Ziro Music Festival: শুরু হচ্ছে জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল, পুজোর আগে যাবেন নাকি আপাতানিদের দেশে?

Arunachal Pradesh: জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল শুধু সঙ্গীতপ্রেমীদের জন্য বিশেষ তা নয়। ভ্রমণপিপাসুদের জন্যও এক অনন্য অভিজ্ঞতা এনে দেয় এই উৎসব।

Ziro Music Festival: শুরু হচ্ছে জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল, পুজোর আগে যাবেন নাকি আপাতানিদের দেশে?
জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2022 | 11:36 AM

Ziro Valley: পুজোর আগে একটা ছোট্ট ট্যুরের পরিকল্পনা করছেন? একটু অন্যভাবে যদি উইএকেন্ডের ছুটি কাটাতে চান, তাহলে ঘুরে আসতে পারেন অরুণাচল প্রদেশের জ়িরো উপত্যকা। পূর্ব হিমালয়ের কোলে থাকা এই উপত্যকা জনপ্রিয় মূলত দুটি কারণে। এক এখানের সবুজ উপত্যকা আর দুই হল আপাতানি উপজাতি। কিন্তু এই সেপ্টেম্বরে জ়িরো যাওয়ার পিছনে রয়েছে অন্য কারণ। দ্রুত শুরু হচ্ছে জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর জ়িরো উপত্যকায় অনুষ্ঠিত হতে চলেছে পূর্ব ভারতের জনপ্রিয় সঙ্গীত উৎসব জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল।

জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল প্রথম থেকেই সঙ্গীত প্রেমীদের কাছে জনপ্রিয়। করোনা ভাইরাসের প্রকোপের কারণে গত দু’বছর ধরে বন্ধ ছিল জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল। কোভিড-পরবর্তী সময়ে এ বছর আবার অনুষ্ঠিত হতে চলেছে এই সঙ্গীতের উৎসব। ভারতের বিভিন্ন স্থানে ভিন্ন ধরনের মিউজ়িক ফেস্টিভ্যাল আয়োজন করা হয়। সেখানে দেশ-বিদেশ থেকে বিভিন্ন সঙ্গীতকাররা আসেন এবং পারফর্ম করেন। কিন্তু জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল এই সব সঙ্গীতের উৎসব থেকে একদম আলাদা।

জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল শুধু সঙ্গীতপ্রেমীদের জন্য বিশেষ তা নয়। ভ্রমণপিপাসুদের জন্যও এক অনন্য অভিজ্ঞতা এনে দেয় জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যাল। সবুজ খেতের মাঝে রক, জ্যাজ থেকে শুরু করে ক্লাসিক্যাল, লোকগীতি সব ধারার সঙ্গীতের আসর বসবে। সঙ্গে থাকবে পূর্ব ভারতের ঐতিহ্যবাহী খাবার। বিশেষ নজর কাড়বে এখানকার স্থানীয় বিয়ার, যা ভাত দিয়ে তৈরি করা হয় এবং বাঁশের তৈরি গ্লাসে পরিবেশন করা হয়।

প্রতি বছর দেশ-বিদেশের বহু শিল্পী এই সঙ্গীতের উৎসবে সঙ্গীত উপস্থাপনা করেন। এই বছর এই তালিকায় রয়েছেন বাবা সেগাল, রবি শেরগিল এবং লক্ষ্মী বমের মতো শিল্পীরা। পাশাপাশি সিকিম, দার্জিলিং, তামিলনাড়ু, মেঘালয়ের শিল্পীরাও পারফর্ম করবেন এই অনুষ্ঠানে। সবচেয়ে বেশি নজর কাড়তে চলেছে পূর্ব হিমালয়ের লোকগীতি। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত চলবে সঙ্গীতের এই মহোৎসব।

অরুণাচল প্রদেশের নিম্ন সুবানসিরি জেলার অবস্থিত এই জ়িরো ভ্যালি। প্রাচীন জনজাতি আপাতানি অধ্যুষিত এই উপত্যকার প্রাকৃতিক সৌন্দর্যও অপরূপ। ইউনেসকো ‘ওয়র্ল্ড হেরিটেজ সাইট’-এর তালিকায় নাম রয়েছে এই উপত্যকা। উপত্যকার প্রাকৃতিক পরিবেশ যেমন মনোমুগ্ধকর, তেমনই এখানের গ্রামের বাড়িগুলো তৈরি বাঁশ দিয়ে। যদিও আপাতানি জনগোষ্ঠীর জন্য বেশি জনপ্রিয় জ়িরো। তবে জ়িরো ভ্যালির অন্যতম গ্রাম হল হং ভিলালেজ। এখানে ‘প্যাডি কাম ফিশ’-এর চাষ। এছাড়াও জ়িরো উপত্যকায় কাইল পাখো, ডলো মান্ডো, ট্যালি ভ্যালি বন্যপ্রাণী অভয়ারণ্য ইত্যাদি ঘুরে দেখতে পারেন।

সরাসরি জ়িরো ভ্যালি পৌঁছানোর কোনও উপায় নেই। প্রথমে কলকাতা থেকে রাজ্যের রাজধানী ইটানগর পৌঁছাতে হয়। সেখান থেকে গাড়িতে জ়িরো ১১৫ কিলোমিটার পথ। কিন্তু আপনি যদি জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যালের উদ্দেশ্যে যান তাহলে যাওয়া থেকে থাকা-খাওয়া সব ব্যবস্থাই করে দেবে উদ্যোক্তারা। শুধু নিজেকে নথিভুক্ত করতে হবে জ়িরো মিউজ়িক ফেস্টিভ্যালের অফিসিয়াল পোর্টালে গিয়ে।