Recipe: উত্‍সবের মরসুমে অতিথিকে পরিবেশন করুন মজাদার রয়্যাল ফালুদা! রইল তারই রেসিপি

বহু দিন পর বাড়িতে আত্মীয় বা প্রিয়জনেরা এলে তাঁদের নতুন স্বাদের কোনও রান্না বা রেসিপি বানিয়ে তাক লাগিয়ে দিতে পারেন। আর তার জন্য জেনে রাখুন রয়্যাল ফালুদার মজাদার ও অসাধারণ স্বাদের রেসিপিটি।

Recipe: উত্‍সবের মরসুমে অতিথিকে পরিবেশন করুন মজাদার রয়্যাল ফালুদা! রইল তারই রেসিপি
রয়্যাল ফালুদা রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 9:42 AM

উত্‍সব মানেই মিষ্টি, হরেক পদের রান্না। তবে বাড়িতে লোকজন এলে তাঁদের প্রথম জল-মিষ্টি দেওয়াই নিয়ম। কিন্তু করোনার জেরে এখনও মানুষ ভার্চুয়াল জীবনই কাটাচ্ছে। তবুও সংক্রমণ নিম্নমুখী হতেই বাড়ির বাইরে পা রাখার সাহস পাচ্ছেন অনেকে। উত্‍সবের মেজাজে বহু আত্মীয় তাঁদের প্রিয়জনের কাছে যাতায়াতও শুরু করেছেন। করোনাকে সঙ্গী করেই এদিক ওদিক বেড়িয়েও পড়ছে মানুষজন। তাই এই মরসুমে বাড়িতে অতিথি আগমন হলে কী খাওয়াবেন সেই নিয়ে বিশেষ চিন্তা করার দরকার নেই। কারণ বহু দিন পর বাড়িতে আত্মীয় বা প্রিয়জনেরা এলে তাঁদের নতুন স্বাদের কোনও রান্না বা রেসিপি বানিয়ে তাক লাগিয়ে দিতে পারেন। আর তার জন্য জেনে রাখুন রয়্যাল ফালুদার মজাদার ও অসাধারণ স্বাদের রেসিপিটি।

কী কী লাগবে

প্রয়োজনমতো ফালুদা নুডলস্, প্রয়োজনমতো আইসক্রিম, ২ টেবিলস্পুন বেসিল সিড (৩০ মিনিট জলে ভিজিয়ে রাখতে হবে), প্রয়োজন অনুযায়ী ফল (আপেল, আঙ্গুর দুই প্রকার, নাশপাতি কুচি করে কাটা), পরিমাণ মতো ড্রাই ফ্রুটস (কাজুবাদাম, আমন্ড, পেস্তা বাদাম কুচানো, রুহ আফজা সিরাপ, আপনার পছন্দমতো জেলি

রাবরি বানাতে লাগবে, ১ কাপ দুধ, ২ চা চমচ চিনি, ২-৩ ফোঁটা ভ্যানিলা এসেন্স

কীভাবে করবেন

প্রথমে ফালুদা নুডলস গরম জলে ফুড কালার দিয়ে সিদ্ধ করে নিতে হবে। জেলি বানানোর জন্য এক কাপ জলে ২ টেবিলস্পুন আগার-আগার দিয়ে ফুটিয়ে নিতে হবে। যতক্ষণ না আগার আগার জলের সঙ্গে গুলে যায় কিনা দেখুন। পারলে আপনি নিজেরে পছন্দমত রেডিমেড জেলিও ব্যবহার করতে পারেন। দুটি ছোট বাটিতে পছন্দমত ফুড কালার দিয়ে আগার-আগার গোলা জল রেখে ঠান্ডা করে নিন। স্বাভাবিক অবস্থায় এলে ফ্রিজে আধ ঘন্টার জন্য রেখে দিন। তৈরি হল জেলি।

এক কাপ দুধ আর চিনি আর ভ্যানিলা এসেন্স দিয়ে ফুটিয়ে ১/৪ কাপ করে রাবরি বানিয়ে নিতে হবে। এবার যে পাত্রে ফালুদা পরিবেশন করা হবে তাতে কিছুটা রু আফজা সিরাপ নিয়ে সাজিয়ে নিতে হবে। কিছুটা ভেজানো বেসিল সিড, তারপর ফালুদা নুডুলস, তারপর কিছুটা রাবরি, কুচানো ফল, জেলি,ড্রাই ফ্রুটস,আইসক্রিম দিয়ে একটা লেয়ার তৈরি করতে হবে। এইভাবে দু তিনটি ধাপ ফালুদা নুডলস, রাবড়ি, বেসিল সিড, কুচানো ফল, জেলি,আইসক্রিম সবকিছু দিয়ে রয়্যাল ফালুদা বানিয়ে নিতে পারেন।

লেয়ার তৈরি হলে একদম ওপরে আইসক্রিম, ড্রাই ফ্রুটস আর স্লাইস করা আপেল, বেদানা ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

আরও পড়ুন: World Vegetarian Day 2021: ওজন ঝরাতে প্রতিদিন খান প্রোটিন-যুক্ত নিরামিষাশী খাবার! রইল ৫ রেসিপির হদিশ