Raksha Bandhan 2022: ভাই ডায়েট নিয়ে সচেতন? রাখীর দিন মিষ্টিমুখ করুন আনারসের সরবেট দিয়ে

ডায়েট ও স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই চিনি-যুক্ত অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলেন। তাই ভাই-বোনের মিষ্টি সম্পর্ককে আরও মিষ্টি করে তুলুন সরবেট দিয়ে।

Raksha Bandhan 2022: ভাই ডায়েট নিয়ে সচেতন? রাখীর দিন মিষ্টিমুখ করুন আনারসের সরবেট দিয়ে
আনারসের সরবেট তৈরির রেসিপি দেখে নিন...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 11, 2022 | 9:41 AM

আজ দেশ জুড়ে পালিত হবে রাখী বন্ধন উৎসব। ভারতে যে কোনও উৎসবের অবিচ্ছেদ্য অংশ থাকে মিষ্টি। কিন্তু ডায়েট ও স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই চিনি-যুক্ত অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলেন। কিন্তু তা বলে, রাখী পূর্ণিমার শুভদিনে ভাইকে মিষ্টিমুখ করাবেন না তা তো হয় না। তাই ফল দিয়ে তৈরি করে নিন সরবেট। ভাই-বোনের মিষ্টি সম্পর্ককে আরও মিষ্টি করে তুলুন সরবেট দিয়ে। সরবেট হল এক প্রকার ফ্রোজেন ডেজার্ট, যার বিভিন্ন ধরনের ফলের সংমিশ্রণে তৈরি করা হয়। আপনার পছন্দের যে কোনও ফল ব্যবহার করেই আপনি সরবেট বানিয়ে নিতে পারবেন। অবশ্যই এতে চিনিও প্রয়োজন হয়, কিন্তু সেটা তুলনামূলকভাবে অনেক কম।

সরবেটকে আপনি ‘স্বাস্থ্যকর’ আইসক্রিম বললেও খুব একটা ভুল হবে না। চেরি, বাতাবি লেবু, পাতিলেবু, কমলালেবু, পীচ, আনারস, রাস্পবেরি, স্ট্রবেরি এবং তরমুজের মতো যে কোনও মরসুমি ফল দিয়ে আপনি সরবেট বানিয়ে নিতে পারেন। পাশাপাশি সরবেটে কোনও দুগ্ধজাত পণ্যের প্রয়োজন পড়ে না। সুতরাং, আপনার বা আপনার ভাই বা বোনের যদি দুগ্ধজাত পণ্যে অ্যালার্জি থাকে তাহলে তাঁর জন্য এই সরবেট হবে সেরা। তাছাড়া সরবেট গ্লুটেন-ফ্রি হয়। ডায়েট নিয়ে যাঁরা সর্বক্ষণ চিন্তিত থাকেন, তাঁদের জন্য সেরা ডেজার্ট সরবেট।

যেহেতু এখন বাজারে আনারস খুব সহজেই পাওয়া যাচ্ছে, তাই আজকের এই শুভ দিনে ভাইবোনের জন্য তৈরি করে নিতে পারে আনারসের সরবেট। রাখীর দিনে বাড়িতে কীভাবে সরবেট তৈরি করবেন, দেখে নিন…

আনারসের সরবেট তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

৩ কাপ জল, ১ কাপ চিনি, এক চামচ লেবুর রস, আর একটা আনারস।

আনারসের সরবেট তৈরি করার পদ্ধতি:

এই খবরটিও পড়ুন

প্রথমে আনারসের খোসাটা ভাল করে ছাড়িয়ে নিন। আনারসটা কিউব আকারে ছোট ছোট করে কেটে নিন। এবার একটা সসপ্যানে জল গরম বসান। জলে চিনিটা দিয়ে দিন। লেবুর রস দিয়ে দিন। প্রয়োজনে সামান্য ম্যাপেল সিরাপ দিতে পারেন। চিনিটা জলে গুলে না যাওয়া অবধি গরম করুন। চিনি পুরোপুরি জলে দ্রবণীয় হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। চিনি গোলা জলটা ঠান্ডা করুন। এরপর মিক্সিতে ওই চিনি দ্রবণীয় জলটা দিয়ে দিন। তার সঙ্গে কেটে রাখা আনারসটা দিয়ে দিন। ভাল করে উপকরণগুলোকে মিক্সিতে ব্লেন্ড করে নিন। একটু ঘন মিশ্রণ তৈরি করে নেবেন। এবার ওই মিশ্রণটাকে ৩ থেকে ৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। ব্যস তৈরি আপনার আনারসের সরবেট। ৪ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন আনারসের সরবেট।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla