Offbeat Sea Beach: মন্দারমণি থেকে ঢিল ছোঁড়া দূরত্বে এই নতুন সি বিচ, পকেটে ₹2,000 থাকলেই ঘোরা হয়ে যাবে

Dakshin Purusottampur Beach: দিঘার পাশাপাশি মন্দারমণি, চাঁদিপুর, তাজপুরের মতো সমুদ্রসৈকতগুলোর জনপ্রিয়তা আরও বেড়েছে। সেই তালিকা যুক্ত হতে চলেছে আরও একটি নাম।

Offbeat Sea Beach: মন্দারমণি থেকে ঢিল ছোঁড়া দূরত্বে এই নতুন সি বিচ, পকেটে ₹2,000 থাকলেই ঘোরা হয়ে যাবে
মন্দারমণির থেকে ২০ মিনিটে দূরত্বে অবস্থিত এই সমুদ্র সৈকত
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 10:10 AM

পাহাড় বনাম সমুদ্রের লড়াই চলতে থাকবে। পাহাড় কিছুটা এগিয়ে থাকলেও, এক দিনের ছুটিতে বাঙালি সমুদ্রকেই বেছে নেবে। সপ্তাহান্তের ছুটিতে পাহাড়ে পারি দিলেও মন ভরে না। আর পকেটেও টান পড়ে। সেই দিক দিয়ে বাঙালির কাছে সমুদ্র অনেক সহজলভ্য। ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যে পৌঁছে যাওয়া যায় সাগর পাড়ে। খরচও ৩ হাজারের বেশি অতিক্রম করে না। এই কারণে বাঙালিদের মধ্যে দিঘার জনপ্রিয়তা একটুও কমেনি। বরং, দিঘার পাশাপাশি মন্দারমণি, চাঁদিপুর, তাজপুরের মতো সমুদ্রসৈকতগুলোর জনপ্রিয়তা আরও বেড়েছে। তাছাড়া এই সব পর্যটনকেন্দ্রগুলো যাতে আরও উন্নত হয়, তার জন্য নানা ব্যবস্থা গ্রহণ করে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

কোভিড পরিস্থিতির পর থেকে মানুষ এমন জায়গা খুঁজে নিচ্ছেন যেখানে প্রকৃতির সঙ্গে যোগসূত্র স্থাপন করা যায়। তাছাড়া ওয়ার্ক ফ্রম ডেস্টিনেশনও এখন জনপ্রিয়তার শিখরে। কিন্তু তা বলে সহজে কেউ দিঘা যেতে চান না। মন্দারমণি, তাজপুরকে বেছে নিলেও অফবিটের সন্ধানে সবসময় বাঙালি মুখিয়ে থাকে। সেই কারণে দক্ষিণ পুরুষোত্তমপুরের খোঁজ নিয়ে এসেছি আমরা।

দিঘা থেকে মাত্র ১ ঘণ্টা দূরত্বে অবস্থিত দক্ষিণ পুরুষোত্তমপুর সমুদ্র সৈকত। আর মন্দিরমণি থেকে মাত্র ১১ কিলোমিটার দূরত্বে এই সমুদ্র সৈকত। মন্দিরমণি থেকে ড্রাইভ করে ২০ মিনিটে পৌঁছতে যেতে পারেন দক্ষিণ পুরুষোত্তমপুর। প্রাইভেট গাড়ি ছাড়াও এখানে যাওয়া যাবে। যে কোনও দিঘাগামী বাসে চেপে চাউলখোলা পৌঁছে যান। চাউলখোলা থেকে অটো বা ট্রেকার ভাড়া করে দক্ষিণ পুরুষোত্তমপুর যেতে হবে। চাউলখোলা থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সমুদ্র সৈকত।

যেহেতু মন্দারমণির খুব কাছেই এই সমুদ্র সৈকত অবস্থিত, তাই খুব একটা বিস্তর ফারাক দেখা যাবে না দক্ষিণ পুরুষোত্তমপুরে। তবে, এখানকার সমুদ্র সৈকত খুব শান্ত। শহুরে কোলাহলের রেশটুকুও নেই। নিরিবিল সমুদ্র সৈকতে একটা দিন কাটাতে চাইলে দক্ষিণ পুরুষোত্তমপুরে আসতে পারেন। তবে, এখানে থাকার জায়গা সীমিত। সাধারণত মন্দারমণিতেই রাত কাটাতে হয় দক্ষিণ পুরুষোত্তমপুর এলে। কিন্তু, সম্প্রতি জনপ্রিয় হয়েছে দক্ষিণ পুরুষোত্তমপুরের ব্যাকপ্যাকার্স ক্যাম্প।

সমুদ্র সৈকতে রাতে কাটাতে চাইলে আপনি দক্ষিণ পুরুষোত্তমপুরের ব্যাকপ্যাকার্স ক্যাম্পকে বেছে নিতে পারেন। ক্যাম্পে রাত কাটানোর সুযোগ রয়েছে এখানে। ক্যাম্প ফায়ারের সুযোগও রয়েছে। আতিথেয়তার জন্য বারবিকিউয়ের সুযোগও রয়েছে এই ব্যাকপ্যাকার্স ক্যাম্পকে। বারবিকিউ ছাড়া এখানে ভাত, ডাল, মাছ, মাংস সবই পেয়ে যাবেন। কিন্তু আগে থেকে বুকিং করে যেতে হবে। এই ব্যাকপ্যাকার্স ক্যাম্পে থাকা খাওয়া নিয়ে আপনাকে মাথাপিছু ১,৫০০ টাকা খরচ করতে হবে।