ময়দা-ডিম-দুধ ছাড়াই বানানো যায় চকোলেট মাগ কেক! রইল খুব সহজ রেসিপি

সোশ্যাল মিডিয়ায় সহজ পদ্ধতিতে কীভাবে কেক তৈরি করা যায়, তার অসংখ্য ভিডিয়ো পোস্ট হয়েছে এই কঠিন পরিস্থিতিতে। অত্যন্ত সহজ উপায়ে মাগ কেক সকলের মন জয় করে নিয়েছে।

ময়দা-ডিম-দুধ ছাড়াই বানানো যায় চকোলেট মাগ কেক! রইল খুব সহজ রেসিপি
ময়দা-ডিম-দুধ ছাড়াই বানানো যায় চকোলেট মাগ কেক!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 4:49 PM

চকোলেট কেক- শিশু থেকে প্রবীণ, সকলের কাছে দারুণ পছন্দের। লকডাউনে বাড়িতে থাকার ফলে অনেকেই রান্নার প্রতি আগ্রহ দেখিয়ে নানান পদ রেঁধেছেন। কেক, চিকেনর নানাপদ, ডেসার্ট, বিরিয়ানি, ফুচকা -সহ দেশি-বিদেশি খাবার রান্না শিখে ফেলেছেন। সপ্তাহান্তে মিষ্টি খাওয়ার প্রতি দুর্বলতা স্বাভাবিকভাবে বেড়ে যায়। তাই পাতে কটা আলু পড়ছে, কিংবা সময়ে অসময়ে রসগোল্লা কটা পেটে যাচ্ছে, তার কোনও হিসেব থাকে না। সোশ্যাল মিডিয়ায় সহজ পদ্ধতিতে কীভাবে কেক তৈরি করা যায়, তার অসংখ্য ভিডিয়ো পোস্ট হয়েছে এই কঠিন পরিস্থিতিতে। অত্যন্ত সহজ উপায়ে মাগ কেক সকলের মন জয় করে নিয়েছে।

সম্প্রতি নিউট্রিশনিস্ট পুজা মাখিজা অসাধারণ স্বাদের ভেগান মাগ কেকের রেসিপি শেয়ার করেছেন। যেখানে কোনও ডেয়ারি প্রোডাক্ট বা ময়দা ব্যবহার ছাড়াই তৈরি হয়েছে সুস্বাদু মাগ কেক। ভেগানদের জন্য এই রেসিপি একদম পারফেক্ট। বন্ধু-বান্ধবদের নিয়ে ঘরোয়া পার্টিতে সহজ ও চটপট বানিয়ে নিতে পারবেন এই জিভে জল আনা রেসিপিটি।

কী কী লাগবে

১ টেবিলস্পুন কোকো পাউডার, ২ টেবিলস্পুন আমন্ড দিয়ে তৈরি স্বাস্থ্যকর ময়দা, ১/৪ চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ নুন, ১ চা চামচ আমন্ড বাটার, ২ চা চামচ ম্য়াপেল সিরাপ, ১টি মাঝারি মাপের সেদ্ধ রাঙালু, ২ টেবিল স্পুন দই, চকোলেট চিপস

কীভাবে করবেন

একটি মাগের মধ্যে কোকো পাউডার, আমন্ড ময়দা, বেকিং পাউডার, নুন, আমন্ড বাটার ও ম্যাপেল সিরাপ নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে মাঝারি মাপের সেদ্ধ করা রাঙালু মিহি করে চটকে মিশ্রণের সঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। কেকের ব্যাটারটির মধ্যে কোকোনাট বাটার দিয়ে আবার মিশিয়ে নিতে হবে, এরপর চকোলেট চিপস দিয়ে মাইক্রোওয়েভের মধ্যে ৩ মিনিট বেক করুন। গরম গরম চকোলেট মাগ কেক পরিবেশন করতে পারেন। ট্যুইস্ট আনতে ভ্যানিলা আইসক্রিম কেকের উপর টপিংয়ের মতো ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Recipe: মুখরোচক অথচ পুষ্টিকর মৌরালা মাছের পকোড়া কীভাবেন বানাবেন, জানেন?