Sikkim: পুজোয় গন্তব্য হোক এই লিম্বু গাঁ! পেলিং থেকে সময় লাগবে মাত্র ১ ঘণ্টা

Offbeat Destination: চেনা গন্তব্য, চেনা রুট, চেনা চেনা পাহাড়পথ ঘুরে পৌঁছানো যায় 'তানলোপে'। অর্থাৎ সিকিমের সমতল ভূখণ্ডে।

Sikkim: পুজোয় গন্তব্য হোক এই লিম্বু গাঁ! পেলিং থেকে সময় লাগবে মাত্র ১ ঘণ্টা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 1:56 PM

সিকিমের পেলিংয়ে সারাবছরই পর্যটকদের ভিড় লেগে থাকে। পুজোর সময়ও বেশ ভিড় জমে পর্যটকদের। তবে পেলিংয়ের কাছেই লুকিয়ে রয়েছে এক অফবিট গ্রাম, দরাপ। এখানে হিমের স্পর্শ লেগে থাকে বছরভর। চেনা গন্তব্য, চেনা রুট, চেনা চেনা পাহাড়পথ ঘুরে পৌঁছানো যায় ‘তানলোপে’। অর্থাৎ সিকিমের সমতল ভূখণ্ডে। এখানেই রয়েছে শান্তি দরাপ। যাঁরা পুজোয় পশ্চিম সিকিমের অফবিট জায়গায় ভ্রমণের পরিকল্পনা করছেন, এই দরাপে দু’দিন কাটিয়ে যেতে পারেন।

৫,৮০০ ফুট উচ্চতা অবস্থিত এই লিম্বুদের গাঁয়ে রয়েছে প্রকৃতির ছোঁয়া। পাহাড়ের কোলে এই ছোট্ট গ্রাম ঝরনা আর অরণ্যে ঘেরা। পেলিং থেকে ৮ কিলোমিটার পেরিয়ে গেলেই দেখা মিলবে এই শান্ত গ্রামের। পেলিং থেকে যে রাস্তা ইয়ুকসাম-খেচিপেরির রাস্তাটার দিকে বেঁকে গিয়েছে, ওখান থেকে ডান হাত ধরে এগোলেই পৌঁছে যাবেন দরাপ। দরাপ পৌঁছালে দেখা মিলবে লিম্বুদের প্রাচীন সংস্কৃতির। এখানে মূলত বাস লিম্বুদের। সযত্নে বাঁচিয়ে রেখেছে ওঁরা। পাহাড়িয়া জনজাতির নিজস্ব জীবনছবি দেখতে পাবেন এখানে।

পশ্চিম সিকিমের দরাপ জুড়ে কাঠ ও পাথরের তৈরি বাক্সবাড়ি। লিম্বু ছাড়াও এখানে ভুটিয়া, ছেত্রি, তামাং, রাই, গুরুং, লেপচা পরিবারেরও বাস রয়েছে। একসঙ্গে এতগুলো সংস্কৃতি মিলে যাওয়ার ঠিকানা এই পাহাড়ের ঢালের উপত্যকা। আর সেটাই বাঁচিয়ে রেখেছে দরাপের জনজীবন। এখানে দেখতে পাবেন প্রায় ২০০ বছর পেরিয়ে যাওয়া লিম্বু জনগোষ্ঠীর ঘরের। এখানে বেশির ভাগ বাড়িতে রয়েছে কাদামাটির মেঝে আর আগুন জ্বেলে তার তাপ সেকা মজবুত ছাদ। এভাবে বাড়ির তৈরির রহস্যটা নেপালি লিম্বুদের কাছে সহজাত।

দরাপের প্রাকৃতিক পরিবেশের চাইতেও এখানের জনজীবন বেশ মনোমুগ্ধকর। তবে ভিড় এড়াতে দরাপের প্রাকৃতিক সৌন্দর্যও উপভোগ করতে ঘুরে যেতে পারেন এখানে। দরাপ থেকে দেখা মিলবে তুষার ঢাকা কাঞ্চনজঙ্ঘারও। এখানে রয়েছে রিম্বি ঝরনা, খেচিপেরির পবিত্র জলতল। এছাড়াও এখানে রয়েছে গুম্ফা।

দরাপ থেকে ঘুরে নিতে পারেন ইয়ুকসাম, পেলিং এবং রাবাংলার মতো জনপ্রিয় পর্যটন কেন্দ্র। দরাপ থেকে ইয়ুকসাম থেকে দূরত্ব ২৫ কিলোমিটার এবং রাবাংলা প্রায় ৬০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। পেলিং দিয়ে দরাপ পৌঁছানোই সবচেয়ে সুবিধার। পেলিং থেকে মাত্র ৮ কিলোমিটার দূরত্বে রয়েছে দরাপ। ইচ্ছা হলে গ্যাংটক দিয়েও আপনি দরাপ পৌঁছে যেতে পারেন। এই ক্ষেত্রে গ্যাংটক থেকে দরাপের দূরত্ব ১২০ কিলোমিটার। দরাপে রাত কাটানোর জন্য বেশ কয়েকটি হোমস্টে এবং কটেজ রয়েছে। এখানে খাওয়া-দাওয়া নিয়ে জনপ্রতি ২,৪০০ টাকা খরচ হতে পারে।