World Diabetic Day: সুস্থ থাকতে বাদ দিন সাদা চাল! এবার ডায়েটে যোগ করুন এই চাল

সাদা চালের পরিবর্তে ব্রাউন রাইসে বেশি ফাইবার থাকে। যা ডায়াবেটিস রোগীদের জন্য এটি একটি ভাল বিকল্প করে তোলে।

World Diabetic Day: সুস্থ থাকতে বাদ দিন সাদা চাল! এবার ডায়েটে যোগ করুন এই চাল
ব্রাউন রাইস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 4:24 PM

স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা কোনও কঠিন কাজ ন। আমাদের শরীরের চাহিদা ও পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য প্রথমে স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে বিশ্বের একটি বিরাট সংখ্যক জনসংখ্যাকে কাবু করে রেখেছে একটি রোগ। ডায়াবেটিস হল সবচেয়ে গুরুতর ব্যাধিগুলির মধ্যে অন্যতম। প্রতিবছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে পালিত হয়। সামগ্রিক সুস্থতা ও স্বাস্থ্যের উপর বিভিন্ন প্রভাব সম্পর্কে সচেতনতা প্রচার করতেই এই দিনটি পালন করা হয়।

ওষুধের পাশাপাশি, ডায়াবেটিসের সাথে লড়াই করা একজন ব্যক্তির জন্য তাদের স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী তাদের খাদ্যতালিকা নির্ধারণ করাও গুরুত্বপূর্ণ। আর সেই তালিকায় ব্রাউন রাইস অন্তর্ভুক্ত করাও উল্লেখ্যযোগ্য। ডায়াবেটিস মাত্রা নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন তাদের জন্য সাদা চালের বিকল্প হল ব্রাউন রাইস। মূলত সাদা চালের তুলনায় ব্রাউন রাইসের কম গ্লাইসেমিক সূচক রয়েছে।

Glycemic Index (GI) কি? GI হল একটি প্যারামিটার যা রক্তে শর্করার মাত্রার উপর খাদ্যের প্রভাব পরিমাপ করে। একটি উচ্চ জিআই খাদ্য হল রক্তে শর্করার মাত্রা আরও বাড়িয়ে দেয়, যখন মাঝারি বা কম জিআইযুক্ত খাবারগুলি রক্তে শর্করাকে স্পষ্টভাবে পরিবর্তন করে না। হার্ভার্ড হেলথ পাবলিশিং-এর মতে, সিদ্ধ বাদামী চালের স্কোর ৬৮। এর ফলে এটি মাঝারি জিআই খাবারের মধ্যে পড়ে। অন্যদিকে, সাদা চালের জিআই ৭৩ রয়েছে যা এটিকে একটি উচ্চ জিআই খাদ্য তৈরি করে।

একইভাবে, সাদা চালের পরিবর্তে ব্রাউন রাইসে বেশি ফাইবার থাকে। যা ডায়াবেটিস রোগীদের জন্য এটি একটি ভাল বিকল্প করে তোলে। ব্যাঙ্গালুরু-ভিত্তিক পুষ্টিবিদ ড অঞ্জু সুদ বলেছেন, “ব্রাউন রাইস একটি কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার। দি শর্করা ধীরে ধীরে নিঃসৃত হয়, তবে আপনার রক্তে শর্করার মাত্রায় আকস্মিক না বাড়িয়ে সেগুলি আরও ভালভাবে শোষিত হবে এবং নির্মূল করা হবে।”

আপনি যদি একজন ডায়াবেটিস রোগী হন, তাহলে আপনার খাদ্যতালিকায় নতুন কিছু যোগ করার আগে এবং নিয়মিত ব্যায়ামের সাথে সর্বদা সংযম অনুশীলন করার আগে অনুগ্রহ করে একজন ডায়াবেটিস বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

আরও পড়ুন: Kashmiri Noon Chai: শীতের আমেজে কাশ্মীরি ট্যুইস্ট! বাড়িতেই বানান ভূস্বর্গের জনপ্রিয় গোলাপী নুন চা