Recipe: পনির ও খোয়ার যুগলবন্দীতে তৈরি করুন উত্তরপ্রদেশের এই জনপ্রিয় চিকেনের পদ

আপনি কি জানেন এই শহরেই তৈরি হয় খোয়া আর পনির দিয়ে চিকেন? হ্যাঁ, ভরবা চিকেন পসন্দ নামক এই চিকেনের পদ উত্তরপ্রদেশের একটি জনপ্রিয় খাবার।

Recipe: পনির ও খোয়ার যুগলবন্দীতে তৈরি করুন উত্তরপ্রদেশের এই জনপ্রিয় চিকেনের পদ
ভরবা চিকেন পসন্দ

যখন উত্তরপ্রদেশের খাদ্য নিয়ে কোনও আলোচনা করা হয়, তখন সেই তালিকায় নাম থাকে লখনউয়ের। নবাবদের শহর। সুতরাং এই শহরের খাবারেও যে নবাবি ছোঁয়া থাকবে এত স্বাভাবিক। এই শহরের আওয়াধি বিরিয়ানি (Awadhi Biryani) থেকে শুরু করে তুন্ডে কাবাব (Tundey Kebab) বেশ জনপ্রিয় দেশজুড়ে। তবে আপনি কি জানেন এই শহরেই তৈরি হয় খোয়া আর পনির দিয়ে চিকেন? হ্যাঁ, ভরবা চিকেন পসন্দ নামক এই চিকেনের পদ উত্তরপ্রদেশের একটি জনপ্রিয় খাবার।

এই মরসুমের জন্য এটি একটি দারুণ পদ। চিকেনের মধ্যে পনির, খোয়া স্টাফ করে তৈরি করা হয় এই ভরবা চিকেন পসন্দ। আপনিও চাইলে সহজেই তৈরি করতে পারবেন এই পদটি। কীভাবে করবেন, চলুন দেখে নেওয়া যাক…

উপকরণ-

৪টি চিকেন বেস্ট, ১ ১/২ চা চামচ আদা পেস্ট, ২ চা চামচ রসুনের পেস্ট, ১/২ চা চামচ হলুদ মরিচ গুঁড়ো, লবণ স্বাদমতো, ১/২ চা চামচ জিরে। পুর তৈরির জন্য প্রয়োজন ১/২ কাপ খোয়া, ১/২ কাপ পনির, ১/২ কাপ পেঁয়াজ, ১ মুঠো বেদানার বীজ খোসা ছাড়ানো, ২ টেবিল চামচ গোটা ধনে, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা কাটা, ১/২ চা চামচ আদা, ১/২ চা চামচ লেবুর রস, লবণ স্বাদমতো। চিকেন তৈরির জন্য প্রয়োজন ১ টেবিল চামচ ঘি, কয়েকটা বড় এলাচের দানা, ৪-৫ ছোট এলাচ, দারুচিনি এক ছোট টুকরো, এক মুঠো গোলমরিচ। সস তৈরির জন্য প্রয়োজন ১/২ কাপ কাজু ১/২ কাপ নারকেল গুঁড়ো, ১ টেবিল চামচ ঘি, ১ কাপ পেঁয়াজ, ২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ১/২ কাপ দই, লবণ স্বাদমতো, ১/২ চা চামচ মৌরি গুঁড়ো, ১/২ চা চামচ ছোট এলাচ গুঁড়ো, ১ চা চামচ হলুদ, মরিচ গুঁড়ো, জায়ফল গুঁড়ো, ১/২ চা চামচ বড় এলাচ গুঁড়ো।

যেভাবে বানাবেন-

মুরগির বেস্ট থেকে সমস্ত ফ্যাট সরিয়ে ফেলুন এবং এর মাঝে ভাল করে একটা গর্ত করুন। সমান ভাবে করবেন। চিকেনটা ম্যারিনেট করার জন্য সমস্ত মশলা মেশান। এই মিশ্রণ দিয়ে চিকেনটাকে সম্পূর্ণভাবে ঢেকে দিন। ১০ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখুন। এবার অন্য একটি পাত্রে স্টাফিংয়ের উপকরণগুলি নিয়ে এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার চিকেনের ভিতর স্টাফিংয়ের মিশ্রণগুলো ভাল করে পুরে দিন।

এবার একটি  প্যানে ঘি গরম করুন। এতে বড় এলাচ, ছোট এলাচ এবং অন্যান্য মশলা দিন। সব মশলা কষতে শুরু করলে তাতে কিছুটা জল দিন। আঁচ কমিয়ে তাতে চিকেনের টুকরোগুলি রাখুন। ওপর দিয়ে ঢাকা দিয়ে দিন। এর জন্য আপনি ফয়েল পেপার ব্যবহার করতে পারেন। যতক্ষণ না চিকেনটা সেদ্ধ হচ্ছে এরকম রেখে দিন এবং অন্যদিকে সস তৈরি করুন।

অন্য একটি কড়াইতে শুকনো নারকেল ও কাজুবাদাম ভাজুন। ভাজা হয়ে গেলে ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই প্যানে ঘি গরম করুন এবং পেঁয়াজ ভেজে নিন। এতে দই ও স্বাদমতো লবণ যোগ করুন। কড়াইতে দই ছাড়তে শুরু করলে কাজু ও নারকেলের পেস্টটা দিয়ে দিন। এরপর এতে বাকি সব মশলাগুলো দিয়ে দিন। এরপর পরিমাণ মত জল দিন এবং গ্রেভি তৈরি করুন। এরপর এতে সেদ্ধ হওয়া চিকেনের টুকরোগুলো যোগ করে দিন। ব্যস তৈরি আপনার ভরবা চিকেন পসন্দ।

আরও পড়ুন: সংক্রান্তিতে অবশ্যই খেতে হয় গুড়! বাড়িতে তৈরি করুন গুড় দিয়ে জলপাইয়ের চাটনি

Published On - 4:11 pm, Fri, 14 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla