Healthy Fat: রোজকার ডায়েট থেকে কোনও ভাবেই ফ্যাট বাদ দেবেন না! পরামর্শ পুষ্টিবিদদের…

Diet: শরীরের জন্য যেমন প্রোটিন, কার্বোহাইড্রেট প্রয়োজন তেমনই কিন্তু ফ্যাটও প্রয়োজন। আর তাই খাদ্য তালিকা থেকে ফ্যাট পুরোপুরি বাদ দেবেন না।

Healthy Fat: রোজকার ডায়েট থেকে কোনও ভাবেই ফ্যাট বাদ দেবেন না! পরামর্শ পুষ্টিবিদদের...
শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাট অবশ্যই রাখুন ডায়েটে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 1:22 PM

বিশ্বজুড়েই ওবেসিটি (Obesity)  কিংবা ওজন বেড়ে যাওয়া বড় একটি সমস্যা। আর এর জন্য সম্পূর্ণ ভাবে দায়ী কিন্তু আমাদের জীবনযাত্রা। লকডাউন আর করোনার সংক্রমণের জেরে দীর্ঘদিন সকলেই গৃহবন্দি। অনেকের ক্ষেত্রেই বন্ধ ওয়ার্কআউটও। ফলে শারীরিক আর মানসিক সমস্যা এই দুই রয়েছে। একটানা বাড়িতে বসে কাজ করার ফলে একঘেঁয়েমি তো আছেই। বাইরে যাওয়ার কিংবা বাইরের খাবারের সুযোগ থাকলেও সকলেই যে তা খাচ্ছেন এমনটা নয়। ইচ্ছে হলেই বন্ধু-আত্মীয়দের সঙ্গে দেখা হওয়ার সুযোগ নেই।

উপরি পাওনা হিসেবে রয়েছে কাজের চাপ। এই সব মিলিয়ে স্ট্রেস তো বাড়ছেই। সঙ্গে বাড়ছে ওজনও। কারণ মন ভাল রাখতে সকলেই জোর দিয়েছেন খাোয়াদাওয়ায়। তেমনই সকলের রান্নাঘরই এখন ছোটখাটো রেস্তোরাঁ। ফলে ওজন বাড়ার পিছনে বড় কারণ হল লকডাউন।

চলছে বিয়েবাড়ির মরশুম। আসছে ক্রিসমাস, নিউ ইয়ার। নিউ ইয়ার মানেই তো পার্টি, খাওয়া দাওয়া আর সাজগোজ। এবার আলমারি থেকে পছন্দের জামা নামাতেই মন খারাপ। কারণ তা কোনও মতেই আঁটছে না শরীরে। অতএব? আজ থেকেই শুরু জোরদার ডায়েট। যাঁরা ডায়েট করেন তাঁরা প্রথমেই খাবার থেকে ফ্যাট পুরোপুরি ছেঁটে ফেলেন। অনেকে কার্বোহাইড্রেটের পরিমাণও কমিয়ে দেন।

সকলের ধারণা, ফ্যাট কমালেই ওজন কমে। তবে এই ভাবনায় রয়েছে গলদ, পরামর্শ পুষ্টিবিদদের। তাঁরা বলছেন, আমাদের শরীরের জন্য যেমন কার্বোহাইড্রেট, প্রোটিন প্রয়োজন তেমনই কিন্তু ওজন গলাতে ফ্যাটেরও প্রয়োজন আছে। ফ্যাট যে শুধুই শরীরে বাড়তি এমন নয়। দেখে নিন কেন ফ্যাট অবশ্যই রাখবেন আপনার রোজকার খাদ্য তালিকায়…

শরীরের প্রয়োজনীয় শক্তি কিন্তু আসে ফ্যাট থেকেই। চর্বি গলে আমাদের শরীরে যে ক্যালোরি তৈরি হয় তাই কিন্তু আমাদের সারাদিনের শক্তি জোগায়। শুধু তাই নয়, শক্তি সঞ্চয় করে রাখতেও সাহায্য করে ফ্যাট। হঠাৎ করে ফ্যাট যদি খাবার থেকে বাদ দিয়ে দেন তাহলে কিন্তু শরীর দুর্বল লাগবে।

চর্বি বাড়লে ওজন বাড়ে সেই সঙ্গে অতিরিক্ত খাওয়া দাওয়া কিন্তু শরীরের পক্ষে ভাল নয়। তবে এই চর্বির মধ্যে থাকে তিন রকমের ম্যাক্রোনিউট্রিয়েন্টস। আর এখান থেকে কিন্তু প্রয়োজনীয় ক্যালোরির ২৫-৩০ শতাংশ আসে। আর তাই চর্বি কমাতে প্রতিদিনই তালিকায় ভাল চ৪বিও কিছুটা থাকা দরকার।

ফ্যাটের মধ্যে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা মাথা এবং হার্টের জন্য খুব ভাল। ফলে শরীরের জন্য প্রয়োজনীয় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড অবশ্যই রাখুন তালিকায়। কিন্তু ট্রান্স ফ্যাট এড়িয়ে চলুন।

কোশের গঠনের জন্যেও কিন্তু ফ্যাটের প্রয়োজন রয়েছে। এছাড়াও কিছু ফ্যাট থাকে যা ভিটামিন আর অ্যান্টিঅক্সিডেন্ট শোষণেও সাহায্য করে।

নিয়মিত লওয়ার্ক আউট যাঁরা করেন তাঁদের জন্যেও কিন্তু শরীরে চর্বির প্রয়োজন আছে। নইলে পেশি পর্যাপ্ত পুষ্টি পায় না। আর তাই বাদাম, অলিভ অয়েল, ঘি, নারকেল রাখুন খাদ্য তালিকায়। প্রচুর পরিমানে খাবেন এমন নয়। মেপে খান। সীমার মধ্যে থাকলে কিন্তু কোনও সমস্যা হবে না।

আরও পড়ুন: Mushrooms: বৃষ্টিভেজা শীতের সকাল শুরু হোক মাশরুমের সঙ্গে, রইল ৩ হেলদি ব্রেকফাস্ট রেসিপি