Chaat Recipe: খিদের পেটে খান এই স্বাস্থ্যকর সুইট কর্ন চাট! রইল রেসিপি…

ভারতের যেকোনও শহরে স্ট্রিট ফুড হিসেবে দারুণ জনপ্রিয় চাট। তবে এই অসাধারণ স্বাদের চাটটি বাইরের স্টল থেকে কেনার তুলনায় বাড়িতেই খুব সহজেই বানানো যায়।

Chaat Recipe: খিদের পেটে খান এই স্বাস্থ্যকর সুইট কর্ন চাট! রইল রেসিপি...
সুইট কর্ন চাট বানিয়ে নিতে পারেন মাত্র ১০ মিনিটে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 9:05 AM

স্ন্যাক্স কিংবা লাঞ্চে সালাদ হিসেবে চটপট বানিয়ে নিতে পারেন সুইট কর্ন চাট ।ক্যাপসিকাং, কাঁচা লঙ্কা, টমেটো, লেবুর রস, বাটার আর কিছু চেনা মশলা দিয়ে অসাদারণ স্বাদের সুইট কর্ন চাট বানাতে আপনার সময় লাগবে মাত্র ১০মিনিট। যদি আপনি ডায়েট করে থাকেন, কিছু স্বাস্থ্যকর খাবার খেতে চাইছেন, তাহলে প্রতিদিনের মেনুতে এই সুস্বাদু ও পুষ্টিকর চাট যোগ করতে পারেন। সাধারণত, ভারতের যেকোনও শহরে স্ট্রিট ফুড হিসেবে দারুণ জনপ্রিয় চাট। তবে এই অসাধারণ স্বাদের চাটটি বাইরের স্টল থেকে কেনার তুলনায় বাড়িতেই খুব সহজেই বানানো যায়। খিদের পেটে হেলদি স্ন্যাক্স হিসেবে সুইট কর্ন চাট বানিয়ে নিতে পারেন মাত্র ১০ মিনিটে। ঘরোয়া টি পার্টি কিংবা অতিথিদের চটপট কিছু খাবার পরিবেশন করার হলে এই স্বাস্থ্যকর চাট বানিয়ে দিতে পারেন। চা বা কফির সঙ্গেও এই চাট দারুণভাবে একাত্ম।

কী কী লাগবে

৩ কাপ ঠান্ডা সুইট কর্ন, ১টি ছেটো ক্যাপসিকাম, ১ মাঝারি সাইজের টমেটো, ২টি মাঝারি সাইজের আলু, ২ মাঝারি মাপের পেঁয়াজ, ২ টি ছোট শসা, ৩টি কাঁচা লংকা, ২/৩ টেবিলস্পুন চাট মশালা পাউডার, ১/৩ টেবিলস্পুন শুকনো লংকা পাউডার, ২ ১/৩ টেবিলস্পুন বাটার, আধ টেবিল স্পুন লেবুর রস, ২ ১/২ টেবিল স্পুন জিরে পাওডার, নুন স্বাদমতো

গার্নিসের জন্য লাগবে- দেড় কাপ সেভ ও ধনে পাতা কুচনো

কীভাবে করবেন-

সবার প্রথমে আলু ও সুইট কর্ন দুটি আলাদা আলাদা পাত্রে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে আলাদা করে রেখে দিন।

এরপর সেদ্ধ আলু, ক্যাপসিকাম, পেঁয়াজ, কাঁচা লংকা, টমেটো ছোট ছোট টুকরো কেটে নিন। এবার একটি প্যানে মাঝারি আঁচে বাটার গরম করুন। এবার তাতে কুচনো সবজিগুলো দিয়ে সেদ্ধ কর্নগুলি স্যতে করে নিন। কয়েক মিনিট রান্না করার পর জিরে গুঁড়ো, চিলি পাউডার, চাট মশলা, কাঁচা লংকা, ও স্বাদমতো নুন দিয়ে আরও একবার স্যতে করে নিন।

এবার আভেন নিভিয়ে গরম গরম চাট একটি সুন্দর বোলের মধ্যে রেখা দিন। পরিবেশনের আগে ওই চাটের উপর লেবুর রস ও শসা ছড়িয়ে দিলে চাটের স্বাদই আলাদা হয়ে যায়। সবশেষে গার্নিশ করুন সেভ ও ধনে পাতা কুচনো দিয়ে।

আরও পড়ুন: Recipe: জিভে মিষ্টির ট্যুইস্ট আনতে বানিয়ে ফেলুন মহারাষ্ট্রের এই জনপ্রিয় ফিউশন রেসিপি!