Mushrooms: বৃষ্টিভেজা শীতের সকাল শুরু হোক মাশরুমের সঙ্গে, রইল ৩ হেলদি ব্রেকফাস্ট রেসিপি

Healthy recipes: মাশরুমের উপকারিতা অনেক। যাঁরা ডায়েট করেন তাঁরা সহজেই মাশরুম দিয়ে বানিয়ে নিতে পারেন এই কয়েকটি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট

Mushrooms: বৃষ্টিভেজা শীতের সকাল শুরু হোক মাশরুমের সঙ্গে, রইল ৩ হেলদি ব্রেকফাস্ট রেসিপি
রেসিপি দেখে বানিয়ে নিন ঝটপট
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 1:01 PM

শীত, বৃষ্টি আর উইক এন্ড-এই তিন একসঙ্গে হলে যে আলস্য চরম পর্যায়ে পৌঁছয় এ নিয়ে কিন্তু কোনও দ্বিধা নেই। শীতকাল মানেই পার্টি আর হই হুল্লোড়ের মরশুম। সপ্তাহভর কাজের শেষে শনি আর রবি এই দুদিন বেশিরভাগই তাঁদের কাছের মানুষ কিংবা বন্ধুদের সঙ্গে কাটান। এছাড়াএ রবিবার সব বাড়িতেই খাওয়া দাওয়া বেশস জমাটি হয়।

লুচি-তরকারিতে দিন শুরু হয়ে শেষ হয়ে মাংস-ভাতে। এছাড়াও সারাদিন কেক, মিষ্টি, পায়েস এসব চলতেই থাকে। মধ্যরাত অবধি চলে আড্ডা। এই সব কিছুর মিলিত প্রভাব কিন্তু পড়ে আপনার স্বাস্থ্যের উপর। নিয়ম মেনে না খাএওয়া, সময়ে না খাওয়া এবং পরিমাণে বেশি খাওয়ায় অনেকেই হজম জনিত অসুবিধের মধ্যে পড়েন। রবিবার যে সকলেরই ছুটি থাকে এমনও নয়। ফলে যাঁদের এমন ছুটির দিনেও সাতসতকালে অফিসে আসতে হয় তাঁদের জন্য সময়ে ঘুম আর ব্রেকফাস্ট খুব জরুরি। আগের রাতে বেশি তেল-মশলাদার খাবার খাওয়া হলে পরদিন একটু হালকা খাওয়া দাওয়া ভাল।

আর তাই কিন্তু ব্রেকফাস্টে এড়িয়ে চলুন দুধ চা-কফি কিংবা ব্রেড টোস্ট। খাবেন না পরোটা কিংবা লুচিও। পরিবর্তে রাখুন মাশরুম। এতে লযেমন হজমেও সুবিধে হবে তেমনই শরীরের জন্যও উপকারী। স্যুপ, স্যালাড কিংবা রোস্ট করেও খেতে পারেন মাশরুম। মাশরমের মধ্যে ফ্যাট একেবারেই থাকে না। ফাইবারও থাকে বেশি পরিমাণে ফলে তা অনেকক্ষণ পেট ভর্তি রাখে। এছাড়াও মাশরমে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় খনিজ। যা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়াও ওজন কমাতে সাহায্য করে। শরীর হালকা রাখে। কোলেস্টেরলের সমস্যা থাকলে তাদের জন্যও মাশরুম খুব ভাল।

দেখে নিন মাশরুমের তিনটি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট রেসিপি

মাশরুম স্যুপ

শীতের সকালে গরম স্যুপ যেমন খেতে ভাল লাগে তেমনই স্বাস্থ্যের পক্ষেও তা উপকারী। ক্রিম আর দুধ দিয়ে বানিয়ে নিন মাশরুমের স্যুপ।

যা যা লাগছে

মাশরুম- ১৫০ গ্রাম রসুন কোয়া- ৮ টা ধনেপাতা কুচি দুধ- ১ কাপ পেঁয়াজ কুচি- ২ চামচ গোলমরিচের গুঁড়ো-১ চামচ কর্নফ্লাওয়ার-১/২ চামচ ফ্রেশ ক্রিম- ২ চামচ জল- ১/২ কাপ হার্বস- সামান্য

যে ভাবে বানাবেন

মাশরুম চার টকরো করে কেটে নিন। এবার তা গরম জলে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। এবার প্যানে বাটার দিয়ে মাশরুম, রসুন কুচি আর পেঁয়াজ কুচি সঁতে করে নিন। এবার ওর মধ্যে দুধ আর গোলমরিচের গুঁড়ো মেশান। সামান্য ফুটে উঠলে জলের মধ্যে কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন। স্বাদমতো নুন, ফেশ ক্রিম আর ধনেপাতা কুচি মিশিয়ে নিতে পারলেই তৈরি স্যুপ। প্রয়োজনে আরও কিছুটা দুধ দিতে পারেন। একপিস ব্রেড কড়া করে টোস্ট করে নিয়ে খান মাশরুমের সঙ্গে।

কুইনোয়া আর মাশরুম সঁতে

কুইনোয়া- ২০০ গ্রাম মাশরুম- ২০০ গ্রাম আদদা কুচি-১ চামচ রসুন কুচি- ১ চামচ পেঁয়াজ স্লাইস- ২ বাটি মাখন স্বাদমতো নুন গোলমরিচের গুঁড়ো ব্রকোলি ( যদি থাকে)

যে ভাবে বানাবেন

কুইনোয়া ৩০ মিনিট সামান্য গরম জলে ভিজিয়ে রাখুন। এবার তা প্রেসারে দিয়ে সিদ্ধ করে নিন ১৫ মিনিটের জন্য। ২ টো সিটি পড়লেই নামিয়ে দেবেন। এবার প্যানে অলিভ অয়েল কিংবা সামান্য মাখুন দিন। পেঁয়াজের স্লাইস, আদা-রসুন কুচি, মাশরুমের টুকরো, ব্রকোলি দিয়ে ভাল করে নেড়ে নিন। ঢাকা দিয়ে রান্না করুন। পেঁয়াজ, মাশরুমে ব্রাউন রং ধরলে কুইনোয়া মিশিয়ে দিন। উপর থেকে গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে নামিয়ে দিন। ইচ্ছে হলে সামান্য মোজেরেলা চিজ গ্রেট করে দিতে পারেন।

মাশরুম ওমলেট

মাশরুম- ২০০ গ্রাম স্বাদমতো নুন- ১ চামচ গোলমরিচের গুঁড়ো- ১ চামচ পেঁয়াজ কুচি ক্যাপসিকাম কুচি লঙ্কা কুচি টমেটো কুচি দুধ- ২ চামচ বাটার চিজ- ১ স্লাইস

যে ভাবে বানাবেন

মাশরুম ছোট ছোট টুকরো করে নিয়ে গরম জলে নুন আর হলুদ দিয়ে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। পেঁয়াজ, ক্যাপসিকাম, লঙ্কা, টমেটো সব কুচি করে কেটে নিন। এবার ডিম ভেঙে ওর মধ্যে দুধ, নুন, গোলমরিচের গুঁড়ো দিয়ে ভাল করে ঘেঁটে নিন। ননস্টিক প্যানে তেল দিয়ে ওর মধ্যে প্রথমে মাশরুম আর সামান্য নুন-গোলমরিচের গুঁড়ো দিয়ে ভাল করে সঁতে করে নিন। এবার তা অন্য পাত্রে নামিয়ে রাখুন। আবার সামান্য তেল দিন প্যানে। এক টুকরো মাখনও দিন। সব ভাল করে মিশে গেলে ডিমের গোলা দিন। চিজ স্লাইস টুকরো করে দিন, মাশরম দিন। এবার পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম, টমেটো কুচি, লঙ্কা কুচি দিন। খানিক্ষণ ঢাকা দিয়ে আবার উল্টে দিন। ব্যাস তৈরি ওমলেট।

আরও পড়ুন: Spinach recipes: পালং শাক দিয়ে চিকেন, পনির তো রেঁধেছেন, এবার বানিয়ে ফেলুন এই তিন ঘরোয়া পদ…