্ধতি-
প্রথমে চালটা একটা কাপে করে মেপে নিন। কারণ চাল যতটা ঠিক তার দ্বিগুণ জল লাগবে পোলাওয়ের জন্য। এবার চালটা ধুয়ে জল ঝরিয়ে নিন এবং এক চিমটে হলুদ মাখিয়ে শুকোতে দিন। আগে থেকে অল্প গরম দুধে কেসর ভাল করে গুলে রাখুন। ডেকচিতে তেল বা ঘি গরম করে তাতে জিরে ফোড়ন দিন এবং পিঁয়াজ কুচি দিয়ে ভাল করে ভেজে নিন। এরপর তাতে রসুন দিন এবং আরও কিছুক্ষণ সেগুলিকে ভাজুন। ভাল করে ভাজা হয়ে গেলে তাতে চালটা দিয়ে দিন এবং আরও ৩ থেকে ৪ মিনিট মত সংমিশ্রণটি ভেজে নিন। এবার চালের মধ্যে পরিমাণ মত জল ও আগে থেকে গুলে রাখা কেসর দুধ ঢেলে দিন। এরপর পরিমাণ মত নুন ও চিনি দিয়ে দিন। ফুটে উঠলে কম আঁচে দমে রাখুন। বাদাম ও কিশমিশ একটু শুকনো কড়ায় ভেজে নিন। ভাত সেদ্ধ হয়ে ঝরঝরে হলে নামিয়ে নিন এবং ওপর থেকে বাদাম, কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন আপনার জরদা পোলাও।

আরও পড়ুন: পুজোর দিনে জমিয়ে রান্না করতে চান! মেনুতে রাখুন গলদা চিংড়ির পোলাও, রইল তার রেসিপি

আরও পড়ুন: নবমীর লাঞ্চে এবার বাড়তি শোভা যোগ করুন, স্টার্টারের জন্য বানিয়ে ফেলুন চিকেন তাওয়া ফ্রাই…

আরও পড়ুন: নবমী স্পেশ্যাল: উৎসবের শেষের দিকে খাবার আরও চটকদার করে তুলুন, বানিয়ে ফেলুন মেটের ঝাল চচ্চড়ি…

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla