Recipe: রানির পছন্দের স্ক্র্যাম্বলড এগ দিয়ে করুন রয়্যাল ব্রেকফাস্ট! রইল রয়্যাল শেফের সহজ রেসিপি

A Royal Breakfast Recipe: রানির মত আপনিও যদি রয়্যাল ব্রেকফাস্ট করতে চান, তাহলে এই স্ক্র্যাম্বলড এগ নিজেই বানিয়ে নিতে পারেন। তার জন্য কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন এখানে...

Recipe: রানির পছন্দের স্ক্র্যাম্বলড এগ দিয়ে করুন রয়্যাল ব্রেকফাস্ট! রইল রয়্যাল শেফের সহজ রেসিপি
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 21, 2022 | 4:10 PM

সকালে রানির পছন্দের ব্রেকফাস্ট কেমন ছিল? প্রয়াত দীর্ঘতম রাজত্বকারী ব্রিটিশ রানির লাইফস্টাইল কেমন ছিল, তা জানার কৌতূহল কমেনি এখনও। টানা ৭০ বছর সিংহাসনে রাজ করেছেন কুইন এলিজাবেথ। তাঁর মৃত্যুর ঘটনা এখনও অনেক দেশের মানুষ বিশ্বাস করতে পারছেন না। রানির মৃত্যুর পর ব্রিটেন এখনও স্বাভাবিক হতে পারেনি। রানির স্মরণে তাই দেশের জাতীয় পতাকা এখনও অবনমিত করে রাখা হয়েছে। ২দিনের ছুটি ঘোষণা করা হয়েছে গোটা যুক্তরাজ্যে। রানি কী কী খেতে ভালবাসেন, কেমন তার ডায়েট চার্ট ছিল, এইসব নিয়ে বেশ চর্চা চলছে। পছন্দের তালিকার মধ্যে রানি জায়ফল. লেবুর রস খেতে ভালবাসতেন। এছাড়া স্ক্র্যাম্বলড এগ ছিল অনন্য রেসিপির মধ্যে অন্যতম। লেবুর রস কেন পছন্দ করতেন? জানা যায়, লেবুর রস খাবারের স্বাদ বৃদ্ধির এক অসাধারণ চাবিকাঠি। তবে পাতে যদি স্ক্র্যাম্বলড এগ পড়ত,তাহলে তিনি সেটাই আগে খেতেন বলে জানিয়েছেন হোলিস্টিক শেফ ও সুপারচার্জড ফুডের প্রতিষ্ঠাতা লি হোমস।

লি-য়ের কথায়, এক বন্ধু রানির জন্য স্ক্র্যাম্বলড এগ রান্না করেছিলেন। তারপর থেকেই তাঁর খাবারের তালিকায় প্রথম পছন্দ হয়েছিল এই সুস্বাদু রেসিপি। তিনি জানিয়েছিলেন, রানি কখনও কখনও প্রোটিন-যুক্ত ব্রেকফাস্ট দিয়ে দিন শুরু করতে পছন্দ করতেন। প্রসঙ্গত, দেশি রান্না ও খাবারের প্রতি রানীর ছিল আলাদা আকর্ষণ। যে কোনও ঋতুতেই ডিমের এই রেসিপিটি খাওয়া যেত। লিয়ের বন্ধুর মতে, রানি ডিমের সাদা অংশের চেয়ে হলুদ রঙের কুসুম খেতে বেশি পছন্দ করতেন। সুপার ক্রিমি, অল্প আঁচে সুন্দর করে ডিমের এই রেসিপিটি তৈরি করার নির্দেশ দিয়েছিলেন তিনি। সেইমতই তাঁকে পরিবেশন করা হত। রানি এলিজাবেথের মত আপনিও যদি রয়্যাল ব্রেকফাস্ট করতে চান, তাহলে এই স্ক্র্যাম্বলড এগ নিজেই বানিয়ে নিতে পারেন। তার জন্য কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন এখানে…

উপকরণ

৩টি ডিম, ১ টেবিলস্পুন দুধ, ১ টেবিলস্পুন মাখন বা অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল, ১ চা চামচ গ্রেট করা লেবুর জেস্ট, ১ চিমটি জায়ফল, তাজা গোলমরিচ গুঁড়ো (স্বাদ অনুযায়ী, সি স্লট (স্বাদ অনুযায়ী)।

পদ্ধতি

একটি পাত্রে ডিম ও দুধ একসঙ্গে মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। তাতে স্বাদমতো নুন যোগ করে আবার ভাল করে ফেটিয়ে নিন।

এবার একটি ছোট ফ্রাইং প্যানে মাখন বা অলিভ অয়েল দিয়ে কম আঁচে গরম করুন। এবার ডিমের মিশ্রণটি আস্তে করে ঢেলে দিন। এবার আভেনের আঁচ একেবারে কমিয়ে দিন। এবার স্প্যাটুলা দিয়ে ডিমের মিশ্রণটিকে আস্তে আস্তে নাড়তে থাকুন। প্যানের সঙ্গে যাতে না লেগে যায়, তা লক্ষ্য করুন।

ডিম যেন বেশি ভাজা না হয়। নামিয়ে নেওয়ার আগে লেমন জেস্ট, জায়ফল, গোলমরিচ, প্রয়োজন পড়লে নুন দিয়ে আবারও নাড়তে থাকুন। সুপার ক্রিমি হলে একটি পাত্রের মধ্যে ঢেলে নিন আস্তে আস্তে। গার্নিশের জন্য অল্প চিভস ছড়িয়ে দিন। পাউরুটি ও ফলের সঙ্গে এ স্ক্র্যাম্বলড এগ পরিবেশন করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla