মহারাষ্ট্রে আছড়ে পড়ছে ‘করোনার দ্বিতীয় ঢেউ’, কেন্দ্রের মার্কশিটে ডাহা ফেল ঠাকরে

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠিতে রাজেশ ভূষণ লিখেছেন, "করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের শুরুতে দাঁড়িয়ে আছে মহারাষ্ট্র।

মহারাষ্ট্রে আছড়ে পড়ছে 'করোনার দ্বিতীয় ঢেউ', কেন্দ্রের মার্কশিটে ডাহা ফেল ঠাকরে
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 11:33 AM

মুম্বই: করোনা ফের জাঁকিয়ে কামড় বসিয়েছে মহারাষ্ট্রে (Maharashtra)। সে রাজ্যে হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। বাড়তি সংক্রমণ রুখতে সে রাজ্যে কেন্দ্র সরকারের তরফে বিশেষজ্ঞ দল গিয়েছিল। সেই বিশেষজ্ঞ দলের রিপোর্টের ভিত্তিতে নিজের পর্যবেক্ষেণের কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। যেখানে তিনি জানিয়েছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের সামনে দাঁড়িয়ে আছে মহারাষ্ট্র।

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠিতে রাজেশ ভূষণ লিখেছেন, “করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের শুরুতে দাঁড়িয়ে আছে মহারাষ্ট্র। করোনা পরীক্ষা, আইসোলেশন এবং কোয়ারেন্টাইনের হার খুবই কম। শহর ও গ্রাম দুই এলাকার মানুষের মধ্যেই করোনা নিয়ে অবহেলা রয়েছে।” করোনার বাড়বাড়ন্ত রুখতে নাগপুর-সহ মহারাষ্ট্রের বিভিন্ন শহরে জারি হয়েছে লকডাউন। কিন্তু তাতেও বাধ মানছে না করোনা সংক্রমণ।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪৯২ জন। যার মধ্যে ১৫ হাজার ৫০১ জনই মহারাষ্ট্রের বাসিন্দা। সে রাজ্যে গত ২৪ ঘণ্টায় সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪,৩৩২। মৃত্যু হয়েছে ৪৮ জনের। কেন্দ্রীয় দলের রিপোর্টের ভিত্তিতে রাজেশের লেখা চিঠিতে জানানো হয়েছে, দু’টি হাসপাতালে করোনা আক্রান্তদের মৃত্যুর হার অত্যন্ত বেশি। তাই ঔরঙ্গাবাদ মেডিক্য়াল কলেজ ও বসন্ত রাও মেডিক্যাল কলেজের জিনোম সিকোয়েন্স-সহ পূর্ণাঙ্গ তদন্ত হবে। কেন্দ্রের চিঠিতে এ-ও জানানো হয়েছে, মুম্বইতে করোনা পরীক্ষায় পজিটিভ হওয়ার হার ৫.১ শতাংশ ও ঔরঙ্গাবাদে ৩০ শতাংশ হয়ে গিয়েছে। যা অত্যন্ত বেশি। রাজেশ ভূষণ এ-ও জানিয়েছেন, রাজ্যের জেলা প্রশাসন করোনা নিয়ে খুব একটা চিন্তিত নয়, এই অবহেলার জন্যই করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

প্রসঙ্গত, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ-সহ দেশের বিভিন্ন রাজ্যে করোনা ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩১ জনের। সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা ৪ হাজার ১৭০ বৃদ্ধি পেয়ে হয়েছে ২ লক্ষ ২৩ হাজার ৪৩২। দেশে এ পর্যন্ত মোট করোনা টিকা পেয়েছেন ৩ কোটি ২৯ লক্ষ ৪৭ হাজার ৪৩২।

আরও পড়ুন: Bank Strike Day 2: কৃষকদের মতো আন্দোলনের হুঁশিয়ারি ব্যাঙ্ক কর্মীদের, ব্যাহত পরিষেবা