India Travel Update: এই করোনা আবহে ভারত ভ্রমণ করবেন? কী কী বিধিনিষেধ মানতে হবে জেনে নিন..

এই প্যান্ডেমিকে দীর্ঘ দু'বছর ধরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে পর্যটন শিল্পের। তবে লকডাউন শিথিল হতেই ভারতের পর্যটনকেন্দ্র গুলো বেশ কিছু কোভিড বিধি মেনেই খুলেছে।

India Travel Update: এই করোনা আবহে ভারত ভ্রমণ করবেন? কী কী বিধিনিষেধ মানতে হবে জেনে নিন..
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 8:49 AM

লকডাউনে একঘেয়ে জীবন, তার উপরে করোনাকে ঘিরে একাধিক মানসিক চাপ, কারুর স্বজনহারা বেদনা, এই সবকিছুর মধ্যে আপনি বারংবার বলেছেন, ‘ধুর সব ছেড়েছুড়ে কোথাও চলে যাব’। এই প্যান্ডেমিকে দীর্ঘ দু’বছর ধরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে পর্যটন শিল্পের। আপনি চার দেওয়ালের মধ্যে বন্দি, আর পর্যটন কেন্দ্র গুলো একেবারেই মুক্ত। তবে লকডাউন শিথিল হতেই ভারতের পর্যটনকেন্দ্র গুলো বেশ কিছু কোভিড বিধি মেনেই খুলেছে।

আজ জেনে নেব, ভারতের কোন কোন পর্যটনকেন্দ্র কী কী বিধিনিষেধ মেনে পর্যটকদের ওয়েলকাম করছেন:

১) গোয়া সরকার জানিয়েছে ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলেই আপনি গোয়ার মধ্যে যেখানে খুশি ঘুরতে যেতে পারবেন। আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও প্রয়োজন নেই।

২) ওড়িশা সরকার পর্যটকদের আহ্বান জানাতে ৫ বিচকে ১.৫কোটি টাকা দিয়ে সাজাচ্ছেন।

৩) সিকিমের নৈসর্গিক সৌন্দর্যে আবার প্রবেশ করতে হলে আপনাকে কোভিড ভ্যাকসিনের দুটো ডোজ নিতে হবে শুধু।

৪) মুম্বাইয়ে গনেশ চতুর্থীর সময়ে অতিরিক্ত ৭২টা স্পেশাল ট্রেন চালু হচ্ছে পর্যটকদের জন্য।

৫) হিমাচল প্রদেশে প্রবেশের জন্য ভ্যাকসিন বা আরটিপিসিআর টেস্ট, কোনও কিছুরই প্রয়োজন নেই। যদিও সম্প্রতি মানালির একটি ভিরের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কোভিডের তৃতীয় ঢেউয়ের প্রাক্কালে বেশ ভয় ধরাচ্ছে ছবিটা।

আরও পড়ুন: Kerala Tourism: কেরল বেড়াতে যাওয়ার আগে ভাল করে জেনে নিন নতুন ‘ট্র্যাভেল গাইডলাইন’

৬) কেরালায় ভ্রমণ করতে হলে এরাজ্যে প্রবেশ করার আগের ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিয়ার টেস্ট করে রিপোর্ট নেগেটিভ আসতে হবে।

৭) দিল্লি যেতে হলে আপনার কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেই হবে।

৮) রাজস্থানে প্রথম ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। তাই করোনার তৃতীয় ঢেউয়ের ভয় থেকেই যায় এখানে, তাই আপনার জন্য এখনও রাজস্থানের দরজা বন্ধ।

৯) পশ্চিমঙ্গের পর্যটনকেন্দ্রগুলিতে আপনার জন্য সেভাবে বাঁধা নেই। কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ দেখাতে হবে বেশ কিছু জায়গায়। তবে পশ্চিমবঙ্গের বাইরের পর্যটকদের জন্য এখনও খোলেনি এরাজ্যের পর্যটনকেন্দ্র গুলো।

১০) ভাইজ্যাক বেড়াতে যাওয়া এখনও একটু কঠিনই। অন্ধ্রপ্রদেশ সরকার প্রত্যেক পর্যটককে ৭দিন কোয়রেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে।