ভূস্বর্গ ভ্রমণের পরিকল্পনা করছেন? পহেলগাঁও- অনন্তনাগে যেতে হলে মানতে হবে এই নিয়মগুলি…

কডাউন শিথিল হতেই দেশের নানা প্রান্তেই ভিড় বাড়তে শুরু করেছে পর্যটন কেন্দ্রগুলিতে। কোভিডের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই কেন্দ্রশাসিত এলাকায় এমন কড়া সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

ভূস্বর্গ ভ্রমণের পরিকল্পনা করছেন? পহেলগাঁও- অনন্তনাগে যেতে হলে মানতে হবে এই নিয়মগুলি...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 11:17 PM

আসছে তৃতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য লকডাউনের কারণে মানুষ এখন প্রায় অতিষ্ঠ- বিষন্ন। তাই করোনাকে সঙ্গী করেই এদিক-ওদিক বেড়িয়ে পড়েছেন মানুষজন। দীর্ঘ দুবছর ধরে একঘেঁয়ে জীবনে একটু স্বস্তি পেতে কাছে-দূরে কোথাও ঘুরে আসার পরিকল্পনা করছেন কেউ কেউ। প্রসহ্গত, সংক্রমণের হার নিম্নমুখী হতেই ভারতের অধিকাংশ রাজ্যেই লকডাউন শিথিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। লকডাউনের জেরে বড়সর আঘাত তৈরি হয়েছে দেশের পর্যটন শিল্পে। পর্যটনকেন্দ্রগুলিতে কিছুটা আশার আলো জোগান দিতে কোভিড বিধি মেনেই কিছু কিছু জায়গা খুলে দেওয়া হয়েছে সাধারণের জন্য।

দীঘা-মন্দিরমনিতে যেতে হলে যদি কোভিড টেস্টে নেগেটিভ রিপোর্ট জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে, সেক্ষেত্রে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন পর্যটন কেন্দ্রে সেই বিধি নিয়মের ব্যতিক্রম হবে কেন? যে কোনও ছুটিতে কাশ্মীর ভ্রমণের ইচ্ছে থাকে অনেকেরই। সেই ইচ্ছেকে এবার পূরণ করতে হলে চলে যান ভূস্বর্গের অন্যতম পর্যটন কেন্দ্র অনন্তনাগ জেলায়। শ্রীনগর, গুলমার্গ, পেহলগাঁওয়ের পাশাপাশি ভ্রমণের তালিকায় থাকুক এই সুন্দর জেলাটিও। প্রশাসনিক দিক থেকে করোনা অতিমারির সময় একটি কড়া পদক্ষেপ নিয়েছে, যেখানে বলা হয়েছে, পিসিআর রিপোর্টে নেগেটিভ না আসা পর্যন্ত এই অপূর্ব সুন্দর অন্ততনাগে প্রবেশ করতে পারবেন না কোনও পর্যটক। লকডাউন শিথিল হতেই দেশের নানা প্রান্তেই ভিড় বাড়তে শুরু করেছে পর্যটন কেন্দ্রগুলিতে। কোভিডের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই কেন্দ্রশাসিত এলাকায় এমন কড়া সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের জেলা প্রশাসনিক তরফে জানানো হয়েছে, পাবলিক পার্কস ও কিছু ট্যুরিস্ট স্পটগুলি সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। এবং সেগুলিতে প্রবেশ করতে হলে পর্যটকের কাছে কোভিড ভ্যাকসিনের ২ টি ডোজ় গ্রহণ করেছেন তার সার্টিফিকেট ও করোনা নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকা আবশ্যিক।

অনন্তনাগে কী কী দেখবেন-

কোভিড প্রোটোকল মেনে অনন্তনাগের বিখ্যাত ওয়াজিরবাগ পার্ক, আচালবাল গার্ডেন, ভেরিনাগ গার্ডেন, পহেলগাঁও, আরু, বেতাব ভ্যালি, দারা শিকোহ গার্ডেন, কোকেরনাগ বোটানিক্যাল গার্জেন ও অন্যান্য অসাধারণ ট্যুরিস্ট স্পট ও পার্ক খুলে দেওয়া হয়েছে।

আরও জানুন: India Travel Update: এই করোনা আবহে ভারত ভ্রমণ করবেন? কী কী বিধিনিষেধ মানতে হবে জেনে নিন..