ছুটিতে আন্দামান যাবেন নাকি? বাধ্যতামূলক কোয়ারান্টিন বিধিগুলি জেনে নিন একনজরে…

আন্দামানে পৌঁছে যাত্রীরা সাতদিনের জন্য হোম কোয়ারান্টাইনে থাকতে হবে।যদি রিপোর্টে পজিটিভ ফলাফল আসে, তাহলে তাঁকে ঘরবন্দি থাকতেই হবে।

ছুটিতে আন্দামান যাবেন নাকি? বাধ্যতামূলক কোয়ারান্টিন বিধিগুলি জেনে নিন একনজরে...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 9:50 PM

ভাবছেন কয়েকদিনের ছুটিতে আন্দামান ও নিকোবর দ্বীপের ঘুরে আসবেন?তাহলে এই সময় আপনি নিশ্চয় কোভিড নিয়মকাননগুলি জানতে চাইবেন। এটাই এই নিউ নর্ম্যাল লাইফে স্নাভাবিক। সম্প্রতি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা ট্যুইট করে জানিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

টুইটে বলা হয়েছে, দেশের যে কোনও বিমানবন্দর থেকে আন্দামান বিমানবন্দরে প্রবেশ করতে গেলে যাত্রীদের র্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা বাধ্যতামূলক। এছাড়া যাত্রীদের অবশ্যই আইসিএমআর দ্বারা অনুমোদিত ল্যাব তেরে আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট সঙ্গে রাখতেই হবে। করোনা টেস্টটি বিমানবন্দরে প্রবেশের প্রায় ৪৮ ঘন্টা আগে করা বাধ্যতামূলক। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারান্টাইন- উভয়ের জন্য বিধিনিয়মগুলি সব যাত্রীদের জন্ পৃথকীকরণ করা বাধ্যতামূলক।

যদি র্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ফলাফল পজিটিভ হয়, তাহলে আপনাকে অবশ্যই কোয়ারান্টাইনে থাকার নির্দেশ জারি করা হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ অনুমোদিত নির্দিষ্ট হোটেলগুলিতে আপনার পছন্দমতো বেছে নিতে পারেন। তবে মনে রাখবেন, ইনস্টিটিউশনাল কোয়ারান্টাইন নিখরচায় হলেও হোটেল কোয়ারান্টাইনের ব্যবস্থায় আপনাকে পকেট থেকেই টাকা খসাতে হবে।

পাশাপাশি আন্দামানে পৌঁছে যাত্রীরা সাতদিনের জন্য হোম কোয়ারান্টাইনে থাকতে হবে।যদি রিপোর্টে পজিটিভ ফলাফল আসে, তাহলে তাঁকে ঘরবন্দি থাকতেই হবে। এই বিধি অমান্য করলে উক্ত ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হবে বলে নির্দেশ জারি করা হয়েছে। আন্দামানে মোট তিনটি দ্বীপ অর্থাত স্বরাজ দ্বীপ, শহিদ দ্বীপ ও ছোট আন্দামানে যেতে হলে যাত্রীদের অবশ্যই ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়ম লঙ্ঘনকারীদের আরও পাঁচ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে।

এছাড়া আন্দামানে ভ্রমণের উদ্দেশ্য যাওয়া পর্যটকদের মোবাইলে আরোগ্য অ্যাপ ডাউনলোড থাকতেই হবে। স্বাস্থ্যের সুরক্ষার জন্য় এই অ্যাপ থাকাটা আবশ্যিক করা হয়েছে। সকল যাত্রীদের মুখে মাস্ক পরার নির্দেশে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হাতের নাগালেই রয়েছে জঙ্গল সফরের সুযোগ! কলকাতার অদূরেই মিলবে শান্তির ঠিকানা