MOUNTAIN PEAKS IN INDIA: প্যান্ডেমিকের পরেই ট্রেকিং! এক ঝলকে দেখে নিন দেশের সর্বোচ্চ ৫টি পর্বত..

হিমালয়ের পাদদেশে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এক দেশ ভারত। এ দেশে পাহাড়, সমুদ্র, জঙ্গল, মরুভুমি, নদী, ঝরণা একসঙ্গে বিরাজমান। এই দেশের প্রাকৃতিক শোভা সারা পৃথিবীর পর্যটককে আকর্ষণ করে। যদিও ভারতে হিমালয়ের অবদান অনেক। প্রতিবেশী দেশের থেকে বিচ্ছিন্ন করে গাছের ছায়ার মতো সুরক্ষিত করছে ভারতকে। পাশাপাশি হিমালয় অবস্থান করায় শুষ্ক-শীতল হাওয়া সরাসরি এ দেশে প্রবেশ করতে […]

MOUNTAIN PEAKS IN INDIA: প্যান্ডেমিকের পরেই ট্রেকিং! এক ঝলকে দেখে নিন দেশের সর্বোচ্চ ৫টি পর্বত..
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 9:06 AM

হিমালয়ের পাদদেশে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এক দেশ ভারত। এ দেশে পাহাড়, সমুদ্র, জঙ্গল, মরুভুমি, নদী, ঝরণা একসঙ্গে বিরাজমান। এই দেশের প্রাকৃতিক শোভা সারা পৃথিবীর পর্যটককে আকর্ষণ করে। যদিও ভারতে হিমালয়ের অবদান অনেক। প্রতিবেশী দেশের থেকে বিচ্ছিন্ন করে গাছের ছায়ার মতো সুরক্ষিত করছে ভারতকে। পাশাপাশি হিমালয় অবস্থান করায় শুষ্ক-শীতল হাওয়া সরাসরি এ দেশে প্রবেশ করতে পারে না, তাই চরম ঠান্ডার থেকে বেঁচে গিয়েছি আমরা ভারতবাসীরা। কাঞ্চনজঙ্ঘা থেকে নন্দাদেবী, হিমালয়ের বেশ কটি উঁচু চূড়া এ দেশেই রয়েছে। ট্রেকিং-এর জন্য ভারতের সর্বোচ্চ ৫ পর্বতচূড়োর নাম জেনে নিন..

১) কাঞ্চনজঙ্ঘা, ৮৫৮৬ মিটার: ভারতের সর্বোচ্চ শৃঙ্গ এবং পৃথিবীর তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। ভারত এবং নেপাল এই দুই দেশ দিয়েই যাওয়া যায় এই শৃঙ্গে।

২) নন্দাদেবী, ৭৮১৬মিটার: উত্তরাখণ্ডের গাড়োয়াল জেলায় এই শৃঙ্গ রয়েছে। এটি ভারতের দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ এবং পৃথিবীর ২৩তম উচ্চতম শৃঙ্গ।

৩) কামেত, ৭৭৫৬মিটার: উত্তরাখণ্ডের চামোলি জেলায় ভারতের তৃতীয় উচ্চতম এই শৃঙ্গ রয়েছে।

৪) সারতর কাংরি, ৭৭৪২মিটার: এই শৃঙ্গ কারাকোরাম পর্বতের অংশবিশেষ। এটি সিয়াচেন হিমবাহের একদম কাছেই রয়েছে। সিয়াচেন হিমবাহ পৃথিবীর সর্বোচ্চ হিমবাহ।

৫) সাসের কাংরি, ৭৬৭২মিটার: পৃথিবীর ৩৫তম উচ্চ পর্বত এটি। লাদাখে রয়েছে এই শৃঙ্গ। এই শৃঙ্গ আরোহণ ভীষণ কঠিন। ভারতে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে এই শৃঙ্গে উঠতে গিয়ে।

আরও পড়ুন: Puri Tourism: পর্যটকদের জন্য খুশির খবর! আগামী ১৬ অগস্ট থেকে খুলছে পুরীর জগন্নাথ ধামের দরজা