মহার্ঘ হচ্ছে তাজমহল দর্শন, কত হবে নতুন টিকিটের দাম?

আগে তাজমহলের (Taj Mahal) মূল গম্বুজে যেতে হলে আর্কেওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে ২০০ টাকা দিতে হত। এ বার আরও ২০০ টাকা বাড়তি নেওয়ার প্রস্তাব দিয়েছেন আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষ।

মহার্ঘ হচ্ছে তাজমহল দর্শন, কত হবে নতুন টিকিটের দাম?
ছবি- পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2021 | 8:46 PM

আগ্রা: মমতাজের স্মৃতি ধরে রাখতে তাজমহল (Taj Mahal) বানিয়েছিলেন শাহজাহান। যমুনা নদীর তীরের সেই স্মৃতিসৌধ বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি। রোজ হাজারো পর্যটকের ভিড় হয় সেখানে। এতদিন পর্যন্ত ভারতীয়দের ৫০ টাকা ও বিদেশি পর্যটকদের তাজমহলে প্রবেশ মূল্য দিতে হত ১,১০০ টাকা। সেই টিকিট মূল্যই বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আগ্রা প্রশাসন। ভারতীয়দের জন্য নতুন টিকিটের দাম হতে চলেছে ৮০ টাকা, আর বিদেশি পর্যটকদের দিতে হবে ১২০০ টাকা।

আগে তাজমহলের মূল গম্বুজে যেতে হলে আর্কেওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে (ASI) ২০০ টাকা দিতে হত। এ বার আরও ২০০ টাকা বাড়তি নেওয়ার প্রস্তাব দিয়েছেন আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষ। সেই প্রস্তাব যদি মান্যতা পায়, তাহলে একজন ভারতীয়কে তাজমহলের মূল গম্বুজে প্রবেশ করার জন্য দিতে হবে মোট ৪৮০ টাকা। মূল গম্বুজে প্রবেশের জন্য একজন বিদেশি পর্যটকের খরচ হবে ১,৬০০ টাকা।

এই মূল্যবৃদ্ধির প্রস্তাবে মিশ্র প্রতিক্রিয়া পর্যটকদের মধ্যে। এ বিষয়ে এক পর্যটক জানান, যদি টিকিটের দাম বাড়ে তাহলে নিজেদের ঐতিহ্য দেখতেই ভারতীয়দের অধিক টাকা দিতে হবে। এর ফলে অসুবিধা হতে পারে বলে মত তাঁর। মূল গম্বুজের প্রবেশ মূল্য ৫০ টাকা থেকে বাড়লে তাজমহলের পর্যটকদের আনাগোনাও কমে যেতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুন: মহারাষ্ট্রে আছড়ে পড়ছে ‘করোনার দ্বিতীয় ঢেউ’, কেন্দ্রের মার্কশিটে ডাহা ফেল ঠাকরে