Chaitra Navratri 2023: ঘন্ট কিংবা পায়েস নয় নবরাত্রিতে বানিয়ে খান লাউয়ের হালুয়া, রইল রেসিপি

Recipe: লাউ খুব ভাল করে কুরে নিয়ে তার থেকে পুরো জল বের করে নিতে হবে। এবার কড়াইতে ঘি দিয়ে লাউ ভাজতে বসান

Chaitra Navratri 2023:  ঘন্ট কিংবা পায়েস নয় নবরাত্রিতে বানিয়ে খান লাউয়ের হালুয়া, রইল রেসিপি
বাড়িতেই বানিয়ে নিন স্পেশ্যাল হালুয়া
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 9:10 AM

চলছে নবরাত্রি। এই নদিন ধরে মূলত দুর্গার আরাধনা করা হয়।  অনেকেই নবরাত্রির উপবাস রাখেন। কথায় বলা হয় নবরাত্রির উপবাস রাখলে মা দুর্গার কৃপালাভ সম্ভব। নবরাত্রি চলাকালীন বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়।  সাত্ত্বিক খাবার খাওয়ার নিয়ম রয়েছে নবরাত্রিতে। বিশেষত, পেঁয়াজ ও রসুন একেবারেই নবরাত্রিতে খাওয়া উচিত নয়। পাশাপাশি মাছ, মাংস, ডিমও খাওয়া চলবে না। শুধুমাত্র স্বাস্থ্যকর, জৈব, উদ্ভিদ-ভিত্তিক এবং দুগ্ধজাত পণ্য ব্যবহার করে তৈরি করা খাবারই নবরাত্রিতে খাওয়া হয়। কোনও রকম প্রাণীজ খাবার খাওয়া এই সময় নিষিদ্ধ।  আর তাই যাঁরা উপবাস করেন তাঁদের সম্পূর্ণ নিরামিষ খেতে বলা হয় এবং সেই সঙ্গে প্রচুর পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে সাত্ত্বিক খাদ্য, নিরামিষ খাবার হজম করা সহজ। এই ধরনের খাবার দ্রুত শরীরে হজম হয়ে যায়। পাশাপাশি এটি যে কোনও ধরনের জটিল রোগকে সহজেই এড়ানো যায়। প্রাচীনকাল থেকে এই ধরনের খাবারকে প্রাধান্য দেওয়া হচ্ছে। এতে হজম ক্ষমতা উন্নত হয়, বিপাক ক্রিয়া বৃদ্ধি পায়, রোগ প্রতিরোধ ক্ষমতার কার্যকারিতা উন্নত হয়, ত্বক ভাল থাকে, চুলের স্বাস্থ্য উন্নত হয় এবং মানসিক স্বাস্থ্যও ভাল থাকে। আর তাই কোনও রকম প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে এই সময় ফ্রেশ খাবার খেতে হবে। যেহেতু দিনের মধ্যে মাত্র একটাই মিল খাওয়া হয় তাই সারাদিন প্রচুর পরিমাণে জল খেতে হবে। জলের পাশাপাশি ফ্রুটজুস, ডাবের জল, চা, এসবও কিন্তু খেতে পারেন। চায়ের সঙ্গে বিস্কুটও খেতে পারেন। এছাড়াও এই সময় এমন খাবার খান যাতে পেট ঠান্ডা থাকে। উপবাস ভঙ্গ করে যখন সন্ধ্যের খাবার খাবেন তখন পাতে রাখতে পারেন লাউয়ের হালুয়া। এই হালুয়া বানানো কিন্তু খুবই সহজ।

লাউ খুব ভাল করে কুরে নিয়ে তার থেকে পুরো জল বের করে নিতে হবে। এবার কড়াইতে ঘি দিয়ে লাউ ভাজতে বসান। এবার এর মধ্যে দু কাপ দুধ মমিশিয়ে ফোটাতে হবে। খুব ভাল করে ফুটিয়ে ভাপে রাখতে হবে সিদ্ধ হওয়ার জন্য। সিদ্ধ হলে এর মধ্যে একে একে পরিমাণ মতো চিনি, খোয়া ক্ষীর আর বড় ২ চামচ কনডেন্স মিল্ক মিশিয়ে নিতে হবে। যাতে কোনও ডেলা পাকিয়ে না যায় সেই দিকে খেয়াল রাখুন। এবার এই লাউয়ের মধ্যে মিশিয়ে নিন এলাচের গুঁড়ো। এবার উপর থেকে কাজু, কিশমিশ ছড়িয়ে দিলেই তৈরি লাউএর হালুয়া।