Bir Music Festival: বসন্তের ছোঁয়ায় সঙ্গীতের আবেগ! নয়া প্রজন্মকে উত্‍সাহ দিতে শুরু হচ্ছে সুরের উত্‍সব

Himachal Pradesh: এই ফেস্টিভ্যাল অন্যান্য উত্‍সব সমাবেশ থেকে আলাদা। গোটা মিউজিক ফেস্টিভ্যালটি পরিবেশ-বান্ধব হিসেবে আয়োজন করা হয়।

Bir Music Festival: বসন্তের ছোঁয়ায় সঙ্গীতের আবেগ! নয়া প্রজন্মকে উত্‍সাহ দিতে শুরু হচ্ছে সুরের উত্‍সব
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 3:32 PM

পাহাড়ের গেলেই মনটা গুনগুন করে ওঠে। পাহাড়ি পথের নির্জনতার মাঝেই জলপ্রপাতের একরাশ জলের সুর-ঝঙ্কার যেমন গোটা মনকে চঞ্চল করে তোলে, তেমনি পাহাড়ের এক সুন্দর সাজানো গ্রামে মিউজিক ফেস্টিভ্যালও (Music Festival) সমান আকর্ষণীয়। প্রকৃতির সঙ্গে গানের মেলবন্ধন বহু প্রাচীন। সেই ঐতিহ্যকে বজায় রেখেই ২০১৯ সাল থেকে আজও অনুষ্ঠিত হয় মিউজিকথন (Musicathon)

হিমাচল প্রদেশের বীর পাহাড় সেজে উঠছে বিখ্যাত মিউজিক ফেস্টিভ্যাল মিউজিকথনকে কেন্দ্র করে। আগামী ১৫ থেকে ১৬ এপ্রিল, বীরের বাগিচায় চলবে সুরের উত্‍সব। উদীনমান প্রতিভাধর শিল্পীদের জন্য এই মিউজিক প্ল্যাটফর্মটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিজের ব্যান্ড নিয়ে প্রতিভা প্রদর্শনের হাতছানি তরুণ প্রজন্মকে আরও অনুপ্রাণিত করে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে নতুন প্রজন্মের শিল্পীরা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, এই ফেস্টিভ্যাল অন্যান্য উত্‍সব সমাবেশ থেকে আলাদা। গোটা মিউজিক ফেস্টিভ্যালটি পরিবেশ-বান্ধব হিসেবে আয়োজন করা হয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে স্থানীয় ও স্বতন্ত্র প্রতিভাবান সঙ্গীতশিল্পীদের একত্রিত বন্ধন। নয়া প্রজন্মকে উজ্জীবিত করতে এমন অভিনব অনুষ্ঠান সত্যিই প্রশংসনীয়। এবছর, কিছু বিখ্যাত নাম যেমন রাহগির, একজন সোশ্যাল মিডিয়া সেনসেশন, বুলন্দ হিমালয় ওরফে যতীন শর্মা, হিমাচল প্রদেশের বাল উপত্যকার বাসিন্দা, স্বস্তিক ব্যান্ড উৎসবে পারফর্ম করবে বলে জানা গিয়েছে। এই শিল্পীরা সঙ্গীত তৈরির জন্য পরিচিত যা অন্যদের মধ্যে সারা বিশ্বের সংস্কৃতির সাথে জড়িত হিন্দুস্তানির এক অনন্য মিশ্রণ।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীরা নিজেদের প্রতিভার মাধ্যমে পরিচিত হয়। হিন্দুস্তানি সংস্কৃতির সঙ্গে অন্যান্য ঘরানার মিশ্রণ গোটা বিশ্বের সংস্কৃতির সঙ্গে যোগাযোগ ঘটায়।

বীর, হিমাচল প্রদেশ

ধৌলাধর রেঞ্জের পাদদেশে অবস্থিত হিমাচল প্রদেশের সবচেয়ে সুন্দর ও আকর্ষণয়ী পর্যটন স্থানগুলির মধ্যে একটি হল বীর উপত্যকা। পর্যটকদের জন্য স্বর্গরাজ্য তো বটেই, যাঁরা রোমাঞ্চকর অভিজ্ঞতা পেতে চান, তাঁদের জন্য এই জায়গাটি একদম উপযুক্ত। এখানে প্যারাগ্লাইডিংয়ের দারুণ সুযোগ রয়েছে। বলা যেতে পারে, অ্যাডভেঞ্চার সন্ধানকারীদের মধ্যে বীর উপত্যকা একটি বিখ্যাত জায়গা। বীরের সুন্দর গ্রামটি হিমাচল প্রদেশের জোগিন্দর নগর উপত্যকায় অবস্থিত। ১৯৬০ সালের গোড়ার দিকে তিব্বতি উদ্বাস্তুদের বসতি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। তিব্বতি উপনিবেশ হিসাবে বীরের অবস্থান সুপরিচিত। এই কারণেই আপনি এখানে বেশ কয়েকটি সুন্দর তিব্বতি বৌদ্ধ মঠ দেখতে পাবেন।

আরও পড়ুন: Gartang Gali: ট্রেকারদের জন্য দারুণ খবর! খুলে গেল দেশের বিখ্যাত গার্টং গালি স্কাইওয়াক!