Veg Recipe: মঙ্গলের রাতে পাতে থাক নিরামিষ! রুটির সঙ্গে বানিয়ে নিন নবাবি পনির

Paneer Recipe: এটি খেতেও যেমন সুস্বাদু তেমনই এর রেসিপিও খুব সহজ। তাই নিরামিষ ডিনারে আপনি কোনও ঝামেলা ছাড়াই মেনুতে রাখতে পারেন এই নবাবি পনির।

Veg Recipe: মঙ্গলের রাতে পাতে থাক নিরামিষ! রুটির সঙ্গে বানিয়ে নিন নবাবি পনির
নবাবি পনির...
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 7:05 PM

Bengali Food: মঙ্গলবারে অনেকেই নিরামিষ খাবার খান। সারাদিন যাই হোক খেয়ে নিলেও দিনের শেষে মুখরোচক খাবার ছাড়া ভাল লাগে না। তাছাড়া নিরামিষের মধ্যে কী ধরনের মুখরোচক খাবার খাবেন। অনেকেই নিরামিষ খাবারের মধ্যে পনির খেতে পছন্দ করেন। এই ক্ষেত্রে আপনি অল্প সময়ের মধ্যে তৈরি করে নিতে পারেন নবাবি পনির। এটি একটি নিরামিষ পদ। বরং বলা চলে বাঙালির মধ্যে অত্যন্ত জনপ্রিয় পদ হল এই নবাবি পনির। এটি খেতেও যেমন সুস্বাদু তেমনই এর রেসিপিও খুব সহজ। তাই নিরামিষ ডিনারে আপনি কোনও ঝামেলা ছাড়াই মেনুতে রাখতে পারেন এই নবাবি পনির। তাই দেরি না করে চলুন দেখে নেওয়া যাক নবাবি পনিরের রেসিপি।

নবাবি পনিরের জন্য প্রয়োজনীয় উপকরণ-

১/২ কেজি পনির। ১/২ চা চামচ গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ২ চা চামচ কর্নফ্লাওয়ার, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, স্বাদ মতো চিনি, ১টা পেঁয়াজ বাটা, ১/২ কাপ ধনে পাতা কুচি, ৪ টেবিল চামচ দই, পরিমাণ মতো তেল, স্বাদ মতো নুন আর এক চিমটে হলুদ।

নবাবি পনির তৈরি করার পদ্ধতি-

প্রথমে পনিরগুলো টুকরো টুকরো করে কেটে নিন। তারপর পনিরের টুকরোগুলোকে দুটো ভাগে ভাগ করে নিন। এবার পনিরের একটা ভাগের টুকরোগুলোর ভাল করে নুন আর হলুদ মাখিয়ে রাখুন। অন্য ভাগে নুন আর কর্নফ্লাওয়ার মেশান। এবার এই পনিরের টুকরোগুলোকে কোফতার আকারে বানিয়ে নিন। এবার এই পনিরের কোফতাগুলোকে কর্ন‌ফ্লাওয়ার মাখে পনির দিয়ে ঢেকে দিন। এবার কড়াইতে তেল গরম করুন। এতে পনিরের কোফতাগুলো হালকা করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রাখুন।

এবার ওই তেলেই পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা দিয়ে দিন। মশলা গুলো দিয়ে ভাল করে কষে নিন। এরপর এতে সামান্য নুন আর চিনি দিন। মশলা ভাজা হয়ে গেলে তেল ছাড়তে শুরু করবে কড়াইতে। তখন দইটা ফেটিয়ে ওতে দিয়ে দিন। এতে সামান্য জল দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন। নামানোর ঠিক আগের মুহূর্তে ভেজে রাখা কোফতাগুলো কড়াইতে দিয়ে দিন। ভাল করে কষে নিন। ২-১ বার ফুটে উঠলে এর ওপর দিয়ে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে দিন। ব্যস তৈরি আপনার নিরামিষ নবাবি পনির। রাতে রুটির সঙ্গে পরিবেশন করুন এই পদ।