Meghalaya Tourism: মেঘালয়ের বৃষ্টি উপভোগ করতে চান? আপনাকে এই ১০টা জায়গায় যেতেই হবে

পাহাড়, ঝরণা এবং সবুজে ঘেরা এই গ্রামের হোম-স্টেগুলো সবচেয়ে বেশি আকর্ষণীয় পর্যটকদের জন্য।

Meghalaya Tourism: মেঘালয়ের বৃষ্টি উপভোগ করতে চান? আপনাকে এই ১০টা জায়গায় যেতেই হবে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 7:04 AM

ভারতের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় মেঘালয়ে। এই রাজ্য বর্ষাকালে দেখার মতো হয়ে ওঠে। সবুজে ঘেরা এই রাজ্যের ঐতিহ্য, পার্বণ, খাবার সবই অনবদ্য। পাহাড়, জঙ্গল, ঝরণা, নদী, হ্রদ সবধরণের প্রাকৃতিক সৌন্দর্য্য একসঙ্গে উপভোগ করতে হলে আপনাকে চোখ বুজে যেতে হবে মেঘালয়ে। TV9 বাংলা বর্ষার রাণী মেঘালয়ের সেরা ১০ জায়গার হদিশ দিচ্ছে। প্যান্ডেমিক কাটলে এই বর্ষায় ঘুরে আসুন মেঘালয়।

বর্ষার মেঘালয়ে মূলত কোন কোন জায়গা ঘুরবেন? ১) মেঘালয় ঘুরতে গেলে আপনাকে প্রথম যেখানে যেতে হবে তা হল খাসি পাহাড়। শিলং থেকে ৮০কিমি দূরে অবস্থিত এই পাহাড়। সমুদ্রস্তর থেকে ৩৩০০ মিটার উচ্চতা এই পাহাড়ের। গ্রানাইট শিলা দিয়ে তৈরী এই পাহাড় বর্ষাকালে মোহময়ী রূপ ধারণ করে।

২) খাসি পাহাড়ের পূর্বদিকে অবস্থিত মৌসুমী গুহা। বর্ষাকালে ভিতরে পাহাড় দিয়ে বেয়ে জল নেমে আসে। এই গুহা তখন ভয়ঙ্কর সুন্দর দেখায়।

৩) উত্তর মেঘালয়ের উমিয়াম লেক বর্ষাকালে দেখার মতো হয়ে ওঠে। এই নদীর উপর বাঁধ দিয়ে গড়ে উঠেছে জলবিদ্যুৎকেন্দ্র। বর্ষাকালে এখানে জল ফুলে-ফেঁপে উঠে দেখার মতো হয়।

৪) গারো পাহাড়ের উপর অবস্থিত তুরা মেঘালয়ের শ্রেষ্ঠ পর্যটন কেন্দ্র। এখানকার আবহাওয়া সারাবছর পর্যটকদের আকর্ষণ করে।

৫) মেঘালয়ের বিভিন্ন আদিবাসিদের ব্যবহৃত দ্রব্যসামগ্রী নিয়ে তৈরী ডনবস্কো মিউজিয়াম পর্যটকদের নজর কাড়ে।

৬) এলিফ্যান্ট ফলস, শিলং পিক, লেডি-হায়দারি পার্ক, ডনবস্কো মিউজিয়াম অনেক কিছু দেখতে হলে আপনাকে যেতে হবে শিলং। উত্তর ভারতের সবচেয়ে রোম্যান্টিক জায়গা হল শিলং।

৭) পাহাড়, ঝরণা, লেকে পরিপূর্ণ চেরাপুঞ্জি শিলংয়ের মতো আর এক রোম্যান্টিক জায়গা। চেরাপুঞ্জিতে ভারতের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। বর্ষাকালে এই শহর মানুষের মন ভাল করে।

৮) নঙ্গপোর লেকের জলরাশি এত স্বচ্ছ এবং পরিস্কার, যে আপনি নৌকোর উপর থেকে জলের তলার প্রতিটা পাথর, গাছ, মাছ গুনতে পারবেন।

৯) মাওলিলং ভিলেজ হল মেঘালয়ের ছোট্ট একটি গ্রাম। পাহাড়, ঝরণা এবং সবুজে ঘেরা এই গ্রামের হোম-স্টেগুলো সবচেয়ে বেশি আকর্ষণীয় পর্যটকদের জন্য।

১০) রাবার গাছের ডাল দিয়ে তৈরি ২০০বছরের পুরণো এই ঝুলন্ত ব্রিজ মেঘালয়ে ‘লিভিং রুট ব্রিজ’ বর্ষাকালে এই ব্রিজের মধ্যে দিয়ে আপনি যখন হাঁটবেন, তখন দেখবেন নদীর জলে ফুলে ফেঁপে উঠেছে, তার ধোঁয়ার দাপট আপনি উপভোগ করতে পারবেন উপর থেকেই।

আরও পড়ুন: ছুটিতে আন্দামান যাবেন নাকি? বাধ্যতামূলক কোয়ারান্টিন বিধিগুলি জেনে নিন একনজরে…