Recipe: মাটনের প্রতি কামড়ে পাবেন আচারের স্বাদ! বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের এই জনপ্রিয় পদ

হায়দ্রাবাদের জনপ্রিয় পদ আচারি গোস্ত। মাটনের তৈরি এই পদটি আপনি বাড়িতেও তৈরি করতে পারবেন। এর প্রতিটি কামড়ে আপনি মাটন আর আচারের স্বাদ পাবেন।

Recipe: মাটনের প্রতি কামড়ে পাবেন আচারের স্বাদ! বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের এই জনপ্রিয় পদ
আচারি গোস্ত
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 9:32 AM

হায়দ্রাবাদের জনপ্রিয় পদ আচারি গোস্ত। মাটনের তৈরি এই পদটি আপনি বাড়িতেও তৈরি করতে পারবেন। এর প্রতিটি কামড়ে আপনি মাটন আর আচারের স্বাদ পাবেন। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক, বাড়িতে কীভাবে তৈরি করতে আচারি গোস্ত।

আচারি গোস্ত তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

  • নুন পরিমাণ মত
  • জল পরিমাণ মত
  • গার্নি‌শিংয়ের জন্য ধনে পাতা কুচি

আচারি গোস্ত তৈরি করার পদ্ধতি- 

প্রথমে টমেটো, কাঁচা লঙ্কা ও পেঁয়াজটা কুচি কুচি করে কেটে মিক্সিতে দিয়ে একটি মসৃণ পেস্ট বানিয়ে নিন। এবার একটি বড় বাটিতে দইয়ের সঙ্গে নিন ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো। লাল লঙ্কা গুঁড়ো এবং হলুদ গুঁড়ো। উপাদান গুলিকে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে মাটনের পিস গুলি দিয়ে ভাল করে ম্যারিনেট করে রাখুন এক ঘণ্টা।

এবার একটি প্রেশার কুকারে তেল গরম করুন মাঝারি আঁচে। তেল গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ ও টমেটোর পেস্টটা দিয়ে দিন এবং হালকা করে নেড়ে নিন যাতে পেঁয়াজ ও টমেটোর কাঁচা ভাবটা দূর হয়ে যাবে। এবার তাতে আচারি মশলা দিয়ে নিন এবং কয়েক মিনিট নেড়ে নিন। তারপর তাতে ম্যারিনেট করা মাটনের পিস গুলি দিয়ে দিন। এই অবস্থায় কিছুক্ষণ রান্না করতে থাকুন, যতক্ষণ দইয়ের ময়েশ্চার শেষ হয়ে যাচ্ছে। তারপর তাতে পরিমাণ মত জল দিয়ে নেড়ে দিন। তারপর প্রেশার কুকারের ঢাকা দিয়ে ৫ থেকে ৬ টি সিটি দিন। ব্যাস তৈরি আপনার আচারি গোস্ত। তবে খেয়াল রাখবেন মাংস যাতে সেদ্ধ। যদি ৬টি সিটি দেওয়ার পরও মাংস সেদ্ধ না হয়, তাহলে আরও ২ টো সিটি দিয়ে দিতে পারেন। ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম আচারি গোস্ত।

আরও পড়ুন: সুস্বাদু ও স্বাস্থ্যকর নিরামিষ খাদ্যের সন্ধানে রয়েছেন? চটপট তৈরি করে ফেলুন কাজুর এই পদ

আরও পড়ুন: কোফতার প্রতি কামড়ে পাবেন চিজ! চট জলদি তৈরি করে ফেলুন চিকেন ও চিজের এই যুগলবন্দী

আরও পড়ুন: খাবারের শেষপাতে ক্ষীর খেতে কে না ভালবাসে! দেখে নিন বাড়িতে কীভাবে আমন্ডের ক্ষীর বানানো যেতে পারে…