Winter Special Recipe: শীতের সকালে কী ব্রেকফাস্ট রাঁধবেন ভাবছেন? রইল পরোটার এক চটকদার রেসিপি

ব্রেকফাস্ট হোক বা ডিনার কিংবা স্কুল ও অফিসের টিফিনের জন্যও রান্না করতে পারেন এই পরোটা। আর শীতের সকালে মাখন ও আচার দিয়ে পরোটা ব্রেকফাস্ট কার না ভাল লাগে বলুন তো!

Winter Special Recipe: শীতের সকালে কী ব্রেকফাস্ট রাঁধবেন ভাবছেন? রইল পরোটার এক চটকদার রেসিপি
পালং পনির পরোটা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 6:51 AM

শীতের মরসুমে যে শাক সবজিগুলি পাওয়া যায়, তা স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে। এর মধ্যে অন্যতম হল পালং শাক। এই শাক শুধু শীতকালেই পাওয়া যায়। অন্যদিকে, পালং শাকের মধ্যে ভিটামিন কে, ফাইবার, ফসফরাস, থিয়ামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রয়েছে। এর মধ্যে থাকা ক্যালোরির বেশির ভাগ অংশই হল প্রোটিন এবং কার্বোহাইড্রেট।

পালং শাকের মধ্যে আলফা-লিপোইক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা কমাতে, ইনসুলিনের মাত্রা বজায় রাখতে, অক্সিডেটিভ প্রতিরোধ এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। আর এই শাক শুধু শীতেই টাটকা পাওয়া যায়। তাই আপনি চাইলেই এই শাক দিয়ে ব্রেকফাস্টও বানাতে পারবেন, কারণ আমরা আপনার জন্য নিয়ে এসেছি পালং পনির পরোটার রেসিপি।

এই পালং পনির পরোটা যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকর। আর তার থেকেও বড় বিষয় হল এই তৈরি করতে সময় লাগেও অল্প। ব্রেকফাস্ট হোক বা ডিনার কিংবা স্কুল ও অফিসের টিফিনের জন্যও রান্না করতে পারেন এই পরোটা। আর শীতের সকালে মাখন ও আচার দিয়ে পরোটা ব্রেকফাস্ট কার না ভাল লাগে বলুন তো! তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন এই পালং পনির পরোটা।

পালং পনির পরোটা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

ডো তৈরি করার জন্য প্রয়োজন ২ কাপ ময়দা, পরিমাণ মত জল, স্বাদমত নুন, ১ চা চামচ সাদা তেল। এরপর পুর তৈরি করার জন্য দরকার ১ কাপ পনির ম্যাশ করা, ২ কাপ পালং শাক সূক্ষ্মভাবে কাটা, ২ টেবিল চামচ কসুরি মেথি, ২ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ আমচুর, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদমত নুন, ১/২ চা চামচ জায়ফল, ১ টেবিল চামচ মাখন আর প্রয়োজন মতো ঘি বা তেল।

পালং পনির পরোটা তৈরি করার পদ্ধতি-

পালক পনিরের পরোটা তৈরি করতে প্রথমে একটি পাত্রে ডোর তৈরি উপাদানগুলো রাখুন। অল্প অল্প করে জল দিয়ে ভালো করে ময়দাটা মেখে নিন। ২০ মিনিটের জন্য একপাশে রাখুন।

এবার একটি পাত্রে পুরের জন্য সব উপকরণগুলো যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন। ছোট ছোট ভাগে ভাগ করুন। এবার ডোয়ের মাঝখানে ১ টেবিল চামচ ওই পুর ভরে দিন। তারপর ওই ময়দাটা পরোটার আকারে বেলে দিন।

একটি প্যানে ঘি বা তেল গরম করুন। তাতে ওই পরোটা দিয়ে ভাল করে ভেজে নিন। যদি বেশি তেল না খেতে চান, তাহলে অল্প তেল দিয়ে সেঁকে দিন পরোটাগুলো। এরপর ওপর দিয়ে মাখন দিয়ে দিন। মিক্স আচারের সঙ্গে পরিবেশন করুন গরম গরম পালং পনির পরোটা।

আরও পড়ুন: বাজারে এখন কম দামে শিম পাচ্ছেন? চটজলদি পোস্ত দিয়ে রেঁধে ফেলুন এই পদ