Ayodhya: সাজো সাজো রব রামনগরীতে, ১৭ লক্ষ মাটির প্রদীপ জ্বলবে অযোধ্যার দীপোৎসবে

Diwali Celebration: প্রদীপ, থ্রিডি হলোগ্রাফিক ডিসপ্লে, লেজার শো, আতসবাজি প্রদর্শন সব নিয়ে রাজকীয় ভাবে আয়োজিত হয় অযোধ্যার দীপোৎসব।

Ayodhya: সাজো সাজো রব রামনগরীতে, ১৭ লক্ষ মাটির প্রদীপ জ্বলবে অযোধ্যার দীপোৎসবে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 3:35 PM

উৎসবের আবহে মেতে উঠেছে ছোট-বড় সকলে। দেশজুড়ে চলছে আলোর উৎসব। সেই উৎসবের জৌলুস একটু একটু করে বেড়ে চলেছে অযোধ্যাতে। আজ, ২৩ অক্টোবর রবিবার সরযূ নদীর তীরে ১৭ লক্ষ মাটির প্রদীপ জ্বালিয়ে অযোধ্যায় উদযাপিত হবে দীপাবলি। উপস্থিত থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানের শুরু থেকে শেষ অবধি থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রদীপ জ্বালানোর অনুষ্ঠানের পাশাপাশি আজ থ্রি-ডি হলোগ্রাফিক প্রোজেকশন ম্যাপিং শোয়ের আয়োজন করা হয়েছে রামনগরীতে। সব মিলিয়ে আলোর উৎসবে মেতে উঠতে চলেছে অযোধ্যা।

২০১৭ সালে উত্তর প্রদেশে ক্ষমতায় আসার পর থেকে যোগী আদিত্যনাথের সরকার দীপোৎসব উদযাপন করে। প্রদীপ, থ্রিডি হলোগ্রাফিক ডিসপ্লে, লেজার শো, আতসবাজি প্রদর্শন সব নিয়ে রাজকীয় ভাবে আয়োজিত হয় অযোধ্যার দীপোৎসব। এ বছর ষষ্ঠ দীপোৎসব পালিত হচ্ছে অযোধ্যায়। ২০১৭ -এর পর থেকে বেড়েছে প্রদীপের সংখ্যা। গত বছর দীপোৎসবে ৯ লক্ষ ৪১ হাজার ৫৫১ টি প্রদীপ জ্বলেছিল অযোধ্যার বিভিন্ন ঘাট জুড়ে। গড়ে ছিল বিশ্বরেকর্ড। এবার সেই রেকর্ডও ভাঙতে চলেছে।

এ বছর অযোধ্যার মোট ৩৮ টি ঘাটে প্রায় ১৫ লক্ষ মাটির প্রদীপ জ্বালানো হবে। আশা করা হচ্ছে, এতে অযোধ্যা প্রশাসন গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে চলেছে। অযোধ্যার ঘাটগুলো ছাড়াও আরও ৩ লক্ষ মাটির প্রদীপ জ্বালানো হবে অযোধ্যার কিছু গুরুত্বপূর্ণ অঞ্চল জুড়ে। অনুষ্ঠানের সূচনা হবে অযোধ্যার রাম কি পৌরি ঘাটে। প্রধানমন্ত্রী এই ঘাটে প্রথম প্রদীপ জ্বালাবেন। প্রদীপ জ্বালানোর পর সরযূ নদীর তীরে আরতি করবেন প্রধানমন্ত্রী। এরপরেই শুরু হবে রাম কি পৌরি ঘাটে জনপ্রিয় লেজার শো।

তিন দিনে ধরে চলবে অযোধ্যার দীপোৎসব। ২৩ অক্টোবর রাত ৯টায় শুরু হবে এই অনুষ্ঠান এবং চলবে রাত ১টা পর্যন্ত। আগামী ২৪ অক্টোবরও লেজার শো দেখানোর ব্যবস্থা করেছে অযোধ্যা প্রশাসন। লেজার শো ছাড়াও রয়েছে আতসবাজির প্রদর্শন, রামলিলার আয়োজন। এছাড়াও পাঁচটি অ্যানিমেটেড ট্যাবলো এবং এগারোটি রামলীলা ট্যাবলো প্রদর্শিত হবে ষষ্ঠ দীপোৎসবে। সব নিয়ে এখন সাজো সাজো রব অযোধ্যায়। প্রদীপ জ্বালানোর এই কাজে ২২,০০০ স্বেচ্ছাসেবককে নিযুক্ত করা হয়েছে।