Recipe: চটপট ও সহজ রান্না, আবার স্বাদেও সেরা! বাড়িতে আজই বানান চিংড়ি ভাপা

রুই মাছ ভাপা, মৃগেল মাছ ভাপা, ইলিশ মাছ ভাপার মতো এবার রেঁধে ফেলুন চিংড়ি ভাপা। বাড়িতে অতিথি এলে বা চটপট নিজের জন্য সুস্বাদু রান্না বানাতে চিংড়ির ভাপা হল অত্যন্ত সহজ ও সাধারণ।

Recipe: চটপট ও সহজ রান্না, আবার স্বাদেও সেরা! বাড়িতে আজই বানান চিংড়ি ভাপা
চিংড়ি ভাপার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 9:14 AM

চিংড়ি মালাই কাড়ি, এঁচোড় চিংড়ি, কুচো চিংড়ির বড়া, এমন জিভে জল আনা চিংড়ির রেসিপি তো অনেক রান্না করেছেন। মিক্স ফ্রায়েড রাইস, চিংড়ি বিরিয়ানী বেশ জনপ্রিয়। রুই মাছ ভাপা, মৃগেল মাছ ভাপা, ইলিশ মাছ ভাপার মতো এবার রেঁধে ফেলুন চিংড়ি ভাপা। বাড়িতে অতিথি এলে বা চটপট নিজের জন্য সুস্বাদু রান্না বানাতে চিংড়ির ভাপা হল অত্যন্ত সহজ ও সাধারণ। কিন্তু স্বাদের দিক থেকে কোনও অংশেই কম যায় না। তাহলে কীভাবে বাড়িতে খুব দ্রুত ও সহজ উপায়ে মন ও জিভকে তৃপ্ত করতে বানিয়ে ফেলুন চিংড়ি ভাপা।

কী কী লাগবে

বড় সাইজের গলদা চিংড়ি ৬ পিস, সরষের তেল ১০০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, কুচি কুচি করে নারকেলের টুকরো, কালো সরষে, পোস্ত, নারকেল কুড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা

পদ্ধতি

চিংড়ি মাছ ভাপা বানাতে গেলে প্রথমেই চিংড়ি মাছটাকে ভালোভাবে কেটে ধুতে হবে। সাধারণত নতুবা বাগদা চিংড়ি দিয়ে চিংড়ি মাছ ভাপা রান্না করা যায়। এরপর মাথা ও লেজের দিকে খানিকটা অংশ কেটে দিতে হবে। চিংড়ি মাছ ভালোভাবে বেছে নেয়ার পর নুন, হলুদ গুড়ো মাখিয়ে রেখে দিতে হবে।

অন্যদিকে একটা মিক্সিতে কিংবা হাতে করে শিলনোড়াতে কালো সরষে, পোস্ত, নারকেল কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো প্রভৃতি নিয়ে ভালোভাবে বেটে নিতে হবে। এরপর একটি পাত্রে ওই বাটা মশলাটা তুলে রাখতে হবে। তারপর ওর ওপর একটু নুনু টক দই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর ওই মশলার মিশ্রণের উপর চিংড়িগুলো দিয়ে উপর থেকে কাঁচা সরষের তেল ছড়িয়ে দিয়ে আরও ভাল করে চিংড়ি মাছগুলো মাখিয়ে নিতে হবে।

মশলা মাখানো চিংড়ি মাছ বাটি থেকে বাড় করে টিফিন কৌটোর মধ্যে রেখে ভালোভাবে ঢাকা দিয়ে আটকে রাখতে হবে। আর তারপর গ্যাসেতে একটা কড়াতে জল দিয়ে তাতে টিফিন কৌটোটা বসিয়ে কিছুক্ষন ফোটাতে হবে। এরপর ঠাণ্ডা হলে ওই টিফিন কৌটোটাকে খুলে দেখা গেল খুব সুন্দর ও লোভনীয় হয়েছে। এবার একটি পাত্রে চিংড়ি ভাপা ঢেলে রাখতে হবে। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি ভাপা।

আরও পড়ুন: World Diabetic Day: সুস্থ থাকতে বাদ দিন সাদা চাল! এবার ডায়েটে যোগ করুন এই চাল