ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস তুলবেন কীভাবে?

পার্লারে গিয়ে বিশেষজ্ঞদের সাহায্যে নিশ্চয়ই ব্ল্যাক হেডস তোলার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু সব সময় তো পার্লারে যাওয়া সম্ভব নয়।

ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস তুলবেন কীভাবে?
দেখে নিন সহজ সমাধান।
Follow Us:
| Updated on: Dec 02, 2020 | 7:36 PM

TV9 বাংলা ডিজিটাল: দারুণ মেকআপ করলেন। কিন্তু নাকের উপর বা ঠোঁটের নীচে কালো দাগ রয়েছে। তাহলে কি আর মেকআপ খুলবে? ভাল লাগবে কি দেখতে? এ হেন কালো দাগ বা ব্ল্যাক হেডস মুখ পরিষ্কার করার সময় তুলে ফেলাই শ্রেয়। ত্বকে ময়লা জমে তৈরি হয় ব্ল্যাক হেডস। পার্লারে গিয়ে বিশেষজ্ঞদের সাহায্যে নিশ্চয়ই ব্ল্যাক হেডস তোলার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু সব সময় তো পার্লারে যাওয়া সম্ভব নয়। তাই বাড়িতেই ব্ল্যাক হেডস তুলে ফেলতে পারলে ভাল হয়। কীভাবে ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস তুলে ফেলবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা।

বেকিং সোডা

ব্ল্যাকহেডস তুলে ফেলতে বেকিং সোডা ম্যাজিকের মতো কাজ করে। সাধারণ জলে এক টেবিল চামচ বেকিং সোডা গুলে নিন। মুখের যে সব অংশে ব্ল্যাক হেডস রয়েছে, সেখানে এই মিশ্রণ লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। বেকিং সোডার মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে ভাল রাখতে সাহায্য করে।

আরও পড়ুন, লিকুইড লিপস্টিক কীভাবে অ্যাপ্লাই করবেন?

ডিমের সাদা অংশ

ডিম ভেঙে কুসুম প্রথমেই আলাদা করে নিন। এরপর সাদা অংশের সঙ্গে এক টেবিল চামচ মধু যোগ করুন। এই মিশ্রণ লাগিয়ে রাখুন ব্ল্যাকহেডসের উপর। ত্বকে মিশ্রণ পুরো শুকিয়ে যাওয়ার পর সাধারণ জলে ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশ একদিকে রোমকূপ পরিষ্কার রাখতে সাহায্য করে। অন্যদিকে ত্বককে করে তোলে উজ্জ্বল।

egg white

ডিমের সাদা অংশ ব্ল্যাক হেডস তুলতে ম্যাজিকের মতো কাজ করে।

গ্রিন টি

গ্রিন টি খাওয়া যেমন উপকারী, তেমনই গ্রিন টি-র সাহায্যে তুলে ফেলতে পারেন ব্ল্যাক হেডসও। এক টেবিল চামচ শুকনো গ্রিন টি-র পাতা জলে গুলে লাগিয়ে রাখুন ত্বকের ব্ল্যাক হেডস হওয়া অংশে। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। দ্রুত উপকার পেতে সপ্তাহে চারদিন এই প্যাক ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন, ঘাড়ের কালো দাগ কীভাবে তুলবেন?

টোম্যাটো

ব্ল্যাক হেডস তুলতে প্রাকতিক ওষুধ হিসেবে কাজ করে টোম্যাটো। মিক্সিতে ঘুরিয়ে টোম্যাটো পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ এবার লাগিয়ে নিন ব্ল্যাক হেডসের উপর। ত্বকে পুরো মিশ্রণ শুষে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত উপকার পেতে সপ্তাহে অন্তত তিনদিন এটি অ্যাপ্লাই করুন।

আরও পড়ুন, চুল বড় করার ঘরোয়া উপায় জেনে নিন