Cooking Tips: আগুন ছাড়াই রান্না হবে এই ৬ খাবার, গ্যাস-ইনডাকশন কিসসু দরকার নেই!

Without fire recipes: বাঁচবে গ্যাসের খরচ, কিন্তু ভরবে পেট... কীভাবে? রইল দারুণ ৬ রেসিপির হদিশ। দেখে নিন

Cooking Tips: আগুন ছাড়াই রান্না হবে এই ৬ খাবার, গ্যাস-ইনডাকশন কিসসু দরকার নেই!
কোনও রকম বেক কিংবা ফ্রাই ছাড়াই বানিয়ে নিতে পারবেন এই সব খাবার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 4:53 PM

গ্যাসের দাম ছ্যাঁকা ধরাচ্ছে মধ্যবিত্তর হেঁশেলে। অকাল বৃষ্টিতে বেড়েছে সবজির দামও। ফলে প্রতিদিনের খাবারের মেনু বাঁচতে গিয়ে জেরবার সকলেই। কিন্তু শরীরের পর্রয়োজনে খাবার তো খেতেই হবে। শরীরের প্রয়োজনীয় শক্তি সরবরাহ হয় খাবার থেকেই। তবে আজকাল কর্মব্যস্ততার কারণে অনেকেই রান্নার সময় পান না। সাধারণ ভাত-ডাল-তরকারি রান্না করতেও খানিকটা সময় তো লাগেই। কিন্তু যাঁদের হাতে সময় একেবারেই কম থাকে, ভাজা-ঝোল-সিদ্ধর মধ্যে যেতে চান না তাঁদের জন্যই রইল এই কয়েকটি রেসিপি।

আর এই সবকটি রেসিপি কিন্তু খুবই সুস্বাদু, সেই সঙ্গে বানাতেও কম সময় লাগে। বানাতে যে সব উপকরণ লাগবে সেই সব মজুত থাকে আমাদের রান্নাঘরেই। যেমন রুটি, মেয়োনিজ, কিছু ফ্রেশ সবজি আর মশলা থাকলেই বানানো যাবে এই সব রেসিপি। গ্যাস, হিটার, ইন্ডাকশন কিংবা মাইক্রোওভেনের কিন্তু প্রয়োজন নেই। এদিকে পেটও ভরবে আর বাচবে খরচাও। গ্যাসের খরচা যেমন বাঁচবে তেমনই ইলেকট্রিকের খরচও কম হবে। স্যান্ডউইচ, স্যুপ ছাড়াও আর কী কী খাবারে আপনি পেট ভরাতে পারেন দেখে নিন-

ফ্রুট স্যালাড- নানা রকমের ফল কেটে নিন। আপেল, কলা, আঙুর, তরমুজ, পেঁপে, কিউই। সব ফল কেটে এয়ার টাইট কন্টেনারে ফ্রিজে রাখুন অন্তত ৪ ঘন্টা। এরপর খেয়ে নিলেই চলবে।

স্প্রাউটস চার্ট- ছোলা আর মুগ ভিজিয়ে রাখুন। এরপর এগুলোকে শুকনো করে রাখলেই অঙ্কুর বেরিয়ে যাবে। এবার এই অঙ্কুরিত মুগ, ছোলা, পেঁয়াজ কুচি, শসা কুচি, টমেটো, কাঁচালঙ্কা, শসা সব একসঙ্গে কুচিয়ে স্বাদমতো নুন আর লেবুর রস ছড়িয়ে নিলেই তৈরি চাট। শীতে এই চাটে ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেও ভালো লাগে।

শসার স্যালাড- শসা, লেটুস পাতা, পেঁয়াজ কুচি, মটরশুঁটি, নুন, গোলমরিচ, লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। গাজর হালকা ভাপিয়ে ছোট টুকরো করে মিশিয়ে নিন। সামান্য বাঁধাকপি পাতা আর কাসুন্দি মিশিয়ে নিতে পারলেই তৈরি শসার স্যালাড।

তরমুজ ফিটা চিজ স্যালাড- তরমুজ চৌকো করে টুকরো করে নিন। বীজ ছাড়িয়ে নিন। এবার ফিটা চিট কিউব টুকরো করে নিন। এবার ওর সঙ্গে চাট মশলা মিশিয়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন পুদিনা পাতা। ব্যাস তৈরি স্যালাড। এই স্যালাড কিন্তু গ্লুটেন ফ্রি। যাঁদের সমস্যা রয়েছে তাঁরাও কিন্তু বানিয়ে নিতে পারেন এই স্যালাড।

স্যান্ডউইচ- মাল্টিগ্রেন ব্রেড নিন। এবার ওর মধ্যে একটা চিজের স্লাইস লেটুস পাতা, ক্যাপসিকাম, টমেটো, শসা, গোলমরিচ ছড়িয়ে ভরে দিন পাউরুটির ভিতর। লাঞ্চে কিংবা ব্রেকফাস্টে কিন্তু খেতেই পারেন। প্রয়োজনে মেশাতে পারেন মায়োনিজ।

ঠান্ডা শসার স্যুপ- শসার খোসা ছাড়িয়ে টুকরো করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চিকেন স্টক, টকদই, পুদিনা, রসুন কুচি, লেবুর রস আর গোলমরিচ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার শসা আর এই চিকেন স্টকের মিশ্রণ ফ্রিজে ঠান্ডা হতে দিন। পাঁউরুটি ছোট ছোট টুকরো করে স্যালো ফ্রাই করে নিন। এবার ঠান্ডা শসার স্যুপ আর চিকেন স্টকের মিশ্রণ আরও একবার ব্লেন্ড করে ঠান্ডা করতে দিন। পরিবেশন করার আগে শসা ছোট্ট টুকরো করে কেটে স্যুপের মধ্যে দিন। পুদিনা পাতা ছড়িয়ে দিন। আর একদম ঠান্ডা পরিবেশন করুন। সঙ্গে রাখতে পারেন ব্রেড স্টিক।

আরও পড়ুন: Healthy Fat: রোজকার ডায়েট থেকে কোনও ভাবেই ফ্যাট বাদ দেবেন না! পরামর্শ পুষ্টিবিদদের…