Darjeeling: ‘দার্জিলিং জমজমাট’! ৪০ ডিগ্রি এড়াতে ভিড় জমল উত্তরকন্যায়

North Bengal: এ যেন বাংলার দুর্গাপুজোর মতো ভিড় নেমেছে। এসডি লামা রোড ধরে ম্যাল রোড পৌঁছাতে সময় লেগে যাচ্ছে আধ ঘণ্টার বেশি।

Darjeeling: 'দার্জিলিং জমজমাট'! ৪০ ডিগ্রি এড়াতে ভিড় জমল উত্তরকন্যায়
ম্যাল রোডে নেমেছে মানুষের ঢল...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 3:47 PM

Offbeat Destination: দক্ষিণবঙ্গে এখন ৩৭ ডিগ্রি সেলসিয়াস। তার সঙ্গে চলছে তাপপ্রবাহ (Heat Wave)। উৎকট গরমের হাত থেকে বাঁচতে শৈলশহরে ভিড় করেছে বঙ্গবাসী। এ যেন বাংলার দুর্গাপুজোর মতো ভিড় নেমেছে। এসডি লামা রোড ধরে ম্যাল রোড পৌঁছাতে  সময় লেগে যাচ্ছে আধ ঘণ্টার বেশি। পরিসংখ্যান বলছে, এই মরসুমে সবচেয়ে বেশি মানুষ ভিড় করেছে উত্তরকন্যায়। দু’ বছর ধরে দার্জিলিংয়ের পর্যটন শিল্পে যে খরা দেখা দিয়েছিল, করোনাবিধি স্থিতিশীল হওয়ার পর থেকে পালটে গিয়েছে চিত্র। এখন দলে দলে মানুষ ভিড় করছে দার্জিলিং এবং উত্তরবঙ্গের বিভিন্ন অফবিট (Offbeat) পর্যটনকেন্দ্রে। ম্যাল রোডে নেমেছে মানুষের ঢল।

গত কয়েক বছরে দার্জিলিং, কার্শি‌য়াং, কালিম্পংয়ের বিভিন্ন পাহাড়ি গ্রামগুলো গড়ে উঠেছে অফবিট পর্যটন কেন্দ্রে। এই সব পাহাড়ি গ্রামগুলো গড়ে উঠেছে ছোট বড় হোমস্টে। কিন্তু এই মরসুমে যে পরিমাণে মানুষ ভিড় করতে শুরু করেছে তাতে হোটেল পেতে ঝক্কি পোহাতে হচ্ছে। তথ্য বলছে, এপ্রিল মাসের শেষ সপ্তাহে ৮৫ শতাংশ হোটেল, লজের সব বুকিং রয়েছে। মে মাসের প্রথম সপ্তাহতেও কোথাও জায়গা খালি নেই।

দক্ষিণবঙ্গে প্রতিনিয়ত বেড়ে চলেছে তাপমাত্রা। তাপপ্রবাহের চলায় রাজ্য সরকার ২ মে থেকে স্কুল-কলেজে ছুটি ঘোষণা করেছে। ফলে গ্রীষ্মের ছুটি কাটাতে পাহাড়ে আস্তানা খুঁজছেন অনেকেই। তাছাড়া এই অতিরিক্ত গরমের হাত থেকে বাঁচতে আরও পর্যটক পাহাড়মুখো হবেন বলে মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।

কোভিড পরিস্থিতিতে থেকে মুক্তি পেতে, নিউ নর্ম্যা‌লে স্বাধীনতার স্বাদ নিতে গত বছর দুর্গাপুজোর সময় থেকে উত্তরবঙ্গে ভিড় জমাচ্ছেন পর্যটকেরা। এর সঙ্গে অফবিটের পর্যটন কেন্দ্রগুলি একটু একটু করে চাঙ্গা হচ্ছিল। কিন্তু ২০২২-এর গরমে সব রেকর্ড ভেঙে গিয়েছে। এপ্রিলের প্রথমেই স্থিতিশীল হয়েছে করোনাবিধি। কিন্তু অতিরিক্ত গরম নাজেহাল অবস্থা। তাই মুক্তির স্বাদ নিতে উত্তরকন্যাকেই বেছে নিয়েছেন অনেকে।

ইতিমধ্যেই দার্জিলিং, কালিম্পং, কার্শি‌য়াং, পাহাড়ের সর্বত্রই থিকথিক  ভিড়। এতে ব্যবসায়ীদের মধ্যে দেখা গিয়েছে খুশির জোয়ার। গত ১৫ দিন ধরে বন্ধ বাগডোগরা বিমানবন্দর। কিন্তু তাতেও ভিড় এড়াতে পারছেন না স্থানীয়রা। পর্যটক ব্যবসায়ীদের ধারণা, এই বিমানবন্দর বন্ধ না থাকলে ভিন রাজ্য থেকে পর্যটকেরা ভিড় জমাত শৈলশহরে।

আরও পড়ুন: উইকেন্ডে উত্তরকন্যার ট্যুর সহজ করতে চালু হল বিশেষ ট্রেন, খুব কম সময়ে কলকাতা টু দার্জিলিং

আরও পড়ুন: নামমাত্র দার্জিলিং, উত্তরকন্যার অফবিট ভ্রমণে বাঙালিদের এত হিড়িক কেন?

আরও পড়ুন: সুহানা সফরে সঙ্গী হোক তিস্তা! ন্যাওড়াভ্যালির কোলে ছুটি কাটান সাংসেরে